বাংলা নিউজ > ঘরে বাইরে > অন্ধ্রপ্রদেশে তাণ্ডব চালাল প্রবল ঘূর্ণিঝড়, হয়নি প্রাণহানি, তামিলনাড়ুতে মৃত ১২
ল্যান্ডফল প্রক্রিয়া শুরু হল ঘূর্ণিঝড়ের (PTI)

অন্ধ্রপ্রদেশে তাণ্ডব চালাল প্রবল ঘূর্ণিঝড়, হয়নি প্রাণহানি, তামিলনাড়ুতে মৃত ১২

Severe Cyclone Michaung Landfall Updates: ঘূর্ণিঝড় মিগজাউমের তাণ্ডব, বৃষ্টির পূর্বাভাস, পশ্চিমবঙ্গের আবহাওয়ার যাবতীয় লাইভ আপডেট দেখতে চোখ রাখুন হিন্দুস্তান টাইমস বাংলার এই লাইভ ব্লগে। 

Severe Cyclone Michaung Landfall Updates: ভূভাগে আছড়ে পড়ল প্রবল ঘূর্ণিঝড় মিগজাউম। এর আগে অবশ্য সোমবারই চেন্নাই দেখল মিগজাউমের তাণ্ডব। এই প্রবল ঘূর্ণিঝড়ের জেরে অস্বাভাবিক বেশি পরিমাণে বৃষ্টি হয়েছ চেন্নাই সব উত্তর তামিলনাড়ু উপকূলে। আর আজ এই ঘূর্ণিঝড়ের তাণ্ডব প্রতক্ষ্য করতে চলেছে অন্ধ্র উপকূল। এরই মধ্যে বাংলার আকাশেও ঘন কালো মেঘের দেখা মিলেছে। আজ রাজ্যের একাধিক জেলায় বৃষ্টি হতে চলেছে। ভিজতে চলেছে কলকাতাও। মৌসম ভবনের তরফ থেকে দক্ষিণবঙ্গে জারি করা হয়েছে হলুদ সতর্কতা।

05 Dec 2023, 03:32:30 PM IST

প্রবল বৃষ্টি অন্ধ্রপ্রদেশ উপকূলে

ঘূর্ণিঝড়ের জেরে অন্ধ্রপ্রদেশ উপকূলে প্রবল বৃষ্টি চলছে। অন্ধ্রপ্রদেশ উপকূলে সতর্কতা জারি করা হয়েছে। আজ অন্ধ্র উপকূলের প্রায় সর্বত্রই মাঝারি বৃষ্টি জারি থাকবে। দক্ষিণ অন্ধ্রপ্রদেশ উপকূলে সবচেয়ে বেশি প্রভাব পড়তে চলেছে এই ঘূর্ণিঝড়ের। প্রবল বৃষ্টিতে জলমগ্ন হয়ে যেতে পারে বিস্তীর্ণ এলাকা।

05 Dec 2023, 03:13:50 PM IST

Cyclone Michaung LIVE: ২ ঘণ্টার মধ্যে সম্পূর্ণ হবে ঘূর্ণিঝড়ের ল্যান্ডফল- IMD

ভারতীয় মৌসম ভবনের তরফে জানানো হল যে আগামী দু'ঘণ্টার মধ্যে প্রবল ঘূর্ণিঝড় মিগজাউমের ল্যান্ডফল প্রক্রিয়া শুরু হবে। আপাতত ঘণ্টায় ৯০-১০০ কিমি বেগে ঝোড়ো হাওয়া বইছে। দমকা হাওয়ার বেগ ১১০ কিমিতে পৌঁছে যাচ্ছে।

05 Dec 2023, 01:46:02 PM IST

ঝোড়ো হাওয়ার বেগ কত?

ঘূর্ণিঝড়ের সামনের ভাগ ইতিমধ্যেই প্রবেশ করেছে অন্ধ্রপ্রদেশে। এই সময়ে ৯০ থেকে ১০০ কিমি প্রতি ঘণ্টা বেগে ঝোড়ো হাওয়া বইছে।

05 Dec 2023, 01:44:48 PM IST

বাংলা, ওড়িশাতেও প্রভাব ঘূর্ণিঝড়ের

ওড়িশা, বাংলাতেও আজ ভারী বৃষ্টি হবে জায়গায় জায়গায়। মৌসম ভবন জানিয়েছে, দক্ষিণবঙ্গে হলুদ সতর্কতা জারি থাকবে আজ। (বিস্তারিত জানত ক্লিক করুন এখানে)

05 Dec 2023, 01:43:53 PM IST

কোথা দিয়ে ল্যান্ডফল?

