বাংলা নিউজ > ঘরে বাইরে > Sex worker: 'যৌনকর্মী হওয়া অপরাধ নয়, তবে জনসমক্ষে সেক্স করে বাকিদের অস্বস্তিতে ফেলা অপরাধ'

Sex worker: 'যৌনকর্মী হওয়া অপরাধ নয়, তবে জনসমক্ষে সেক্স করে বাকিদের অস্বস্তিতে ফেলা অপরাধ'

পাবলিক প্লেসে যৌনতা নিয়ে বড় রায় দিল আদালত। প্রতীকী ছবি  (Freepik)

এক যৌন কর্মীকে আটক করে হোমে পাঠানো হয়েছিল। সেই ঘটনার পরিপ্রেক্ষিতে বড় পর্যবেক্ষণ আদালতের।

৩৪ বছর বয়সি এক মহিলা যৌন কর্মী। তাঁকে মুম্বইয়ের সেল্টার হোমে রাখার ব্যাপারে নির্দেশ দিয়েছিল ম্যাজিস্ট্রেট কোর্ট। একবছর তাঁকে হোমে রেখে তাঁর কেয়ার, প্রটেকশনের ব্যাপারে লক্ষ্য রাখার কথা জানিয়েছিল কোর্ট।

এরপর ১৫ মার্চ ওই মহিলা সেশন কোর্টের দ্বারস্থ হয়েছিলেন। সংবাদ সংস্থা পিটিআই সূত্রে খবর, আদালত জানিয়েছে, আইন অনুসারে যৌনকর্মী হওয়া কোনও অপরাধ নয়। কিন্তু জনসমক্ষে যৌন সম্পর্কে লিপ্ত হয়ে অন্যকে অস্বস্তিতে ফেলে দেওয়ার বিষয়টি অপরাধ হিসেবে গণ্য করা হবে।

এদিকে অ্য়াডিশনাল সেশান জাজ সিভি পাতিল গত মাসে ম্যাজিস্ট্রেট কোর্টের সেই নির্দেশকে কার্যত খারিজ করে দেন। কিন্তু ওই মহিলার সঙ্গে ঠিক কী হয়েছিল?

সূত্রের খবর, গত ফেব্রুয়ারি মাসে একটি পতিতালয়ে অভিযান চালিয়েছিল পুলিশ। তখনই ওই মহিলাকে আটক করা হয়। এরপর ওই মহিলা সহ দুজনের বিরুদ্ধে মামলা রুজু করা হয়। তাদেরকে মাজগাঁওতে ম্য়াজিস্ট্রেট কোর্টে পাঠানো হয়েছিল।

এদিকে ম্য়াজিস্ট্রেট কোর্টে যাবতীয় নমুনা পরীক্ষা করার পরে দেখা যায় , তিনি প্রাপ্তবয়স্ক। এরপর তাঁকে নবজীবন মহিলা বস্তিগৃহতে পাঠানো হয়। কোর্টের নির্দেশের দিন থেকে আগামী এক বছর তিনি যাতে উপযুক্ত যত্ন, সুরক্ষা পান সেব্যাপারে বলা হয়েছিল।

তবে সেশন কোর্টে আবেদন করে মহিলা জানিয়েছিলেন আমি কোনও অপরাধ করিনি।

মুম্বই আদালতের বিচারপতি জানিয়েছেন, কাজ করার অধিকার তাঁর রয়েছে। সেশন কোর্ট জানিয়েছে, আইন অনুসারে কোনও যৌন কাজে লিপ্ত হওয়াটা অপরাধ নয়। তবে পাবলিক প্লেসে যৌন কাজ করলে আর সেটা অন্যের অস্বস্তির কারণ হলে সেটা অপরাধ বলে গণ্য করা হবে।

সেই সঙ্গে আদালতের তরফে বলা হয়েছে ওই মহিলা প্রকাশ্যে সেক্স করছিলেন তেমন কোনও প্রমাণ পাওয়া যায়নি।

