বাংলা নিউজ > ঘরে বাইরে > ‘ধর্ষণের বিনিময়ে মেলে পানীয় জল, শৌচালয়’

‘ধর্ষণের বিনিময়ে মেলে পানীয় জল, শৌচালয়’

২০১৬ সালে আগস্টে লিবিয়ার সুরমানের এক ডিটেনশন ক্যাম্পে দুই শরণার্থী। ফাইল ছবি : রয়টার্স (Reuters)

রক্ষীরাই ক্রমাগত অত্যাচার চালাচ্ছেন বলে অভিযোগ। রিপোর্টে বলা হয়, 'কেউ পানীয় জল এবং বিছানা চাইলে ধর্ষণের বিনিময়ে তা দেওয়া হবে বলে জানানো হচ্ছে মহিলাদের।'

পরিষ্কার জল, শৌচালয়ের মতো নূন্যতম চাহিদাও পূরণ করা হচ্ছে যৌনতা ও অত্যাচারের বিনিময়ে। বৃহস্পতিবার লিবিয়ার ডিটেনশন ক্যাম্পের ভয়াবহ পরিস্থিতির কথা তুলে ধরল অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল। তাদের রিপোর্টে বলা হয়, লিবিয়ার ডিটেনশন ক্যাম্পগুলি ক্রমাগত নূন্যতম মানবাধিকার লঙ্ঘন করছে। গার্ডদের হাতে ভয়াবহ যৌন হিংসার শিকার মহিলারা।

রিপোর্টে ভূমধ্যসাগরে বাধাপ্রাপ্ত অভিবাসীদের বর্তমান পরিস্থিতির নিয়ে পর্যালোচনা করা হয়েছে। সম্প্রতি লিবিয়ার অভ্যন্তরীণ মন্ত্রকের নিয়ন্ত্রণে আসে এই শরণার্থী শিবিরগুলি। কিন্তু তা সত্ত্বেও শিবিরগুলির অবস্থার অবনতি ঘটেছে বলে উল্লেখ করা হয়েছে রিপোর্টে।

মূলত শিবিরগুলি রক্ষীরাই ক্রমাগত অত্যাচার চালাচ্ছেন বলে অভিযোগ। রিপোর্টে বলা হয়, 'কেউ পানীয় জল এবং বিছানা চাইলে ধর্ষণের বিনিময়ে তা দেওয়া হবে বলে জানানো হচ্ছে মহিলাদের।' অ্যামনেস্টির প্রতিনিধিদের জানিয়েছেন শিবিরের মহিলা শরণার্থীরা।

ফাইল ছবি : রয়টার্স 
ফাইল ছবি : রয়টার্স  (Reuters)

অ্যামনেস্টি নাইজেরিয়া, সোমালিয়া এবং সিরিয়ার মতো দেশ থেকে আগত ১৪ থেকে ৫০ বছর বয়সী প্রায় ৫৩ জন মহিলা শরণার্থীর সাক্ষাত্কার নেয়। এঁদের বেশিরভাগই শরণার্থী শিবির থেকে পালিয়ে এসেছেন বা টেলিফোনে গোপনে জানিয়েছেন।

তাঁদের অবর্ণনীয় অত্যাচারের বর্ণনায় আঁতকে উঠেছেন অ্যামনেস্টির প্রতিনিধিরা। 'অন্তঃসত্ত্বা মহিলাকেও বারবার ধর্ষণ করে রক্ষীরা,' উল্লেখ করা হয়েছে রিপোর্টে। এদিকে পুরুষদের উপরেও কম অত্যাচার হয় না। পুরুষদের শুধুমাত্র অন্তর্বাস পরে থাকতে বাধ্য করা হয়। সেই সঙ্গে ছোট ছেলেমেয়েদেরও যৌন নির্যাতনের শিকার হতে হয় বলে জানিয়েছেন শরণার্থী মহিলারা।