দুপুর দেড়টা নাগাদ ল্যান্ডফল প্রক্রিয়া শুরু করে ঘূর্ণিঝড়টি। অন্ধ্রের নেল্লোর এবং মছিলিপত্তনমের মাঝামাঝি জায়গা দিয়ে ভূভাগে প্রবেশ করছে ঘূর্ণিঝড়টি। এই আবহে অন্ধ্র উপকূলে ঘণ্টায় ৯০ থেকে ১০০ কিমি বেগে ঝোড়ো হাওয়া বইছে। দমকা হাওয়ার বেগ সর্বোচ্চ ১১০ কিমিতে পৌঁছে যেতে পারে এই সময়।

05 Dec 2023, 01:35:09 PM IST

ঘূর্ণিঝড়ের সবথেকে বেশি প্রভাব কোথায় পড়বে?

ঘূর্ণিঝড়ের জেরে ইতিমধ্যেই অন্ধ্রপ্রদেশ উপকূলে ভারী বৃষ্টি শুরু হয়েছে। অন্ধ্রপ্রদেশ উপকূলে সতর্কতা জারি করা হয়েছে। আজ অন্ধ্র উপকূলের প্রায় সর্বত্রই মাঝারি বৃষ্টি জারি থাকবে। দক্ষিণ অন্ধ্রপ্রদেশ উপকূলে সবচেয়ে বেশি প্রভাব পড়তে চলেছে এই ঘূর্ণিঝড়ের। প্রবল বৃষ্টিতে জলমগ্ন হয়ে যেতে পারে বিস্তীর্ণ এলাকা।

05 Dec 2023, 01:25:57 PM IST

শুরু হল ঘূর্ণিঝড়ের ল্যান্ডফল প্রক্রিয়া

শুরু হল ঘূর্ণিঝড়ের ল্যান্ডফল প্রক্রিয়া। সকাল থেকেই ঘূর্ণিঝড়ের একটা অংশ ভূভাগের ওপর অবস্থান করছিল। এখন ঘূর্ণিঝড়ের কেন্দ্রস্থল ভূভাগে প্রবেশ করতে শুরু করল। এই সময়ে ঝোড়ো হাওয়ার বেগ ঘণ্টায় ১০০ কিমি ছাপিয়ে যেতে পারে বলে জানা যাচ্ছে। দক্ষিণ অন্ধ্রের উপকূল দিয়ে ভূভাগে প্রবেশ করছে এই ঘূর্ণিঝড়টি। 

05 Dec 2023, 01:18:49 PM IST

আজ ও আগামিকালও বাতিল একাধিক দূরপাল্লার ট্রেন

৫ ডিসেম্বর বাতিল থাকবে ১২২৪৬ স্যার এম বিশ্বেশরায়া টার্মিনাল বেঙ্গালুরু-হাওড়া দুরন্ত এক্সপ্রেস। ১২৮৪০ চেন্নাই-হাওড়া মেল বাতিল থাকবে ৪ ডিসেম্বর, ৫ ডিসেম্বর এবং ৬ ডিসেম্বর। ২২৮৬৪ স্যার এম বিশ্বেশরায়া টার্মিনাল বেঙ্গালুরু-হাওড়া সাপ্তাহিক সুপারফাস্ট এক্সপ্রেস বাতিল থাকবে ৬ ডিসেম্বর। ৫ ডিসেম্বর এবং ৬ ডিসেম্বর বাতিল থাকবে ১২৮৬৪ স্যার এম বিশ্বেশরায়া টার্মিনাল বেঙ্গালুরু-হাওড়া সুপারফাস্ট এক্সপ্রেস। ১২৮৬৮ পুদুচেরি-হাওড়া সুপারফাস্ট এক্সপ্রেস বাতিল থাকবে ৬ ডিসেম্বর। ১২৮৪২ চেন্নাই সেন্ট্রাল-শালিমার করমণ্ডল এক্সপ্রেস বাতিল থাকবে ৫ এবং ৬ ডিসেম্বর।

