বাংলা নিউজ > ঘরে বাইরে > Shantanu Sen on Fuel Price: দেশে পেট্রল-ডিজেলের দাম কমছে না কেন? কেন্দ্রীয় মন্ত্রীকে প্রশ্নবাণ শান্তনুর
তৃণমূল কংগ্রেসের সাংসদ শান্তনু সেন। (ফাইল ছবি, সৌজন্য এএনআই)

Shantanu Sen on Fuel Price: দেশে পেট্রল-ডিজেলের দাম কমছে না কেন? কেন্দ্রীয় মন্ত্রীকে প্রশ্নবাণ শান্তনুর

  • শুক্রবার সংসদীয় কমিটির বৈঠকে শান্তনু সেন কেন্দ্রীয় মন্ত্রীকে প্রশ্ন করেন, আন্তর্জাতিক বাজারে দর কমলেও দেশজুড়ে পেট্রল-ডিজেলের দাম বেড়ে চলেছে কেন?

আন্তর্জাতিক বাজারে অশোধিত জ্বালানি তেলের দাম কমলেও ভারতে পেট্রল-ডিজেলের দামে কোনও পরিবর্তন নেই। এই বিষয়ে সরকার কেন কোনও পদক্ষেপ করছে না, পেট্রোলিয়াম এবং প্রাকৃতিক গ্যাস সংক্রান্ত সংসদীয় কমিটির বৈঠকে এই প্রশ্নই তুললেন তৃণমূল কংগ্রেসের সাংসদ ডঃ শান্তনু সেন। কমিটির চেয়ারম্যান তথা কেন্দ্রীয় পেট্রোলিয়াম মন্ত্রী হরদীপ সিং পুরীকে শান্তনু সেন এই বৈঠক চলাকালীন কড়া ভাষায় আক্রমণ শানান বলে জানা গিয়েছে। কমিটিতে থাকা অন্যান্য বিরোধী নেতারাও কেন্দ্রীয় মন্ত্রীকে প্রশ্ন ছুঁড়ে দেন বলে জানা গিয়েছে।

সূত্রের খবর, শুক্রবার সংসদীয় কমিটির বৈঠকে শান্তনু সেন কেন্দ্রীয় মন্ত্রীকে প্রশ্ন করেন, আন্তর্জাতিক বাজারে দর কমলেও দেশজুড়ে পেট্রল-ডিজেলের দাম বেড়ে চলেছে কেন? এরপর কেন্দ্রকে কটাক্ষ করে তৃণমূল সাংসদ প্রশ্ন তোলেন, কোভিডের সময় গোটা বিশ্ব থমকে থাকলেও কেন ভারত সরকার সেই সময় জ্বালানির দাম কমায়নি? পাশাপাশি শান্তনু সেন জানতে চান, এক্সাইজ ডিউটি বাবদ গত কয়েক বছরে কত কোটি টাকা রোজগার করেছে কেন্দ্রীয় সরকার।

প্রসঙ্গত, বিগত কয়েক মাস ধরেই পেট্রোপণ্যের মূল্যবৃদ্ধি নিয়ে প্রশ্ন উত্থাপন করা হলে বিকল্প জ্বালানি ব্যবহারের কথা বলা হয় কেন্দ্রের তরফে। এই আবহে কেন্দ্রীয় সংসদীয় কমিটির বৈঠকে মন্ত্রীর কাছে শান্তনু সেন জানতে চান, বায়ো ফুয়েল ব্যবহার করলে কৃষক, কৃষিজমি ও অন্যান্য খাদ্যশস্যের ক্ষতি হবে না, সেটার নিশ্চয়তা কোথায়? এই সব প্রশ্নবাণে জ্বর্জরিত হয়ে মন্ত্রী শান্তনু সেনকে পালটা প্রশ্ন করেন, পশ্চিমবঙ্গ কেন ভ্যাট কমাচ্ছে না? জবাবে নাকি শান্তনু সেন বলেন, কেন্দ্রের থেকে ১ লক্ষ ৯৬৮ কোটি টাকা পাওনা বকেয়া রয়েছে রাজ্যের।

বন্ধ করুন