বাংলা নিউজ > ঘরে বাইরে > সেপ্টেম্বরেই ভারতের বাজারে নোভোভ্যাক্সের নতুন করোনা টিকা আনবে সেরাম
সেপ্টেম্বরেই নোভোভ্যাক্সের নতুন করোনা টিকা আসবে ভারতের বাজারে (ছবি সৌজন্যে রয়টার্স)
সেপ্টেম্বরেই নোভোভ্যাক্সের নতুন করোনা টিকা আসবে ভারতের বাজারে (ছবি সৌজন্যে রয়টার্স)

সেপ্টেম্বরেই ভারতের বাজারে নোভোভ্যাক্সের নতুন করোনা টিকা আনবে সেরাম

  • ইতিমধ্যেই দেশে শুরু হয়েছে নোভাভ্যাক্সের তৈরি কোভোভ্যাক্সের দ্বিতীয় এবং তৃতীয় পর্যায়ের ট্রায়াল।

ইতিমধ্যেই দেশে শুরু হয়েছে নোভাভ্যাক্সের তৈরি কোভোভ্যাক্সের দ্বিতীয় এবং তৃতীয় পর্যায়ের ট্রায়াল। সেই কোভোভ্যাক্স টিকা ভারতে প্রস্তুত করবে সেরাম। সূত্রের খবর, সেপ্টেম্বরেই দেশর বাজারে এই টিকা আনতে পারে প্রস্তুতকারক সংস্থা সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া। এর আগে গতবছরের অগাস্টে মার্কিন টিকা প্রস্তুতকারক সংস্থা নোভাভ্যাক্সের সঙ্গে লাইসেন্সের চুক্তি করেছিল সেরাম। ইতিমধ্যেই ভারতে কোভিশিল্ড উৎপাদন করছে সেরামষ পাশাপাশি স্পুটনিক ভি টিকাও উৎপাদন করতে চলেছে সেরাম।

জানা গিয়েছে, দেশের ১৯টি রাজ্যের ১,৬০০ জনের উপর কোভোভ্যাক্স-এর ট্রায়াল রান হবে। দুই দিন আগেই সংস্থার তরফে ঘোষণা করা হয়, তাদের তৈরি করোনা ভাইরাসের টিকা কোভোভ্যাক্স ৯০ শতাংশের বেশি কার্যকরী। সংস্থার দাবি, ভাইরাসের বিভিন্ন প্রজাতির বিরুদ্ধে লড়াইয়ে কাজ করবে কোভোভ্যাক্স টিকা। নোভাভ্যাক্স-এর তরফে ঘোষণা করা হয়েছে, তাদের তৈরি কোভিড ভ্যাক্সিন ব্রিটেন ও দক্ষিণ আফ্রিকায় বড় মাপের ট্রায়ালে রোগ প্রতিরোধ ক্ষমতা প্রমাণ করেছে।

সম্প্রতি আমেরিকার টিকা প্রস্তুতকারক এই সংস্থাটি পরীক্ষা চালায় সেদেশে। আমেরিকার ১১৯ শহরের ২৯ হাজার ৯৬০ জন রোগীর উপর পরীক্ষা চালানো হয়েছে। সংস্থার দাবি, এর পরই দেখা গিয়েছে, নোভাভ্যাক্স মাঝারি ও গুরতর অসুস্থ উভয়ের জন্যই নিরাপদ। এবং ভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে তাদের টিকা ৯০.৪ শতাংশ কার্যকরী। এরপরই নোভাভ্যাক্স ইনকর্পোরেশনের তরফে জানানো হয়, চলতি বছের শেষ দিকে যাতে নোভাভ্যাক্সকে বাজারে আনা যায়, সেই বিষয়ে ছাড়পত্রের আবেদন জানানো হবে।

বন্ধ করুন