05 Dec 2023, 01:04:46 PM IST

ইন্ডিগোর ৫৫০টি উড়ান বাতিল

ঘূর্ণিঝড়ের জেরে ৫৫০টি উড়ান বাতিল করেছে ইন্ডিগো। ভিস্তারা বাতিল করে ১০টি উড়ান। সব মিলিয়ে চেন্নাইকে সংযোগকারী ১০০০টি উড়ান বাতিল হয় গতকাল। এদিকে বৃষ্টি থেমে গেলেও চেন্নাই এখন জলমগ্ন। এদিকে গতকাল বিমাবন্দর বন্ধ রাখা হয়েছিল চেন্নাইতে। আজ তা ফের খুলে দেওয়া হয়েছে। দুপুর থেকে ফের চেন্নাই থেকে উড়ান পরিষেবা শুরু করেছে ইন্ডিগো।

05 Dec 2023, 12:54:15 PM IST

দক্ষিণবঙ্গে জারি হল হলুদ সতর্কতা

দক্ষিণবঙ্গে বুধবার ও বৃহস্পতিবারে বৃষ্টির পরিমাণ বাড়তে পারে বলে জানানো হয়েছে হাওয়া অফিসের পূর্বাভাসে। এদিকে মৌসম ভবনের তরফ থেকে দক্ষিণবঙ্গ জুড়ে হলুদ সতর্কতা জারি করা হয়েছে।

05 Dec 2023, 11:50:08 AM IST

এখন কোথায় আছে ঘূর্ণিঝড় মিগজাউম?

প্রবল ঘূর্ণিঝড় মিগজাউম দক্ষিণ অন্ধ্রপ্রদেশ উপকূল বরাবর বঙ্গোপসাগরে অবস্থিান করছে। সকাল সাড়ে ১০টায় এই ঘূর্ণিঝড়ের কেন্দ্রস্থল ছিল ওঙ্গোলের ২৫ কিমি পূর্ব-দক্ষিণপূর্বে। 

05 Dec 2023, 11:13:55 AM IST

চেন্নাই বিমানবন্দর ফের খুলে গিয়েছে

দুর্যোগের কারণে বন্ধ রাখা হয়েছিল চেন্নাই বিমাবন্দর। তবে আজ ফের চালু করা হয়েছে বিমানবন্দর অপারেশন। যদিও আজও চেন্নাইয়ে বৃষ্টি জারি আছে। তবে বর্ষণের তীব্রতা কমেছে। 

05 Dec 2023, 11:11:39 AM IST

বাতিল ট্রেন

ঘূর্ণিঝড়ের কারণে আজও একাধিক ট্রেন বাতিল করা হয়েছে। যাত্রাপথ বদল করা হচ্ছে আরও বহু ট্রেনের। আজ এর্নাকুলাম-পটনা এক্সপ্রেস ও তিরুচিরাপল্লি-হাওড়া এক্সপ্রেস বাতিল করা হয়েছে।

05 Dec 2023, 11:01:08 AM IST

ভাইরাল এক চেন্নাইবাসীর অভিজ্ঞতার কথা

ঘূর্ণিঝড়ের জেরে চেন্নাইয়ের বিভিন্ন প্রান্তে ইন্টারনেট ও বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে পড়ে। এর জেরে চরম ভোগান্তি পোহাতে হয় মানুষজনদের। তাঁদেরই একজন সূর্যনারায়ণ গণেশ। ঘূর্ণিঝড়ের জেরে উড়ান ধরতে পারেননি সূর্যনারায়ণ। আর ফেরার পথে তিনি লিফটে আটকে পড়েন। বিদ্যুৎ সংযোগ না থাকার জেরে থমকে গিয়েছিল লিফট। এই ভাবেই প্রায় ৩০ মিনিট কাটাতে হয়েছিল তাঁকে। নিজের অভিজ্ঞতার কথা জানিয়ে সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে একটি পোস্ট করেছিলেন সূর্য। তা ভাইরাল হয়ে গিয়েছে ইতিমধ্যেই। (ভাইরাল পোস্টের বিশদ জানতে ক্লিক করুন এখানে)

