বাংলা নিউজ > ঘরে বাইরে > শাহিনবাগে শিশুমৃত্যুর জেরে কেন্দ্র ও দিল্লি সরকারকে সুপ্রিম নোটিশ

শাহিনবাগে শিশুমৃত্যুর জেরে কেন্দ্র ও দিল্লি সরকারকে সুপ্রিম নোটিশ

সিএএ ও এনআরসি বিরোধী আন্দোলনে দিল্লির শাহিন বাগে অবস্থানে বসেছেন মহিলারা। এখান থেকে বাড়ি পেরার পথেই মারা গিয়েছে ৪ মাসের শিশুটি। ছবি সৌজন্যে পিটিআই।

মাতৃত্বের প্রতি আমাদের সর্বোচ্চ শ্রদ্ধা রয়েছে। গুরুত্বের বিচারে শিশুরা সর্বাগ্রে এবং তাদের অবহেলা করা অনুচিত।

চার মাসের শিশুর মৃত্যুর জেরে শাহিনবাগে বিক্ষোভ অবস্থানে শিশুদের অংশগ্রহণ সম্পর্কে কেন্দ্র ও দিল্লি প্রশাসনকে সোমবার নোটিশ পাঠাল সুপ্রিম কোর্ট।

এ দিন প্রধান বিচারপতি এস এ বোবডের নেতৃত্বাধীন সুপ্রিম কোর্টের বেঞ্চ শাহিনবাগে সিএএ-এর বিরুদ্ধে আন্দোলনরত সন্তানহারা মায়ের আইনজীবীকে জানায়, ‘মাতৃত্বের প্রতি আমাদের সর্বোচ্চ শ্রদ্ধা রয়েছে। গুরুত্বের বিচারে শিশুরা সর্বাগ্রে এবং তাদের অবহেলা করা অনুচিত।’

গত প্রায় দুই মাস যাবত শাহিনবাগে সিএএ-বিরোধী বিক্ষোভ অবস্থানে সম্প্রতি চার মাসের এক শিশুর মৃত্যুর পরে বিষয়টি স্বতঃপ্রণোদিত বিচারের আওতায় আনে শীর্ষ আদালত। গত ৩০ জানুয়ারি শাহিনবাগ থেকে ফেরার পথে ঘুমের মাঝেই মারা যায় শিশুটি।

২০১৯ সালে সাহসিকতার জন্য জাতীয় পুরস্কারপ্রাপ্ত মুম্বইয়ের ১২ বছরের কিশোরী জেন গুণরতন সদাওয়ার্তের লেখা চিঠির ভিত্তিতে বিষয়টিকে অগ্রাধিকার দেয় আদালত। চিঠিতে কিশোরী অভিযোগ জানায়, মৃত শিশুটির অধিকার সুরক্ষিত করতে ব্যর্থ হয়েছেন তার বাবা-মা এবং শাহিনবাগে প্রতিবাদ অবস্থানের উদ্যোক্তারা। ঘটনার জেরে গণঅবস্থানে শিশুদের অংশগ্রহণের মতো ‘নিষ্ঠুর’ উদ্যোগ রুখতে প্রয়োজনীয় নির্দেশ জারি করার আবেদনও জানায় গুণরতন।



আরও পড়ুন: শাহিনবাগের অভিযুক্ত যুবক AAP সদস্য, দাবি পুলিশের, BJP-র চক্রান্ত, পালটা কেজরির


এ দিন আদালতে শাহিনবাগের কয়েকজন মহিলা প্রতিবাদীর তরফে আইনজীবীরা স্কুলে শিশুদের বৈষম্য এবং সরকারি শিবিরে তাদের আটক রাখার বিষয়ে আদালতের দৃষ্টি আকর্ষণ করেন। কিন্তু এগুলি বর্তমান মামলায় অপ্রাসঙ্গিক বলে মন্তব্য করেন প্রধান বিচারপতি বোবডে।

আইনজীবীদের উদ্দেশে তিনি বলেন, ‘এটা সিএএ বা এনআরসি সংক্রান্ত মামলা নয়। এখানে এই প্রসঙ্গ তুলে পরিস্থিতি আরও খারাপ করতে পারেন না। অপ্রাসঙ্গিক তর্ক করবেন না।’

