বাংলা নিউজ > ঘরে বাইরে > জাতপাতের নিরিখে অঙ্ক কষছে BJP, উত্তরপ্রদেশে ৭টি দলের সঙ্গে জোট পদ্ম শিবিরের
The BJP has also been holding a series of caste meets ahead of the Uttar Pradesh assembly polls. (REPRESENTATIVE IMAGE ) (HT_PRINT)
The BJP has also been holding a series of caste meets ahead of the Uttar Pradesh assembly polls. (REPRESENTATIVE IMAGE ) (HT_PRINT)

জাতপাতের নিরিখে অঙ্ক কষছে BJP, উত্তরপ্রদেশে ৭টি দলের সঙ্গে জোট পদ্ম শিবিরের

  • ২০২২ সালের উত্তরপ্রদেশ বিধানসভা নির্বাচনের কথা মাথায় রেখে সমর্থন জোটাতে ময়দানে নেমেই বড় সাফল্য গেরুয়া শিবিরের।

আসন্ন উত্তরপ্রদেশ বিধানসভা নির্বাচনের জন্য জাতপাতের নিরিখে অঙ্ক সাজাতে শুরু করে দিল বিজেপি। ২০২২ সালের উত্তরপ্রদেশ বিধানসভা নির্বাচনের কথা মাথায় রেখে সমর্থন জোটাতে ময়দানে নেমেই বড় সাফল্য গেরুয়া শিবিরের। বিভিন্ন জাতপাতের সমর্থন থাকা সাতটি ছোট দলের নেতাদের পেল বিজেপি। উল্লেখ্য, ঘোষণাটা এমন একটি সময় এল যেদিন সমাজবাদী পার্টি প্রধান অখিলেশ যাদব এবং সুহেলদেব ভারতীয় সমাজ পার্টি প্রধান ওম প্রকাশ রাজভর পূর্ব উত্তরপ্রদেশে একটি যৌথ সমাবেশ করেন।

সাতটি ছোট দলের সঙ্গে বিজেপির এই গাঁটছড়া সমাজবাদী পার্টি ও সুহেলদেব ভারতীয় সমাজ পার্টির জোটের প্রেক্ষিতে প্রতিক্রিয়া হিসেবে দেখা হচ্ছে। প্রসঙ্গত, সুহেলদেব ভারতীয় সমাজ পার্টি প্রধান ওম প্রকাশ রাজভ বিভিন্ন জাতি ভিত্তিক ছোট দলকে ভাগিদারি সংকল্প মোর্চার ছাতার তলায় এনেছেন। তাই সেই জোট সমীকরণকে ঠেকাতে পাল্টা অঙ্ক কষল বিজেপি।

বিজেপির সঙ্গে জোট গড়া দলগুলি হল - কেওয়াত রামধানি বিন্দের নেতৃত্বাধীন ভারতীয় মানব সমাজ পার্টি, চন্দ্রমা বনবাসীর নেতৃত্বাধীন মুসাহার আন্দোলন মঞ্চ (গরীব পার্টি), বাবু লাল রাজভারের নেতৃত্বাধীন শোষিত সমাজ পার্টি, কৃষ্ণ গোপাল সিং কাশ্যপের নেতৃত্বাধীন মানবহিত পার্টি, ভীম রাজভারের নেতৃত্বাধীন ভারতীয় সুহেলদেব জনতা পার্টি, চন্দন সিং চৌহানের নেতৃত্বাধীন পৃথ্বীরাজ জনশক্তি পার্টি এবং মহেন্দ্র প্রজাপতির নেতৃত্বাধীন ভারতীয় সমতা সমাজ পার্টি।

এই ছোট দলগুলি আগে হিসেদারি মোর্চার অংশ ছিল। বিন্দ, গাদারিয়া, কুমহার, ধীভার, কাশ্যপ এবং প্যাটেল সহ বিভিন্ন ওবিসি গোষ্ঠীর প্রতিনিধিত্ব করে এই দলগুলি। বিজেপি নেতাদের দাবি, বিজেপির সঙ্গে জোট ঘওষণা করা দলগুলির মধ্যে কয়েকটির নেতারা আগে ওম প্রকাশ রাজভর সুহেলদেব ভারতীয় সমাজ পার্টির সাথে ছিলেন কিন্তু তারপর তাঁরা আলাদা হয়ে গিয়েছেন।

বন্ধ করুন