05 Dec 2023, 10:59:28 AM IST

কলকাতায় ঘূর্ণিঝড়ের প্রভাব

আলিপুর হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, আজকে কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ২৫ ডিগ্রি সেলসিয়াস, যা কি না স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস কম। এদিকে আজকে কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২২ ডিগ্রি সেলসিয়াস, যা কি না স্বাভাবিকের থেকে প্রায় ৬ ডিগ্রি সেলসিয়াস বেশি। আজকে শহরের আকাশ মূলত মেঘলাই থাকবে। বিচ্ছিন্ন ভাবে হালকা বৃষ্টির সম্ভাবনা আছে তিলোত্তমায়। (আরও বিস্তারিত জানতে ক্লিক করুন এখানে)

05 Dec 2023, 10:19:22 AM IST

চেন্নাইতে মৃতের সংখ্যা বেড়ে ৮

ঘূর্ণিঝড় মিগজাউমের জেরে চেন্নাইতে মৃতের সংখ্যা বেড়ে ৮ হল। আজকেও সেই শহরে বৃষ্টি জারি থাকবে। তবে বর্ষণের তীব্রতা আজ কমবে বলে জানিয়েছে মৌসম ভবন। 

05 Dec 2023, 10:14:25 AM IST

কলকাতার আবহাওয়া কেমন থাকবে?

আজকে সকাল থেকেই মেঘলা কলকাতার আকাশ। ঘূর্ণিঝড়ের প্রভাবে দক্ষিণবঙ্গের আকাশে জমেছে ঘন ধূসর মেঘ। তবে দক্ষিণ ভারতের মতো প্রবল বৃষ্টির সম্ভাবনা নেই কলকাতা এবং দক্ষিণবঙ্গে। অবশ্য বজ্রপাত সহ হালকা বৃষ্টি হবে বাংলার জেলায় জেলায়। কলকাতা ও পার্শ্ববর্তী জেলাগুলি আজ ভিজবে বৃষ্টিতে। এরপর আগামী দু'দিনও এমনই থাকবে কলকাতা ও আশেপাশের আবহাওয়া। পূর্বাভাস জানতে ক্লিক করুন এখানে

05 Dec 2023, 09:23:39 AM IST

ঘূর্ণিঝড়ের প্রভাবে বাংলার আবহাওয়া কেমন থাকবে?

প্রবল ঘূর্ণিঝড় মিগজাউমের জেরে বাংলার বাতাসে প্রবেশ করেছে প্রচুর জলীয় বাষ্প। আকাশে দেখা দিয়েছে ধূসর মেঘ। এই আবহে আজ থেকেই দক্ষিণবঙ্গের জেলায় জেলায় বৃ্ষ্টি শুরু হতে পারে। আগামী দু'দিন এই বৃষ্টি জারি থাকতে পারে। বুধবার থেকে বৃষ্টির পরিমাণ কিছুটা বাড়তে পারে। এরপর শীত পড়তে পারে বঙ্গে। বাংলার আবহাওয়ার পূর্বাভাস জানতে এখানে ক্লিক করুন

05 Dec 2023, 09:22:55 AM IST

কী তাণ্ডব চালাতে চলেছে ঘূর্ণিঝড় মিগজাউম?

প্রবল ঘূর্ণিঝড় মিগজাউমের তাণ্ডবে গতকালই বিধ্বস্ত হয় চেন্নাই। এই আবহে আজ ঘূর্ণিঝড়ের ল্যান্ডফল হলে কী হবে অন্ধ্রপ্রদেশে? এদিকে বর্তমানে কোথায় অবস্থান করছে এই ঘূর্ণিঝড়? কোথায় দিয়ে, কখন ল্যান্ডফল ঘটবে এই ঘূর্ণিঝড়ের? মৌসম ভবনের সর্বশেষ আপডেট জানতে ক্লিক করুন এখানে

05 Dec 2023, 09:06:22 AM IST

এখন কোথায় অবস্থান করছে ঘূর্ণিঝড়টি?

