বাংলা নিউজ > ঘরে বাইরে > Pakistan: পাকিস্তানের জন্য গুরুত্বপূর্ণ দেশ কোনগুলি জানিয়ে দিলেন প্রধানমন্ত্রী শাহবাজ! ভারত কি রয়েছে তালিকায়?
পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ। . AP/PTI Photo(AP04_11_2022_000240B) (AP)
পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ। . AP/PTI Photo(AP04_11_2022_000240B) (AP)

Pakistan: পাকিস্তানের জন্য গুরুত্বপূর্ণ দেশ কোনগুলি জানিয়ে দিলেন প্রধানমন্ত্রী শাহবাজ! ভারত কি রয়েছে তালিকায়?

  • শাহবাজ বলেন, পাকিস্তান ও আমেরিকার মাঝে অবিশ্বাসের বাতাবরণ শেষ করতে দুই দেশকেই সচেষ্ট হতে হবে। এছাড়াও পাকিস্তানের কাছে সৌদি আরব ও কাতার গুরুত্বপূর্ণ দেশ বলে বিবেচিত হচ্ছে বলে জানিয়েছেন শাহবাজ।

এক প্রবল রাজবনৈতিক উত্থান পতনের মধ্য দিয়ে সদ্য পাকিস্তানের প্রধামন্ত্রী পদে আসীন হয়েছেন শাহবাজ শরিফ। আর তখতে বসেই তিনি জানিয়ে দিয়েছেন যে তাঁর দেশের কাছে বিশ্বের আর কোন কোন দেশ খুবই গুরুত্বপূর্ণ। এর আগে ইমরান-আমলে পাকিস্তান তাঁদের নীতির একটি অংশে জানান দিয়েছিল আগামী ১০০ বছর তারা ভারতের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখতে চায়। তবে এবার কি পাকিস্তানের সেরা চার পছন্দের দেশের তালিকায় ভারতের নাম উঠে এল?

উল্লেখ্য, পাকিস্তানের সব মরশুমের বন্ধু হল চিন। আর তাই পাকিস্তানের কাছে সবচেয়ে গুরুত্বপূর্ণ দেশগুলির মধ্যে সবচেয়ে আগে রয়েছে জিনপিংয়ের চিন। সদ্য পাকিস্তানি সংবাদপত্র 'দ্যা ডন 'কে দেওয়া সাক্ষাৎকারে শাহবাজ জানিয়েছেন, 'আমেরিকার সঙ্গে কোনও মতেই শত্রুতা রাখা যাবে না।' সেই সঙ্গে জানিয়েছেন, চিনের পাশাপাশি আমেরিকাও পাকিস্তানের কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ দেশ। শাহবাজ বলেন, পাকিস্তান ও আমেরিকার মাঝে অবিশ্বাসের বাতাবরণ শেষ করতে দুই দেশকেই সচেষ্ট হতে হবে। এছাড়াও পাকিস্তানের কাছে সৌদি আরব ও কাতার গুরুত্বপূর্ণ দেশ বলে বিবেচিত হচ্ছে বলে জানিয়েছেন শাহবাজ। তিনি খুব শিগগির সৌদি সফরেও যাচ্ছেন, পাশাপাশি পাকিস্তানে চিনা নাগরিকদের পর হামলা নিয়েও তিনি আলাদা করে বৈঠক করতে চলেছেন। ফলে ইসলামাবাদের পছন্দের সেরা চার দেশের তালিকায় ভারত নেই । যা দিল্লির কূটনীতির কাছে একেবারেই নতুন নয়।

এদিকে, রাজনৈতিক ডামাডোল এখনও অব্যাহত পাকিস্তানে। ইতিমধ্যেই ইমরান খান শিবির দাবি করেছে আমেরিকার ষড়যন্ত্রে ইমরানকে সরিয়ে পাকিস্তানের তখতে বসানো হয়েছে শাহবাজকে। গোটা দেশে এই নিয়ে মহামিছিলের ডাক দিয়ে রাস্তায় নেমেছেন ইমরান। যা নিয়ে শাহবাজ বলছেন, প্রতিবাদ সকলের গণতান্ত্রিক অধিকার। তবে তার জেরে অরাজকতা অনুচিত। এছাড়াও সাংসদদের ইস্তফা প্রসঙ্গে তিনি বলেন, কাকে কাকে জোর করে ইস্তফা দেওয়ানো হয়েছে, বা কারা স্বেচ্ছ্বায় ইস্তফা দিয়েছেন তা বিচার্য বিষয়।

বন্ধ করুন