বাংলা নিউজ > ঘরে বাইরে > Covid-19 Vaccine Updates: আগামী সপ্তাহে কোভিশিল্ডের চূড়ান্ত ট্রায়াল শুরু ভারতে
প্রতীকী ছবি
প্রতীকী ছবি

Covid-19 Vaccine Updates: আগামী সপ্তাহে কোভিশিল্ডের চূড়ান্ত ট্রায়াল শুরু ভারতে

  • প্রায় ১৫০ থেকে ২০০ জন স্বেচ্ছাসেবীকে ‘‌কোভিশিল্ড’ ভ্যাকসিনের নিয়ন্ত্রিত ডোজ দেওয়া হবে।

ভারতের সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়াকে (‌এসআইআই)‌ সবুজ সঙ্কেত দিল ড্রাগস কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়া। আগামী সপ্তাহেই মানবদেহের ওপর অক্সফোর্ড–অ্যাস্ট্রাজেনেকার ‘‌কোভিশিল্ড’‌ ভ্যাকসিনের চূড়ান্ত ট্রায়াল শুরু হতে চলেছে পুণের সাসুন জেনারেল হাসপাতালে।

সাসুন জেনারেল হাসপাতালের ডিন ডাঃ মুরলীধর তাম্বে সংবাদসংস্থা পিটিআই–কে জানিয়েছেন, পরের সপ্তাহেই ‘‌কোভিশিল্ড’‌ ভ্যাকসিনের তৃতীয় পর্যায়ের ট্রায়াল শুরু হবে। সোমবার থেকেই এই ট্রায়াল শুরু হওয়ার কথা। ট্রায়ালে অংশ নিতে ইতিমধ্যে বহু স্বেচ্ছাসেবী এগিয়ে এসেছেন। প্রায় ১৫০ থেকে ২০০ জন স্বেচ্ছাসেবীকে ‘‌কোভিশিল্ড’ ভ্যাকসিনের নিয়ন্ত্রিত ডোজ দেওয়া হবে। শনিবার থেকে পুণের সাসুন জেনারেল হাসপাতালে স্বেচ্ছাসেবীদের নাম ও অন্যান্য তথ্য নথিভুক্ত করার কাজ শুরু হয়েছে।

এর আগে ৩ অগস্ট সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়াকে ‘‌কোভিশিল্ড’‌ ভ্যাকসিনের দ্বিতীয় ও তৃতীয় পর্যায়ের ট্রায়াল শুরু করার অনুমতি দেয় ড্রাগস কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়া। ২৫ অগস্ট দ্বিতীয় পর্যায়ের ট্রায়াল শুরু হয়। ৮ সেপ্টেম্বর অক্সফোর্ড ও অ্যাস্ট্রাজেনেকার তরফ থেকে জানানো হয়, ভ্যাকসিন দেওয়ায় এক ব্যক্তি অসুস্থ হয়ে পড়েছেন। তার আগে ৬ সেপ্টেম্বর ইংল্যান্ডে ভ্যাকসিনের ট্রায়াল বন্ধ করে দেওয়া হয়। এদিকে, সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়াও ট্রায়াল স্থগিত রাখে। কর্তৃপক্ষ অনুমতি দেওয়ার পর ইংল্যান্ডে ফের ১২ সেপ্টেম্বর থেকে ভ্যাকসিনের ট্রায়াল শুরু করে অ্যাস্ট্রাজেনেকা। এদিকে, ট্রায়াল শুরু করতে ড্রাগস কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়ার অনুমতির অপেক্ষা করতে থাকে সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া। অবশেষে ১৫ সেপ্টেম্বর সেই অনুমতি মেলে।

বন্ধ করুন