এদিকে যেহেতু প্রবল ঘূর্ণিঝড়টি উপকূল ঘেঁষে উত্তর দিকে সরে যাচ্ছে, তাই মিগজাউমের 'প্রাচীর মেঘ'-এর কিছু অংশ ভূভাগের ওপরে অবস্থান করছে। বর্তমানে এই ঘূর্ণিঝড়টি নেল্লোর থেকে ৭০ কিমি উত্তর-উতরপূর্ব, কবালি থেকে ৩৫ কিমি পূর্ব-উত্তরপূর্ব, বাপাতলা থেকে ৯০ কিমি দক্ষিণ-দক্ষিণপশ্চিম, মছলিপত্তনম থেকে ১৫০ কিমি দক্ষিণ-দক্ষিণপশ্চিম, চেন্নাই থেকে ২৩০ কিমি উত্তরে অবস্থিত।

05 Dec 2023, 08:54:32 AM IST

গতি বাড়িয়ে আরও এগিয়ে গেল ঘূর্ণিঝড় মিগজাউম

দক্ষিণ অন্ধ্রপ্রদেশ সংলগ্ন পশ্চিমমধ্য বঙ্গোপসাগরের উপর দিয়ে এগিয়ে চলেছে প্রবল ঘূর্ণিঝড় মিগজাউম। গত ৬ ঘণ্টায় উত্তর তামিলনাড়ু উপকূল থেকে ১০ কিলোমিটার বেগে উত্তর দিকে অগ্রসর হয়েছে এই ঘূর্ণিঝড়। এর আগের ৬ ঘণ্টায় ঘূর্ণিঝড়টি ৭ কিমি বেগে ছুটছিল।  

05 Dec 2023, 08:39:01 AM IST

বিজয়ওয়াড়াতে সতর্কতা জারি

ঘূর্ণিঝড়ের জেরে মানুষজনকে অকারণে বাইরে যেতে বারণ করল বিজওয়াড়া পুরসভা। এরই সঙ্গে শহরবাসীর জন্য টোল ফ্রি নম্বরও চালু করা হয়েছে। 

05 Dec 2023, 08:28:02 AM IST

মিগজাউম মোকাবিলায় প্রস্তুত অন্ধ্র প্রশাসন

ঘূর্ণিঝড় মোকাবিলা করতে অন্ধ্রপ্রদেশের এক একটি জেলায় শীর্ষ স্থানীয় আমলাদ রনিয়োগ করেছেন মুখ্যমন্ত্রী জগনমোহন রেড্ডি। সকাল থেকেই পরিস্থিতির ওপর নজর রেখে চলেছেন সরকারি আধিকারিকরা। 

05 Dec 2023, 08:19:47 AM IST

জলমগ্ন চেন্নাই

চেন্নাইয়ের বেশ কিছু এলাকা হাঁটু-গভীর জলে তলিয়ে গিয়েছে। সোমবার সকাল থেকেই শহরের বিভিন্ন প্রান্তে বিদ্যুৎ বিভ্রাট দেখা দেয়। ২০১৫ সালের ডিসেম্বরে চেন্নাইতে ভয়াবহ বন্যার স্মৃতি উসকে দিয়েছিল গতকালকের বৃষ্টি। সেবারে বিপর্যয়কর বন্যার পরে প্রায় ২৯০ জন লোক মারা গিয়েছিলেন।

05 Dec 2023, 08:06:24 AM IST

চেন্নাইতে আজ কিছুটা কমতে পারে বৃষ্টি

চেন্নাই আবহাওয়া কেন্দ্র মঙ্গলবার সকালে জানিয়েছে, আজ চেন্নাই সহ তামিলনাড়ুর দশটি জেলায় মাঝারি বজ্রঝড় এবং বজ্রপাত সহ হালকা বৃষ্টির পূর্বাভাস হতে পারে। 

05 Dec 2023, 07:41:25 AM IST

আংশিক ভাবে ভূভাগের ওপর অবস্থান মিগজাউমের

যেহেতু প্রবল ঘূর্ণিঝড়টি উপকূল ঘেঁষে উত্তর দিকে সরে যাচ্ছে, তাই মিগজাউমের 'প্রাচীর মেঘ'-এর কিছু অংশ ভূভাগের ওপরে অবস্থান করছে।

05 Dec 2023, 07:39:37 AM IST

৭ কিমি প্রতি ঘণ্টা বেগে ছুটে চলেছে মিগজাউম

দক্ষিণ অন্ধ্রপ্রদেশ সংলগ্ন পশ্চিমমধ্য বঙ্গোপসাগরের উপর দিয়ে এগিয়ে চলেছে প্রবল ঘূর্ণিঝড় মিগজাউম। গত ৬ ঘণ্টায় উত্তর তামিলনাড়ু উপকূল থেকে ৭ কিলোমিটার বেগে উত্তর দিকে অগ্রসর হয়েছে এই ঘূর্ণিঝড়।

