বাংলা নিউজ > ঘরে বাইরে > Sevoke-Rongpo Rail Project: শেষের মুখে সেভক-রংপো রেল প্রকল্পের টানেল, দার্জিলিংয়ে কাজের বিরাট অগ্রগতি

Sevoke-Rongpo Rail Project: শেষের মুখে সেভক-রংপো রেল প্রকল্পের টানেল, দার্জিলিংয়ে কাজের বিরাট অগ্রগতি

সেভক রংপো রেলওয়ে টানেল। ছবি ভারতীয় রেল।

সেভক-রংপো রেল টানেলে বিরাট অগ্রগতি। কাজ কতটা হল জেনে নিন। 

সেভক-রংপো  রেল প্রজেক্ট নিয়ে বিরাট খবর। উত্তর-পূর্ব ফ্রন্টিয়ার রেলওয়ে নিশ্চিত করেছে যে সেভক-রংপো রেলওয়ে প্রকল্পের টানেলের কাজ ৯৩ শতাংশ প্রায় শেষ হয়ে গিয়েছে। প্রসঙ্গত তৎকালীন রেলমন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্যায় ২০০৯ সালে এই প্রকল্পের সূচনা করেছিলেন। ৪৫ কিমি দীর্ঘ এই রেলপ্রকল্প। এই প্রকল্পের মাধ্যমে সিকিমের সঙ্গে রেলপথে সংযোগ করা সম্ভব হবে। 

কী আছে এই প্রকল্পে? 

এই প্রকল্পে সব মিলিয়ে ১৪টি টানেল রয়েছে। তার মধ্য়ে ১৩টি প্রধান  ও ৯টি ছোট ব্রিজ রয়েছে। পাঁচটি স্টেশন রয়েছে এই পথে। গত সপ্তাহে ৩.৯৪৮ মিটার  একটি প্রধান টানেলে বড়সর অগ্রগতি হয়েছে। এটা পড়ছে দার্জিলিংয়ের হনুমানঝোরার কাছে। 

সিকিমে একমাত্র স্টেশন হচ্ছে সেটা হল রংপো। বাকি চারটি স্টেশন হচ্ছে পশ্চিমবঙ্গের মধ্য়ে। এরপর থেকে আগামীদিনে এই রেলপথকে সম্প্রসারিত হতে পারে। সেটা সম্প্রসারিত হয়ে গ্যাংটক, সিকিম যেতে পারে। 

নর্থ ইস্ট ফ্রন্টিয়ার রেলওয়ে একটি বিবৃতিতে জানিয়েছে, গত ৮ মে দার্জিলিংয়ে অবস্থিত একটি টানেলে বড় সাফল্য মিলেছে। প্রজেক্টে টানেলগুলি খনন কাজ করা হয়েছে। 

এদিকে গত এপ্রিল মাসে রেলওয়ে বোর্ডের চেয়ারপার্সন তথা সিইও জয়া ভার্মা সিনহা গোটা এলাকা পরিদর্শন করেছিলেন। টানেল ১, ৭,৮ ও মাটির নীচে দিয়ে আর যে অংশগুলি রয়েছে তার কিছুটা তিনি খতিয়ে দেখেছিলেন। সেই সময় রেলমন্ত্রক একটি টুইট করে জানিয়েছিল শ্রীমতি জয়া ভার্মা সিনহা টানেল নম্বর ১,৭,৮ ও সেভক রংপো রেল প্রকল্পের মাটির নীচের অংশগুলি পরিদর্শন করেছেন। এদিকে এই সেভক রংপো রেল প্রকল্প শেষ পর্যন্ত কবে শেষ হয় সেদিকে তাকিয়ে রয়েছেন অনেকের। 

সূত্রের খবর, সেভক-রংপো রেলপ্রকল্পটি ২০০৮-০৯ সালের বাজেটে অন্তর্ভুক্ত করা হয়েছিল। এটার দৈর্ঘ্য প্রায় ৪৪.৯৬ কিমি। তার মধ্য়ে ৪১.৫৫ কিমিই পশ্চিমবঙ্গের মধ্য়ে অবস্থিত। বাকি মাত্র ৩.৪১ কিমি অংশটি সিকিমের মধ্য়ে অবস্থিত। এটাকে গোটা দেশের অন্যতম প্রধান রেলপ্রকল্প বলে গণ্য় করা হয়। এটাকে সিকিমের সঙ্গে একটি বিকল্প রুট বলেও ধরা হয়। 

