বাংলা নিউজ > ঘরে বাইরে > SFI malpractice: ছাত্র সংসদে জয়ী ছাত্রীর নাম কেটে নেতার নাম বসিয়ে দিল SFI, লাল পার্টির নয়া কেচ্ছা

SFI malpractice: ছাত্র সংসদে জয়ী ছাত্রীর নাম কেটে নেতার নাম বসিয়ে দিল SFI, লাল পার্টির নয়া কেচ্ছা

সিপিএমের পতাকা। 

বাংলায় নীতিকথা বলে সিপিএম। আর কেরলে সিপিএমের ছাত্র সংগঠনের বড় কেচ্ছা এবার সামনে এল।

বাম শাসিত কেরল। সেখানেই এবার এসএফআইয়ের বিরুদ্ধে বড় অভিযোগ। সিপিআইএমের ছাত্র সংগঠন এসএফআই। এবার সেই কেরলের বিশ্ববিদ্যালয়ের অধীন কলেজের ছাত্র সংগঠনের ভোটে এক এরিয়া কমিটির নেতার বিরুদ্ধে বড় অনিয়মের অভিযোগ উঠেছে। ঘটনাটা ঠিক কী হয়েছে?

সূত্রের খবর, থিরুবনন্তপুরমে কাট্টাকারা খ্রিশ্চিয়ান কলেজের ছাত্র সংসদ নির্বাচন। সেখানে ইউনিভার্সিটি ইউনিয়ন চ্যান্সেলার পদে একজন জয়ী হয়েছিলেন। কিন্তু সেই নামটি ঘুরপথে বাতিল করে এ বিশাখ নামে এক নেতার নাম অন্তর্ভুক্ত করা হয়েছিল। তিনি এলাকার প্রভাবশালী কমরেড। এরপরই এনিয়ে হইচই পড়ে যায়। তিনি আবার এসএফআইয়ের এরিয়া কমিটি সেক্রেটারি। তবে বিষয়টি জানাজানি হওয়ার পরে তাকে আপাতত ছাত্র সংসদ থেকে সাসপেন্ড করা হয়েছে।

আরোমাল ও আনাখা দুজনেই এসএফআই থেকে জয়ী হয়েছিলেন। ২০২২ সালের ১২ ডিসেম্বর ভোট হয়েছিল। এদিকে কেরালা বিশ্ববিদ্যালয়ে সংশ্লিষ্ট কলেজ থেকে যে নাম পাঠানো হয়েছিল সেখানে সুকৌশলে আনাখার নামের জায়গায় নাম রাখা হয়েছিল বিশাখের নাম।

রাজনৈতিক পর্যবেক্ষকদের মতে, স্থানীয় সিপিএম ও এসএফআই নেতারা প্রভাব খাটিয়ে জয়ী প্রার্থীর নামটাকে সরিয়ে দিয়ে বিশাখের নামটা রেখে দিয়েছিলেন। কিন্তু শেষ পর্যন্ত তা ধরা পড়ে যায়।

কলেজের অধ্যক্ষ মনোরমা নিউজের সঙ্গে কথা বলেছেন। কলেজের প্রিন্সিপাল জিজে সাইজু জানিয়েছিলেন, কাউন্সিলর হিসাবে যে ছাত্রী জয়ী হয়েছিলেন তিনি পদত্যাগ করতে চেয়েছিলেন। সেকারণেই বিশাখের নামটা রাখা হয়েছিল। কিন্তু নিয়ম বলছে কোনও জয়ী প্রার্থী যদি পদত্যাগ করেন তবে সেই জায়গায় আবার ভোট হতে পারে। কিন্তু এক্ষেত্রে সেটা হল না। কোনও ভোট না করেই কীভাবে শুধু প্রভাব খাটিয়ে বিশাখের নামটিকে অন্তর্ভুক্ত করা হল তা নিয়ে প্রশ্নটা থেকেই গিয়েছে।

তবে গোটা বিষয়টি নিয়ে শোরগোল পড়তেই সিপিএম নেতৃত্ব বিশাখকে আপাতত সাসপেন্ড করেছে। জেলা সম্পাদকমণ্ডলীর সদস্য সি জায়ান বাবুকে বিষয়টি দেখার জন্য দলের তরফ থেকে বলা হয়েছে।

এদিকে কেরল বিশ্ববিদ্যালয়ের ইউইউসি ভোট আগামী আগামী ২৬ মে হওয়ার কথা রয়েছে। তবে সামগ্রিক ডামাডোলের জেরে সেই ভোট আপাতত স্থগিত রাখা হয়েছে। এদিকে এসএফআইয়ের এই মারাত্মক স্বজনপোষণের ঘটনাকে কেন্দ্র করে যুব কংগ্রেস ইতিমধ্যেই সুর চড়াতে শুরু করেছে।

 

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

রবিতে শনির দশা সোনার রেটে, তিলোত্তমায় আজ হলুদ ধাতু বিকোচ্ছে কততে? সম্প্রীতি উড়ালপুলে দুর্ঘটনা, গার্ডরেলে ধাক্কা মেরে ছিটকে পড়ল বাইক, মৃত ২ ভবিষ্যতের ধোনি, রাঁচিতে ধ্রুব'র ব্যাটিং দেখে দরাজ সার্টিফিকেট এই কিংবদন্তির আম্পায়ারকে 'অন্য কাজ খুঁজতে বলে' ICC-র শাস্তির কবলে হাসারাঙ্গা, নিষিদ্ধ ২ ম্যাচ ফের ক্যানসারে আক্রান্ত সঙ্গীতশিল্পী, কবীর সুমনের স্ত্রী সাবিনা ইয়াসমিন কল্যাণী এইমসের আগে ভারতের দীর্ঘতম কেবল ব্রিজের উদ্বোধন মোদীর, জানুন সেতুর বিশদ আনন্দপুরে বেসরকারি হাসপাতালের সামনে পরপর বিস্ফোরণ, ভয়াবহ আগুনে পুড়ে ছাই বস্তি সারমেয়র অটো রাইড! খুদে পোষ্যর কারনামা দেখলে তাজ্জব বনে যাবেন যাঁরা মনে করেন বাংলায় বিজেপি শেষ, তাঁদের চমকে দেবে লোকসভার ফল: প্রশান্ত কিশোর সব থেকে বেশি ছক্কা, সিরিজ শেষ হওয়ার আগেই রেকর্ড গড়লেন রোহিত-স্টোকসরা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.