05 Dec 2023, 07:35:32 AM IST

ল্যান্ডফলের আগেই মিগজাউমের তাণ্ডব অন্ধ্রে

অন্ধ্রপ্রদেশে ইতিমধ্যেই বৃষ্টি বাড়তে শুরু করেছে। ভোর থেকেই প্রবল বেগে ঝোড়ো হাওয়া বইছে সেখানকার বিভিন্ন জায়গায়। বহু জেলায় ঝোড়ো হাওয়ার জেড়ে গাছ ভেঙে পড়েছে। বাতিস্তম্ভও পড়ে গিয়েছে। বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়েছে। 

05 Dec 2023, 07:33:25 AM IST

চেন্নাইয়ে ১৫ হাজার জনকে উদ্ধার করে নিয়ে যাওয়া হয়েছে শিবিরে

চেন্নাইয়ের বিভিন্ন জায়গায় থেকে প্রায় ১৫ হাজার মানুষকে উদ্ধার করে নিরাপদ স্থানে নিয়ে যাওয়া হয়েছে। শুধুমাত্র চেন্নাইতেই ২০০টি ত্রাণ শিবির খোলা হয়েছে। এছাড়াও শহেরর আশেপাশে আরও ১০০টি ত্রাণ শিবির খোলা হয়েছে। 

05 Dec 2023, 07:23:45 AM IST

১৩টি ট্রেন বাতিল করেছে দক্ষিণমধ্য রেল

দক্ষিণমধ্য রেল আজকের জন্য ১৩টি ট্রেন পুরোপুরি বাতিল করে দিয়েছে। এছাড়াও আরও বেশ কয়েকটি ট্রেন আংশিক ভাবে বাতিল করা হয়েছে। 

05 Dec 2023, 07:21:01 AM IST

আর কোথায় কোথায় সতর্কতা জারি? কোথায় হবে বৃষ্টি?

আজকে তেলাঙ্গানারও বহু জায়গায় ভারী বৃষ্টি হতে পারে ঘূর্ণিঝড়ের প্রভাবে। এই আবহে অন্ধ্র এবং তেলাঙ্গানায় জারি হয়েছে লাল সতর্কতা। অপরদিকে ওড়িশাতেও আজ ভারী বৃষ্টি হবে জায়গায় জায়গায়। এর জেরে বাংলার পড়শি রাজ্যে জারি হয়েছে কমলা সতর্কতা। বাংলায় অবশ্য কোনও সতর্কতা জারি হয়নি। যদিও বাংলাতেও আজ থেকে আগামী কয়েকদিন বৃষ্টি হবে।

05 Dec 2023, 07:18:07 AM IST

অন্ধ্রের কোন কোন জেলায় জারি সতর্কতা?

মৌসম ভবন জানাচ্ছে, অন্ধ্রপ্রদেশের তিরুপতি, নেল্লোর, প্রকাশম, বাপতালা, কৃষ্ণ, পশ্চিম গোদাবরী, কোনাসীমা ও কাকিনাড়া জেলায় সতর্কতা জারি করা হয়েছে ঘূর্ণিঝড়ের জেরে।

05 Dec 2023, 07:06:54 AM IST

ক্ষতির আগেই ‘ক্ষতিগ্রস্তদের’ ক্ষতিপূরণ নির্ধারিত

আধিকারিকদের সতর্ক থাকার নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী জগনমোহন রেড্ডি। ক্ষতিগ্রস্তদের কত টাকার আর্থিক অনুদান দেওয়া হবে, তাও ঠিক করে ফেলেছে অন্ধ্রপ্রদেশ প্রশাসন।

05 Dec 2023, 07:05:46 AM IST

বিপর্যয় মোকাবিলা বাহিনীর ১০টি দল মোতায়েন করা হয়েছে

জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনীর (এনডিআরএফ) পাঁচটি দল এবং রাজ্য বিপর্যয় মোকাবিলা বাহিনীর (এসডিআরএফ) পাঁচটি দল মোতায়েন করা হয়েছে অন্ধ্রপ্রদেশে। 