এই প্রকল্পের আওতায় একাধিক টানেল রয়েছে। সেই টানেলের মধ্য়ে অধিকাংশই বাংলায় অবস্থিত। আমেরিকার ইঞ্জিনিয়ারদেরও সহায়তা নেওয়া হচ্ছে এই টানেলের রূপায়নের ক্ষেত্রে। সেই সঙ্গে দেশের এক ঝাঁক সেরা ইঞ্জিনিয়ার এই প্রকল্পের সঙ্গে যুক্ত রয়েছেন। তবে প্রকল্পের কাজ অনেকটাই এগিয়েছে। সেক্ষেত্রে এবার কবে শেষ হয় সেটাই দেখার। 

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

পাকিস্তান ডুবলেও ধোনিকে টপকে T20 বিশ্বকাপে ইতিহাস অধিনায়ক বাবরের! পেলেন সিংহাসন গোল করেও স্বপ্নের প্রত্যাবর্তন হল না এরিকসনের, স্লোভেনিয়া ম্যাচ ড্র করল ডেনমার্ক PAK vs IRE: বিপর্যস্ত পাক ব্যাটিং,শাহিনকে সঙ্গে নিয়ে দলকে জিতিয়ে মান রাখলেন বাবর সিকিমে আটকে পড়া পর্যটকদের উদ্ধার করতে পারল না বিমান, কালিম্পংয়েও বিপর্যয় Taapsee Pannu: 'গোপন বিষয় ছিল না…' বিয়ে নিয়ে অবশেষে মুখ খুললেন তাপসী দাদুর পাশে বসে থাকা খুদে, এখন বি-টাউনের প্রথম সারির নায়িকা! চিনতে পারছেন ইনি কে? স্বামীর সঙ্গে হাত ধরাধরি করে, আরেকটু হলেই সমুদ্রে তলিয়ে যাচ্ছিলেন অপরাজিতা! বিশ্বকাপের মধ্যেই ইতালির হয়ে দারুণ শতরান, ইতিহাসের পাতায় নাম তুললেন প্রাক্তন অজি স্বপ্ন পূরণ! কৃষকের সন্তান পেলেন 'সোর্ড অফ অনার', ভারতীয় বায়ুসেনার পাইলট কোর্স ডিভোর্স নাহলেও আলাদা থাকতেন!স্ত্রী সাংসদ হওয়ার পর ফের এক ছাদের তলায় প্রবাল-রচনা?

T20 WC 2024

PAK vs IRE: বিপর্যস্ত পাক ব্যাটিং,শাহিনকে সঙ্গে নিয়ে দলকে জিতিয়ে মান রাখলেন বাবর দ্রাবিড়ের পরিবর্ত হিসেবে গম্ভীরের নাম জুনের শেষে ঘোষণা হতে পারে- রিপোর্ট রোহিতের থেকে শৃঙ্খলা শিখেছি… অধিনায়কের সঙ্গে ছবি পোস্ট করে গুজব ওড়ালেন শুভমন ২ বল বাকি থাকতে কোনও মতে জয়!স্কটল্যান্ডের লড়াইকে কুর্নিশ অস্ট্রেলিয়ান অধিনায়কের ফ্লোরিডায় সুপার সপারে পেট্রল শেষ হয়ে যায়, ম্যাচ বাতিল নিয়ে বিস্ফোরক নভজ্যোত সিধু T20 WC 2024-এ কোহলির খারাপ ফর্ম নিয়ে চিন্তায় টিম ইন্ডিয়া? কী বললেন বিক্রম রাঠোর? ভিডিয়ো-ফ্লোরিডায় ম্যাচ বাতিল হতেই কানাডা ড্রেসিং রুমে ছুটলেন দ্রাবিড়! কি করলেন? বিশ্বকাপ থেকে বাবররা ছিটকে যেতেই ক্ষোভ উগরে দিলেন প্রাক্তন পাক অধিনায়ক ইংল্যান্ডের বিরুদ্ধে ২০০+ স্ট্রাইক রেট,৩ রানের ইকোনমি দিয়ে ক্রিকেটকে বিদায় উইজের আমেরিকা ক্রিকেটের 'সেনসেশান' সৌরভ নেত্রাভালকার! চিনে নিন তাঁর তারকা স্ত্রী'কে

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.