লিবিয়ার উপকূলরক্ষীদের অর্থের জোগান দেয় ইউরোপীয় ইউনিয়ন। ২০১১ সালে মহম্মদ গদ্দাফির পতনের পরে ইউএন-এর শান্তির পরিকল্পনা কতটা প্রকৃত শান্তি আনতে পেরেছে, তাই নিয়ে প্রশ্নের অবকাশ রয়েছে। বিশেষত, এই শরণার্থী শিবিরগুলি এখনও সশস্ত্র গোষ্ঠীগুলিরই হাতে। সেখানে তাদেরই দাপট বেশি।

হয় তো এই কারণেই ইউরোপিয়ান ইউনিয়নের আইনপ্রণেতারা লিবিয়ান কোস্ট গার্ডদের অর্থের জোগানের বিরোধিতা করেছেন। তাঁদের মতে, লিবিয়া অভিবাসীদের জন্য একেবারেই নিরাপদ নয়।

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

জাহিরের গায়ে ছোঁয়ানো হলুদ কবে শরীরে মাখবেন সোনাক্ষী? হবু বর বয়সে কত ছোট জানেন? জিম্বাবোয়ে সফরে শিকে ছিঁড়তে পারে রিয়ান পরাগদের, শ্রেয়স ফিরবেন শ্রীলঙ্কা সিরিজে! Video: ভোটে জয়ের হ্যাটট্রিকের পর কাশীর মন্দিরে পুজো বারাণসীর MP মোদীর জয়ের হ্যাটট্রিকের পর বারাণসীতে ফিরেই ভাষণে ভোজপুরী! ফোকাসে কৃষি, কী বললেন মোদী? আয়া নয়, বৃদ্ধদের দেখভাল করছে রোবট! মনে করায় ওষুধের কথা, পড়তে পারে মনের অবস্থা মমতা বন্দ্যোপাধ্যায়কে চিঠি লিখলেন হিমন্ত বিশ্বশর্মা, কোন দাবিতে অসম থেকে বার্তা? ‘মোদীজিকে ভয় দেখানো যাবে না’, চিনকে তুলোধনা করে বার্তা তাইওয়ানের 'আমাকে মানেই না ওঁরা', বিজেপি নিয়ে ক্ষোভ-অভিমান সুর অনন্ত মহারাজের কণ্ঠে তিনিই রেলের বিরুদ্ধে পুলিশে FIR করেছেন, জানেনই না কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসের যাত্রী রাতের মেট্রোয় যাত্রী নেই!‌ বিপুল টাকা লোকসান করে চলছে ট্রেন, পরিষেবা কি বন্ধ হবে

T20 WC 2024

বিশ্বকাপে গড়াপেটায় জড়ানোর চেষ্টা উগান্ডার খেলোয়াড়কে! সামনে এল চাঞ্চল্যকর তথ্য ভারতীয় ভেবে পাকিস্তানের সমর্থককেই মারতে গেলেন হ্যারিস রউফ,অভব্যতার ভিডিয়ো ভাইরাল T20 বিশ্বকাপের গ্রুপ লিগে ভারতের থেকেও বেশি টাকা কামিয়েছে তিনটি দল- দেখুন হিসাব এখানে অনেক খেলেছি, জানি কীভাবে জিততে হয়- Super 8 শুরুর আগে আত্মবিশ্বাসী রোহিত পুরানের তাণ্ডবে T20 WCএ নিজেদের সর্বোচ্চ রান করল উইন্ডিজ, আফগানদের হারাল ১০৪ রান ভাঙল ১০ বছর আগের রেকর্ড, T20 WC-এর পাওয়ারপ্লেতে সর্বোচ্চ স্কোর করল উইন্ডিজ এই আফগান বোলার এক ওভারে দিলেন ৩৬ রান! যুবরাজ সিংকে মনে করালেন নিকোলাস পুরান পাকিস্তানে সময় নষ্ট করো না, ভারতীয় দলের দায়িত্ব নাও! কার্স্টেনকে বার্তা ভাজ্জির সব ম্যাচ জিতেও সুপার এইটেই খেলতে হবে ভারতের বিরুদ্ধে, ICC-র নিয়মে বিরক্ত স্টার্ক পাকিস্তান বিশ্বকাপ থেকে ছিটকে যাওয়ায় দুঃখিত বাংলাদেশ তারকা,তবু আশা দেখছেন তামিম

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.