05 Dec 2023, 07:04:37 AM IST

খোলা হয়েছে ৩০৮টি ত্রাণ শিবির

অন্ধ্র উপকূলবর্তী এলাকা থেকে মানুষকে সরিয়ে আনা গয় গত দু'দিনে। ৩০৪টি ত্রাণ শিবিরে তাঁদের রাখা হয়েছে। অন্ধ্রপ্রদেশের তিরুপতি, নেল্লোর, প্রকাশম, বাপতালা, কৃষ্ণ, পশ্চিম গোদাবরী, কোনাসীমা ও কাকিনাড়া জেলায় সতর্কতা জারি করা হয়েছে ঘূর্ণিঝড়ের জেরে।

05 Dec 2023, 07:02:40 AM IST

অন্ধ্র উপকূলে সতর্কতা জারি

এদিকে ঘূর্ণিঝড়ের জেরে ইতিমধ্যেই অন্ধ্রপ্রদেশ উপকূলে বৃষ্টি শুরু হয়েছে। আজ অন্ধ্র উপকূলের প্রায় সর্বত্রই মাঝারি বৃষ্টি জারি থাকবে। এরই মধ্যে মিগজাউমের প্রভাবে কয়েকটি জায়গায় ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাত হতে চলেছে আজ। দক্ষিণ অন্ধ্রপ্রদেশ উপকূলে সবচেয়ে বেশি প্রভাব পড়তে চলেছে এই ঘূর্ণিঝড়ের। প্রবল বৃষ্টিতে জলমগ্ন হয়ে যেতে পারে বিস্তীর্ণ এলাকা। এই আবহে অন্ধ্রপ্রদেশ উপকূলে সতর্কতা জারি করা হয়েছে।

05 Dec 2023, 06:59:58 AM IST

পশ্চিমবঙ্গের ওপর কী প্রভাব ঘূর্ণিঝড়ের?

অন্ধ্র উপকূলে আছড়ে পড়লেও প্রবল ঘূর্ণিঝড় মিগজাউমের পরোক্ষ প্রভাব পড়বে বাংলার জেলাগুলিতেও। এই আবহে আজ, মঙ্গলবার দক্ষিণবঙ্গের একাধিক জেলায় হবে বৃষ্টি। আবহাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, হাওড়া, কলকাতা, হুগলি, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া এবং পূর্ব বর্ধমানে আজ হালকা বৃষ্টি হতে পারে। 

05 Dec 2023, 06:56:14 AM IST

ঘূর্ণিঝড়ের বর্তমান অবস্থান

ভারতীয় মৌসম ভবনের সর্বশেষ বুলেটিনে জানানো হয়েছে, মঙ্গলবার ভোররাত ২টো ৩০ মিনিটে দক্ষিণ অন্ধ্রপ্রদেশ ও উত্তর তামিলনাড়ু উপকূল বরাবর পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর ও সংলগ্ন দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগরের উপর অবস্থান করছে প্রবল ঘূর্ণিঝড় মিগজাউম। নেল্লোরের দক্ষিণ-পূর্বে ২০ কিমি, চেন্নাইয়ের উত্তরে ১৭০ কিমি, মছিলিপত্তনমের দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমে ২১০ কিমি দূরে অবস্থান করছে প্রবল ঘূর্ণিঝড়টি।

05 Dec 2023, 06:52:56 AM IST

আর কিছুক্ষণে ল্যান্ডফল

মৌসম ভবনের আপডেট অনুযায়ী, মঙ্গলবার আছড়ে পড়তে চলেছে প্রবল ঘূর্ণিঝড় মিগজাউম। ভারতীয় মৌসম ভবনের তরফে জানানো হয়েছে, মঙ্গলবার দুপুর নাগাদ অন্ধ্রপ্রদেশের নেল্লোর এবং মছিলিপত্তনমের মধ্যে প্রবল ঘূর্ণিঝড় আছড়ে পড়বে। হবে প্রবল বৃষ্টি। ১১০ কিলোমিটার বেগে তাণ্ডব চালাবে মিগজাউম। সেজন্য ইতিমধ্যে একাধিক পদক্ষেপ করেছে অন্ধ্রপ্রদেশ সরকার।

