শাহিন বাগে চলছে প্রতিবাদ (ছবি সৌজন্য পিটিআই)
শাহিন বাগে চলছে প্রতিবাদ (ছবি সৌজন্য পিটিআই)

আন্দোলন বন্ধের সিদ্ধান্ত শাহিন বাগের আহ্বায়কের, বিক্ষোভ জারি প্রতিবাদীদের

  • শারজিল ইমাম বলেন, দ্বিতীয় পর্যায়ে যাওয়ার পরিকল্পনা চলছে। হংকংয়ের বিক্ষোভের মতো পদক্ষেপ করার পরিকল্পনা করা হচ্ছে।

বিভিন্ন দলগুলি তাঁদের প্রতিবাদের মঞ্চে রাজনৈতিক রং লাগানোর চেষ্টা করছেন। এই দাবি করে শাহিন বাগ আন্দোলন বন্ধ করে দেওয়ার ঘোষণা করলেন প্রতিবাদের অন্যতম মুখ শারজিল ইমাম। যদিও শারজিলের সেই সিদ্ধান্ত উপেক্ষা করেই আন্দোলন চালিয়ে যাচ্ছেন প্রতিবাদীরা।

একটি ফেসবুক পোস্টে শারজিল দাবি করেন, এ বিষয়ে পুলিশকে বিরত থাকার নির্দেশ দেওয়া হয়েছে। পুলিশকে এরকম নির্দেশ দেওয়ার কারণও ব্যাখ্যা করেন শারজিল। তিনি বলেন, ‘কারণ বিজেপি নিজেরা এর মধ্যে জড়াতে চাইছে।’ বিজেপির সেই লক্ষ্য সফল হলে আন্দোলন ও আন্দোলনকারীদের ভাবমূর্তি ধাক্কা খাবে বলে দাবি শারজিলের। তাঁর কথায়, 'তাহলে আমাদের শান্তিপূর্ণ বিক্ষোভ কালিমালিপ্ত হবে। তা মানুষের মনোবল ভেঙে দেবে। যদি আমরা শান্তিপূর্ণভাবে থাকতে পারি তাহলে আগামী কয়েকদিনে ফের রাস্তা অবরোধ করতে পারব।'

গত ১৫ ডিসেম্বর থেকে ৫০ জন স্থানীয় বাসিন্দা বিক্ষোভ শুরু করেন। তাতে সামিল হন অসংখ্য মহিলা ও শিশু। শারজিল বলেন, গত ২০ দিনে আমরা অনেক কিছু অর্জন করেছি। মহিলাদের অংশগ্রহণ এর মধ্যে অন্যতম। তাছাড়া যেভাবে শান্তিপূর্ণভাবে আন্দোলন চালিয়েছেন, তা বড় প্রাপ্তি।

তবে তাঁরা পিছিয়ে যাচ্ছেন না বলে দাবি শারজিলের। তাঁর আশ্বাস, দ্বিতীয় পর্যায়ে যাওয়ার পরিকল্পনা চলছে।হংকংয়ের বিক্ষোভের মতো পদক্ষেপ করার পরিকল্পনা করা হচ্ছে।


বন্ধ করুন