বাংলা নিউজ > ঘরে বাইরে > কেন্দ্রীয় সরকারি কর্মীদের সপ্তাহে ৩ দিন ছুটি? কী বললেন শ্রমমন্ত্রী?
ফাইল ছবি : টুইটার  (Twitter)
ফাইল ছবি : টুইটার  (Twitter)

কেন্দ্রীয় সরকারি কর্মীদের সপ্তাহে ৩ দিন ছুটি? কী বললেন শ্রমমন্ত্রী?

এক কেন্দ্রীয় সরকারি আধিকারিকের মতে, অফিসে কাজের চাপ থাকে যথেষ্ট। 

চলতি মাসের শুরুতেই নয়া শ্রম আইনের খবর প্রকাশ্যে আসে। সেই সময় থেকেই ছড়ায় জল্পনা। এবার কি কেন্দ্রীয় সরকারি দফতরে সপ্তাহে ৪০ ঘণ্টা কাজের সময়সীমা বেঁধে দেওয়া হবে?

সেই জল্পনাই ওড়ালেন কেন্দ্রীয় শ্রমমন্ত্রী সন্তোষ গঙ্গোয়ার। বুধবার লোকসভায় একটি লিখিত চিঠির মাধ্যমে তিনি জানান, 'এই মুহূর্তে কেন্দ্রীয় সরকারি অফিসে সপ্তাহে ৪০ ঘণ্টা কাজের সময়সীমা লাগু করার কোনও পরিকল্পনা নেই। সপ্তাহে চারদিন অফিস হবে, এমন কোনও সিদ্ধান্তও নেওয়া হয়নি।'

শ্রমমন্ত্রী জানান, কাজের দিন, ছুটি, ওয়ার্কিং আওয়ার্স- ইত্যাদি স্থির করার দায়িত্ব সংশ্লিষ্ট দফতরের। তাই এই ব্যাপারে আপাতত হস্তক্ষেপ করা হচ্ছে না। কেন্দ্রীয় বেতন কমিশনের নির্দেশিকা মেনেই শিডিউল সাজানো হয়। এক কেন্দ্রীয় সরকারি আধিকারিকের মতে, অফিসে কাজের চাপ থাকে যথেষ্ট। সপ্তাহে পাঁচদিনে সব কাজ সামাল দিতেই হিমশিম খেতে হয় কর্মীদের।

সেখানে আরও একদিন সময় কমিয়ে দেওয়া হলে কাজের চাপ উলটে আরও বৃদ্ধি পাবে। চতুর্থ বেতন কমিশন অনুযায়ী সপ্তাহে পাঁচদিন অফিস। দিনে সাড়ে আট ঘণ্টা করে অফিস আওয়ার্স। চলতি ব্যবস্থায় কোনও পরিবর্তন হবে না বলে বুধবার জানিয়েছেন শ্রমমন্ত্রী। 'ওয়ার্ক আওয়ার্স যেরকম রয়েছে, সপ্তম বেতন কমিশনেও সেরকমই থাকবে,' জানিয়েছেন তিনি।

বন্ধ করুন