বাংলা নিউজ > ঘরে বাইরে > 2000 currency note exchange: ৩০ সেপ্টেম্বর শেষ হচ্ছে ২০০০টাকার নোট জমা দেবার সময়সীমা, যদি মিস করেন, তারপর?

2000 currency note exchange: ৩০ সেপ্টেম্বর শেষ হচ্ছে ২০০০টাকার নোট জমা দেবার সময়সীমা, যদি মিস করেন, তারপর?

৩০ সেপ্টম্বের ২০০০ টাকার নোট জমা দেওয়ার শেষ সময়সীমা।

বাজার থেকে ২০০০ টাকার নোট তুলে নেবে। এর জন্য নির্দিষ্ট সময়সীমাও ঘোষণা করে আরবিআই। কিন্তু দেশের শীর্ষ ব্যাঙ্ক জানিয়েছে, এখনও বাজারে ২৪ হাজার কোটি টাকার মতো ২ হাজার টাকার নোট পড়ে রয়েছে।

৩০ সেপ্টম্বের ২০০০ টাকার নোট জমা দেওয়ার শেষ সময়সীমা। গত ১৯ মে ভারতের রিজার্ভ ব্যাঙ্ক (আরবিআই) ঘোষণা করে দিয়েছে বাজার থেকে ২০০০ টাকার নোট তুলে নেবে। এর জন্য নির্দিষ্ট সময়সীমাও ঘোষণা করে আরবিআই। কিন্তু দেশের শীর্ষ ব্যাঙ্ক জানিয়েছে, এখনও বাজারে ২৪ হাজার কোটি টাকার মতো ২ হাজার টাকার নোট পড়ে রয়েছে। 

প্রশ্ন হল, এই বিপুল অঙ্কের নোট যেখানে বাজারে পড়ে রয়েছে, সেখানে আরবিআই কী ব্যবস্থা নেবে? কারণ, নিয়ম অনুযায়ী ৩০ সেপ্টেম্বরের পর ২ হাজার টাকার নোট ধরে রাখলে তা অপরাধ হিসাবে গণ্য হবে। তবে কি টাকা জমা দেওয়ার সময় সীমা আরও কিছুটা বাড়াবে শীর্ষ ব্যাঙ্ক?  সে রকম কোনও সম্ভাবনার কথা জানা যায়নি। তবে বাজারে পড়ে থাকা দু'হাজার টাকার নোট অঙ্ক দেখে সেই রকমটাই আন্দাজ করা হচ্ছে। 

২০১৬ সালের নভেম্বর মাসে ৫০০ এবং ১০০০ টাকার নোট বাতিলের কথা ঘোষণা করেছিল কেন্দ্র। সে ক্ষেত্রেও বাতিল টাকা ব্যাঙ্কে জমা দেওয়ার জন্য সময়সীমা নির্ধারণ করা হয়েছিল  ৩১ ডিসেম্বর। তার মধ্যে টাকা জমা না করলে তা শাস্তিযোগ্য অপরাধ হিসাবে গণ্য করা হয়। 

(পড়তে পারেন। প্রয়াত এশিয়ান পেইন্টসের সহ প্রতিষ্ঠাতা অশ্বিন দানি, বয়স হয়েছিল ৭৯ বছর)

৫০০ বা হাজার টাকার ১০টির বেশি পুরনো নোট রাখার জন্য সর্বনিম্ন ১০ হাজার টাকা জরিমানা করা হয়। এই আইনে জেলেরও বিধান ছিল। 

মনে করা হচ্ছে ২০০০ টাকা নোটের ক্ষেত্রেও একই নিয়ম কার্যকরী হবে। অর্থাৎ ৩০ সেপ্টেম্বরের পর ২০০০ টাকার ঘরে রাখলে জেল পর্যন্ত  হতে পারে।

২০১৭ সালে সংসদে ব্যাঙ্ক নোট আইন পাশ হয়। এই আইন অনুযায়ী ১০টি বেশি পুরনো নোট এবং গবেষণা বা শিক্ষা সংক্রান্ত কাজে ২৫টির বেশি বাতিল নোট রাখা যাবে না। রাখলে তা আইনত দণ্ডনীয় অপরাধ। 

 

 

 

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

আগেরবার পারেনি, KKR-র প্রাক্তনীর টিপসে ডাইভ দিয়ে দুর্দান্ত ক্যাচ PSL-র বলবয়ের! ক্রিকেট ভক্তদের জন্য সুখবর! জেনে নিন কোথায়, কীভাবে ফ্রিতে দেখবেন T20 WC 2024 ‘আগে এমন অভিজ্ঞতা হয়নি’, আম্বানিদের অনুষ্ঠান থেকে ফিরে কেন এমন বললেন অমিতাভ মহাশিবরাত্রির পুজোয় ভুল করেও করবেন না এই রঙের ব্যবহার, এটি দেয় অশুভ ফল পাইথন পুষেছেন, সে বুকের উপরে শুয়ে থাকে! সৃজিত বলছেন ‘উলুপীর মিষ্টি ব্যক্তিত্ব' আসেনি ইন্ডিয়ান আইডলের ট্রফি! নেহার হাত ধরে শিলিগুড়ি-র শুভ সুপারস্টার সিঙ্গারে ‘‌আমি মনে করি ওটা অপবিত্র’‌, রামেন্দুর রামমন্দির নিয়ে মন্তব্যে এফআইআর শুভেন্দুর হিটম্যানের ছক্কার দিকে তাকিয়ে ধরমশালার বাইশ গজ! ইতিহাসের সামনে দাঁড়িয়ে রোহিত নড্ডার সঙ্গে সাক্ষাৎ করলেন পবন সিং, প্রার্থীপদ থেকে সরে গিয়ে কথা দু’‌পক্ষের কেরিয়ারে পেতে চান সাফল্য? আগামিকাল বিজয়া একাদশীর টোটকা দেখে নিন

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.