এ দিন অন্য একটি মামলায় শাহিনবাগে অনির্দিষ্টকালের জন্য প্রতিবাদ অবস্থান নিয়ে বিরক্তি প্রকাশ করে শীর্ষ আদালত। সুপ্রিম কোর্টের দুই সদস্যের বেঞ্চ জানায়, সরকারি স্থানে দীর্ঘমেয়াদী অবস্থান চলতে পারে না। তবে এখনই শাহিনবাগ থেকে প্রতিবাদীদের সরানোর আবেদন নাকচ করে দিয়েছে সুপ্রিম কোর্ট। ১৭ ফেব্রুয়ারি এই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত জানানো হবে বলে এদিন জানিয়েছে সুপ্রিম কোর্টের বেঞ্চ।

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

কালীঘাটে স্কাইওয়াক নির্মাণে ব্যবসায় ক্ষতি, ক্ষতিপূরণের চেয়ে হাই কোর্টে মামলা রুদ্রাক্ষ ধারণের ইচ্ছা আছে, জানুন কত মুখী আপনার জন্য সঠিক পাকিস্তানের থেকে বেশি পারমাণবিক অস্ত্র ভারতের হাতে, দাবি রিপোর্টে, জানুন সংখ্যা T20I-তে ক্রিস গেইলকে টপকে ওয়েস্ট ইন্ডিজের নতুন সিক্সার কিং হলেন নিকোলাস পুরান পশুদের ওপর অত্যাচার করলে রয়েছে কড়া শাস্তির বিধান! জানুন আইনের খুঁটিনাটি অটিজম একটি রোগ মাত্র, সচেতনতা ছড়ানোর মাধ্যমেই পালন করা হয় অটিস্টিক প্রাইড ডে কারা ফার্স্টবয় আর কারা লাস্টবয়, গ্রুপ লিগের শেষে দেখুন বিশ্বকাপের পয়েন্ট তালিকা বিভিন্ন ক্যাটেগরিতে বিশ্বের সেরা ১০ স্কুলের তালিকায় ভারতের ৫টি! ৩টিই আবার সরকারি Viral Video: প্রাণ বাঁচানোয় পোষ মেনে গেল সারস পাখি! ভাইরাল দারুণ এই ভিডিয়ো গলায় সরস্বতী! বাবার ঝালমুড়ির দোকান, সারেগামাপায় সুস্মিতার গানে বুঁদ রাঘব-ইমনরা

T20 WC 2024

পুরানের তাণ্ডবে T20 WCএ নিজেদের সর্বোচ্চ রান করল উইন্ডিজ, আফগানদের হারাল ১০৪ রান ভাঙল ১০ বছর আগের রেকর্ড, T20 WC-এর পাওয়ারপ্লেতে সর্বোচ্চ স্কোর করল উইন্ডিজ এই আফগান বোলার এক ওভারে দিলেন ৩৬ রান! যুবরাজ সিংকে মনে করালেন নিকোলাস পুরান পাকিস্তানে সময় নষ্ট করো না, ভারতীয় দলের দায়িত্ব নাও! কার্স্টেনকে বার্তা ভাজ্জির সব ম্যাচ জিতেও সুপার এইটেই খেলতে হবে ভারতের বিরুদ্ধে, ICC-র নিয়মে বিরক্ত স্টার্ক পাকিস্তান বিশ্বকাপ থেকে ছিটকে যাওয়ায় দুঃখিত বাংলাদেশ তারকা,তবু আশা দেখছেন তামিম পাকিস্তান টিমে কোনও ঐক্য নেই, জীবনে এরকম দশা কোথাও দেখিনি, বিস্ফোরক কার্স্টেন সুপার ৮-এ নামার আগে ফিলগুড মেজাজে কোহলি-হার্দিকরা, খেললেন বিচ ভলিবল!দেখুন ভিডিয়ো নেপালের বিরুদ্ধে নিয়মভঙ্গ শাকিবের, ড্রেসিং রুমের পরামর্শে DRS, শুরু বিতর্ক বোলিং ফাটাফাটি হচ্ছে,ব্যাটিং যদি ভালো হয়…...সুপার ৮-এ উঠেই ব্যাঘ্রগর্জন শান্ত-র

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.