05 Dec 2023, 06:52:00 AM IST

ভেসে গিয়েছে চেন্নাই বিমানবন্দর

প্রবল বৃষ্টিতে ভেসে গিয়েছে চেন্নাই বিমানবন্দর। সোশ্যাল মিডিয়ায় ভাইরাল একাধিক ভিডিয়োয় দেখা গিয়েছে যে চেন্নাইয়ের বিমানবন্দরে পুরো জলের স্রোত বয়ে যাচ্ছে। কোনওক্রমে বিমান সরিয়ে নিয়ে যাওয়ার চেষ্টা করা হচ্ছে। এয়ারপোর্ট অথরিটি অফ ইন্ডিয়ার তরফে জানানো হয়েছে, সকাল ৯ টা ৪০ মিনিট থেকে রাত ১১ টা পর্যন্ত চেন্নাই বিমানবন্দর বন্ধ ছিল। প্রায় ৭০টির মতো বিমান বাতিল করা হয়েছে। একাধিক দূরপাল্লার ট্রেনও বাতিল করে দিয়েছে ভারতীয় রেল। যে তালিকায় পশ্চিমবঙ্গের ট্রেন আছে।

05 Dec 2023, 06:51:27 AM IST

জলমগ্ন চেন্নাই

আবহাওয়ার দফতরের তরফে জানানো হয়েছে, শেষ ২৪ ঘণ্টায় পেরুনগুডি-সহ একাধিক জায়গায় প্রায় ৩০০ মিলিমিটার বৃষ্টি হয়েছে। সেই পরিস্থিতিতে মঙ্গলবার স্কুল-সহ যাবতীয় শিক্ষা প্রতিষ্ঠান, সরকারি অফিস, বেসরকারি অফিস, আর্থিক প্রতিষ্ঠান, ব্যাঙ্কের মতো জায়গায় ছুটি ঘোষণা করে দেওয়া হয়েছে। যে যে জায়গা কার্যত বিচ্ছিন্ন হয়ে আছে, সেখানে বেসরকারি অফিসগুলিকে প্রয়োজনে ‘ওয়ার্ক ফ্রম হোম’ করার নির্দেশ দেওয়া হয়েছে। যদিও আপাতত যা অবস্থা, তাতে প্রচুর মানুষের বাড়িতে বিদ্যুৎ এবং ইন্টারনেট সংযোগ নেই।

05 Dec 2023, 06:50:46 AM IST

চেন্নাইতে ঘূর্ণিঝড় মিগজাউমের তাণ্ডব

ল্যান্ডফলের আগেই চেন্নাইয়ে তাণ্ডব চালাল প্রবল ঘূর্ণিঝড় মিগজাউম। এর জেরে চন্নাইতে মৃত্যু হয়েছে পাঁচজনের। বিদ্যুৎপৃষ্ঠ হয়ে মৃত্যু হয়েছে দু'জনের। একজনের উপরে গাছ পড়ে যায়। সেইসঙ্গে শহরের দুটি পৃথক এলাকা থেকে অজ্ঞাতপরিচয় এক মহিলা এবং এক পুরুষের মৃতদেহ উদ্ধার করা হয়েছে।

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

Health Tips: চা খাওয়া বন্ধ করলে শরীরের কী হবে? কিশোরের গানের নেশায় ভাসাতে আসছেন 'আরজে' শান, কোথায়? প্রথমবার বাবা-মা হতে চলেছেন রণবীর-দীপিকা, কোথা থেকে শুরু হয় তাঁদের প্রেম? বিজেপিতে যোগ দিলেন কৌস্তভ বাগচী, বিকল্প শক্তির সন্ধানে গেলেন গেরুয়া শিবিরে‌ খাবারের আগেই পাতে নুন? দ্বিগুণ হারে আয়ু কমতে পারে! নতুন তথ্য দিল WHO ম্যাচে নিষিদ্ধ ড্রাগ সেবন, অভিযোগ প্রমাণিত হতেই চার বছরের জন্য নির্বাসিত পোগবা ৫ বছরের দাম্পত্যে ইতি, সোহমের সঙ্গে প্রেমচর্চা, দ্বিতীয় বিয়ে করবেন শোলাঙ্কি? ডাবলিনে মধুচন্দ্রিমা হয় পরম-পিয়ার! অনুপম-প্রশ্মিতাও কি সেই পথেই হাঁটছেন? বাংলায় পা রেখে একগুচ্ছ প্রকল্পের শিলান্যাস–উদ্বোধন মোদীর, নির্বাচনের জের লক্ষ্মী কাকিমার সেটে প্রেম, সেই স্বর্ণ-অর্পিতার বাড়িতে হাজির অপরাজিতা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.