বাংলা নিউজ > ঘরে বাইরে > কেন্দ্র বলার পর কোভিশিল্ডের দাম কমাল সেরাম, রাজ্যগুলি পাবে ৩০০ টাকায়
কেন্দ্র বলার পর কোভিশিল্ড দাম কমাল সেরাম, রাজ্যগুলি পাবে ৩০০ টাকায়। (ছবিটি প্রতীকী, সৌজন্য রয়টার্স)
কেন্দ্র বলার পর কোভিশিল্ড দাম কমাল সেরাম, রাজ্যগুলি পাবে ৩০০ টাকায়। (ছবিটি প্রতীকী, সৌজন্য রয়টার্স)

কেন্দ্র বলার পর কোভিশিল্ডের দাম কমাল সেরাম, রাজ্যগুলি পাবে ৩০০ টাকায়

  • ৪০০ টাকার পরিবর্তে প্রতি ডোজ কোভিশিল্ড কেনার জন্য রাজ্যগুলিকে ৩০০ টাকা খরচ করতে হবে।

দাম কমিয়ে দিতে বলেছিল কেন্দ্র। তারপরই রাজ্যের জন্য ডোজপিছু কোভিশিল্ডের দাম ১০০ টাকা কমানোর পথে হাঁটল সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া (এসআইআই)। তার ফলে এবার থেকে ৪০০ টাকার পরিবর্তে প্রতি ডোজ কোভিশিল্ড কেনার জন্য রাজ্যগুলিকে ৩০০ টাকা খরচ করতে হবে। তবে বেসরকারি হাসপাতালের জন্য দাম কমানোর বিষয়ে সেরামের তরফে কোনও মন্তব্য করা হয়নি।

বুধবার বিকেলের দিকে টুইটারে সেরামের সিইও আদর পুনাওয়ালা বলেন, ‘সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়ার পক্ষ থেকে জনহিতকর কারণে আমি ডোজপিছু (কোভিশিল্ডের দাম) ৪০০ টাকা থেকে কমিয়ে ৩০০ টাকা করছি। যা এখন থেকেই কার্যকরী হবে। তার ফলে আগামিদিনে রাজ্যগুলির কয়েক হাজার কোটি টাকা বেঁচে যাবে। যা আরও টিকাকরণের পথ প্রশস্ত করবে এবং অসংখ্য জীবন বাঁচিয়ে তুলবে।’

প্রাথমিকভাবে অবশ্য রাজ্যগুলির জন্য ডোজপিছু করোনা টিকার দাম ৪০০ টাকা ধার্য করেছিল সেরাম। ঠিক আটদিন আগে বিশ্বের সর্ববৃহৎ টিকা প্রস্তুতকারক সংস্থার তরফে জানানো হয়েছিল, ডোজপিছু কোভিশিল্ড কেনার জন্য রাজ্য সরকারগুলিকে ৪০০ টাকা দিতে হবে। বেসরকারি হাসপাতালের জন্য সেই খরচ পড়বে ৬০০ টাকা। তা নিয়ে রাজনৈতিক তরজা ক্রমশ বাড়তে থাকে। বিশেষত কেন কেন্দ্রের তুলনায় (ডোজপিছু ১৫০ টাকা) রাজ্যকে বেশি টাকায় টিকা কিনতে হবে, তা নিয়ে প্রশ্ন উঠতে করে। অবিজেপি-শাসিত রাজ্যগুলি সেই দামের পার্থক্য নিয়ে সরব হয়। যদিও সেরামের তরফে দাবি করা হয়, তৃতীয় দফায় কেন্দ্রকেও ডোজপিছু ৪০০ টাকায় টিকা দেওয়া হবে। তাতে অবশ্য বিতর্ক থামেনি। তারইমধ্যে সংবাদসংস্থা পিটিআই জানায়, সেরামকে করোনা টিকার দাম কম করতে বলেছে কেন্দ্র। তারপর দাম কিছুটা পথে হেঁটেছে সেরাম।

তাতে অবশ্যও বিতর্ক পিছু ছাড়ছে না। কারণ পুনাওয়ালার দাবি মতো ডোজপিছু ৪০০ টাকায় এবার কেন্দ্রকে টিকা বিক্রি করবে সেরাম। সেক্ষেত্রে কি কেন্দ্রের টিকার দামও কমানো হবে? নাকি ৪০০ টাকায় বিক্রি করবে সেরাম? যদিও বা ৪০০ টাকায় করে, তাহলে কি কেন্দ্র সেটা মেনে নেবে? 

বন্ধ করুন