বাড়ি > ঘরে বাইরে > হুরিয়াত কনফারেন্স ছাড়লেন বিচ্ছিন্নতাবাদী নেতা সৈয়দ আলি শাহ গিলানি
সৈয়দ আলি শাহ গিলানি
সৈয়দ আলি শাহ গিলানি

হুরিয়াত কনফারেন্স ছাড়লেন বিচ্ছিন্নতাবাদী নেতা সৈয়দ আলি শাহ গিলানি

বর্ষীয়ান নেতা নিজের বানানো দল  ত্যাগ করলেন। 

 

হুরিয়াত কনফারেন্স ছাড়লেন বর্ষীয়ান নেতা সৈয়দ আলি শাহ গিলানি। সোমবার সকালে এই কথা জানান তিনি। ২০০৩ সালে হুরিয়াতে ভাঙন ধরিয়ে নিজের গোষ্ঠী শুরু করেন তিনি। এবার সেটিই ছেড়ে দিলেন তিনি। 

৯০ বছরের নেতার মুখপাত্র চিঠি ও অডিও বার্তার মাধ্যমে এই সিদ্ধান্ত জানান। হুরিয়াত কনফারেন্স ফোরাম থেকে তিনি সম্পূর্ণ সংযোগ বিচ্ছিন্ন করছেন বলে জানান মুখপাত্র। প্রসঙ্গত হুরিয়াতের আজীবন চেয়ারম্যান নির্বাচিত ছিলেন তিনি। 

নিজের চিঠিতে গিলানি লিখেছেন যে হুরিয়াতের সদস্যদের গতিবিধ এখন কোনও রকমে পাক অধিকৃত কাশ্মীরে একটু ক্ষমতা ভোগ করা অবধি সীমিত। সেই জন্য বিভিন্ন মন্ত্রকে প্রবেশ করার তারা চেষ্টা করছে। এই বিষয় হুরিয়তের নেতারা কিছু করছে না, বলে তিনি হতাশা ব্যক্ত করেছেন। বরং বৈঠক করে তাদের এই সব সিদ্ধান্তকে সমর্থন করা হয়েছে, বলে তিনি জানান। 

৩৭০ ধারা অবলুপ্ত ও জম্মু-কাশ্মীর বিভক্ত হওয়া নিয়ে হুরিয়াত সদস্যরা নিস্ক্রিয় ছিলেন বলেও অভিযোগ হুরিয়াত চেয়ারম্যানের। তাঁর যাবতীয় প্রচেষ্টা সত্ত্বেও এই নিয়ে কিছু হয়নি বলে অভিযোগ করেন তিনি। গিলানির অভিযোগ যে এখন যখন আর্থিক ও অন্যান্য অসঙ্গতির কথা সামনে আসছে, তখন অ্যাভজাইজারি কমিটির বৈঠক ডাকা হচ্ছে। 

গিলানি বলেন যে ২০০৩ সালে বিভিন্ন দল বলায় তিনি হুরিয়াত কনফারেন্স করেছিলেন। কিন্তু সদস্যরা শৃঙ্খলাবদ্ধ ছিল না। তবুও তিনি টেনে নিয়ে গিয়েছেন কিন্তু এখন সদস্যরা সব সীমা পেরিয়ে গিয়ে নেতৃত্বের বিরুদ্ধে বিদ্রোহ করছে বলে অভিযোগ করেন তিনি। 

বন্ধ করুন