আদালতের পর্যবেক্ষণ, ওই মহিলার দুটি বাচ্চা রয়েছে। তাদের মাকে প্রয়োজন। আর ওই মহিলাকে যদি তার ইচ্ছার বিরুদ্ধে আটকে রাখা হয় তবে গোটা দেশে মুক্ত ভাবে ঘোরার যে অধিকার তাঁর রয়েছে সেটা লঙ্ঘিত হবে।

সেক্ষেত্রে ওই মহিলাকে মুক্তি দেওয়ার ব্যাপারে নির্দেশ দিয়েছে আদালত।

 

ঘরে বাইরে খবর

Latest News

আজ রাতে নৃসিংহের পুজো, তখন কীভাবে ভগবান বিষ্ণুর আরাধনা করলে সব দুঃখ দূর হবে ভারতে বাড়ছে মাথা এবং ঘাড়ের ক্যানসারের ঝুঁকি, কোন উপসর্গ দেখলে হবেন সাবধান ঘুম ভাঙতে হবে ‘উইক লিঙ্ক’-র! SRH-কে হারাতে কোন ৫ কাজ করা উচিত KKR-র? ভুল হলে চাপ ‘ও একজন লড়াকু সৈনিক’- ধমকের পরেই সুর নরম করে অধীরের প্রশংসা খাড়গের ৪০ বছরের মধ্যে সবচেয়ে বেশি ভোট পড়ল বারামুল্লায়, ভোট দিল জঙ্গিদের পরিবার ৩ দিনে কলকাতায় সোনার দাম বাড়ল ১৪০০, রুপোর রেটে লাফ ৬৩৫০ টাকার! এবার মুখে মাখার পাশাপাশি খেতেও পারবেন সানস্ক্রিন, ঘটনাটা কী? জানুন তাহলে পিসিওএস-এর সমস্যায় ভুগছেন! এই উপাদানেই কমবে ঝামেলা কানের রেড কার্পেটে প্রথম হাঁটলেন নাসিরুদ্দিন ও রত্না, ‘আমার অবাস্তব মনে হচ্ছিল…’ রাইসির চপার দুর্ঘটনার পর আমেরিকার কাছে সাহায্য চায় ইরান, কী বলল ওয়াশিংটন?

Latest IPL News

হস্তক্ষেপ করব না,ধোনি যখন সিদ্ধান্ত নেবে তখন জানাবে-রহস্য জিইয়ে রাখল সিএসকে সিইও জুনিয়র ক্রিকেটে নির্বাচকদের পা ধরিনি, তাই দলে সুযোগ পাইনি… বিস্ফোরক গম্ভীর বিরাটের ব্যাটিং বা রবীন্দ্র-র রান আউট নয়, এই ঘটনাকে টার্নিং পয়েন্ট বলছেন যশ বেইমানি করেনি ইসিবি, আইপিএলের সূচির দিকেই আঙুল তুললেন পঞ্জাব কোচ বাঙ্গার রাহুল দ্রাবিড় পরবর্তী কোচ খুঁজতে মহেন্দ্র সিং ধোনির দ্বারস্থ বিসিসিআই! আইপিএল ভারতীয় দলে ঢোকার শর্টকাট না হয়ে যায়… কুপ্রভাবের কথা গৌতম গম্ভীরের গলায় পেশীর চোটের চিকিৎসা করাতে লন্ডনে যেতে চলেছেন MSD,ফিরেই ভবিষ্যৎ নিয়ে সিদ্ধান্ত অডিও প্রকাশ করে গোপনীয়তা ভঙ্গ করেছে স্টার! রোহিতের অভিযোগের কী জবাব দিল তারা? ‘নেতা হিসেবে সম্মান আদায় করে নিতে হয়’, ধোনির গুরুবচন শিক্ষা দিতে পারে হার্দিককে আমদাবাদের একমাত্র IPL ম্যাচে রিঙ্কু জেতান KKR-কে, এই মাঠে SRH-র রেকর্ড আহামরি নয়

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.