বাড়ি > ঘরে বাইরে > Coronavirus vaccine update- 'সবার করোনা টিকা পেতে পেতে ২০২৪'
ফাইল ছবি (MINT_PRINT)
ফাইল ছবি (MINT_PRINT)

Coronavirus vaccine update- 'সবার করোনা টিকা পেতে পেতে ২০২৪'

টিকা প্রস্তুতকারক ওষুধ সংস্থাদের থেকে খুব একটা আশার খবর পাচ্ছেন না আদর পুনাওয়ালা। 

কতদিনের মধ্যে আসবে করোনা টিকা। এই কোটি টাকার প্রশ্নটাই এখন সবার মনে। কিন্তু সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়ার প্রধান আদর পুনাওয়ালা জানিয়েছেন যে বিশ্বের সবার জন্য করোনা টিকা প্রস্তুত করতে কমপক্ষে ২০২৪-এর শেষ অবধি অপেক্ষা করতে হবে। প্রসঙ্গত ভারতে অক্সফোর্ড টিকা প্রস্তুত করার অধিকার কিনেছে সেরাম। 

বিশ্বের সর্ববৃহৎ টিকা প্রস্তুতকারক সংস্থার কর্ণধারের মতে সবার জন্য প্রতিষেধক তৈরী করতে লাগলে কম করে ১৫০০ কোটি ডোজ লাগবে। তিনি অনুমান করছেন যে একটি নয় দুটি ডোজ লাগবে সবার করোনা মোকাবিলা করতে। এই বিপুল পরিমাণ টিকা প্রস্তুত করতে ৪-৫ বছর লাগবে বলে তিনি জানান। 

ইতিমধ্যেই ১০০ কোটি ডোজ বানাবেন বলে জানিয়েছেন আদর ও তার ৫০ শতাংশ তিনি ভারতের জন্য রাখবেন বলে জানিয়েছেন। পাঁচটি বড় বিদেশি সংস্থার সঙ্গে সেরাম গাঁটছড়া বেঁধেছে এই টিকা তৈরী করার জন্য। 

পুনাওয়ালা বলেন যে এখনও পর্যন্ত ওষুধ সংস্থাগুলির থেকে তিনি খুব আশাজনক কিছু শুনতে পাচ্ছেন না। অক্সফোর্ড ভ্যাকসিন ছাড়াও রাশিয়ার স্পুটনিক টিকা নিয়েও কথা চলছে। 

গত সপ্তাহেই অল্প দিনের জন্য অক্সফোর্ড ভ্যাকসিনের পরীক্ষা বন্ধ হয়ে গিয়েছিল একজন স্বেচ্ছাসেবক অসুস্থ হয়ে যাওয়ার পর। এখন যদিও ফের ট্রায়াল শুরু হয়েছে। 

বন্ধ করুন