বাংলা নিউজ > ঘরে বাইরে > Share market manipulation Allegation: বুথ ফেরত সমীক্ষা দিয়ে শেয়ার বাজারে কারচুপি? প্রশ্ন তুলে তদন্তের দাবি TMC সাংসদের

Share market manipulation Allegation: বুথ ফেরত সমীক্ষা দিয়ে শেয়ার বাজারে কারচুপি? প্রশ্ন তুলে তদন্তের দাবি TMC সাংসদের

Pedestrians watch share prices on a digital broadcast outside the Bombay Stock Exchange (BSE) on the day of India's general election result in Mumbai on June 4, 2024. Vote counting began in India's election on June 4, with Prime Minister Narendra Modi all but assured a triumph for his Hindu nationalist drive that has thrown the opposition into disarray and deepened concerns for minority rights. (Photo by Punit PARANJPE / AFP) (AFP)

৩ জুন সেনসেক্স এক লাফে ২৫০০ পয়েন্ট বেড়ে ৭৬ হাজার পয়েন্টের ঘরে পৌঁছে গিয়েছিল। পরে মঙ্গলবার, ভোটের ফল প্রকাশের দিন একটা সময়ে সেনসেক্স প্রায় ৬ হাজার পয়েন্ট বা ৮.৫ শতাংশ পড়ে গিয়েছিল। পরে সেখান থেকে কিছুটা ঘুরে দাঁড়ায় শেয়ার বাজারের সূচক।

গত ১ জুন লোকসভা নির্বাচনের শেষ দফার ভোটগ্রহণ সম্পন্ন হতেই পরপর প্রায় সব বুথ ফেরত সমীক্ষাতেই দাবি করা হয়েছিল, অনায়াসে বিজেপি ফের একবার সরকার গঠন করতে চলেছে দেশে। কিছু কিছু বুথ ফেরত সমীক্ষাতে তো দাবি করা হয়েছিল যে এনডিএ সম্মিলিত ভাবে ৪০০ ছুঁতে পারে বা কাছাকাছি যেতে পারে। এই আবহে সোমবার, ৩ জুন শেয়ার বাজারের লেনদেন চালু হতেই ঊর্ধ্বমুখে ছুটতে শুরু করে সেনসেক্স। তবে সেই উত্থানের পরে ৪ জুন ফল প্রকাশ হতেই রীতিমতো ভূমিকম্প হয় দালাল স্ট্রিটে। এই পরিস্থিতিতে বুথ ফেরত সমীক্ষার মাধ্যমে শেয়ার বাজারে কারচুপি করা হয়েছে কি না, সেই প্রশ্ন তুললেন তৃণমূলের রাজ্যসভা সাংসদ সাকেত গোখলে। এই নিয়ে সেবিকে চিঠি লিখে তদন্তের দাবিও জানান। (আরও পড়ুন: ছেলের হাতের মোয়া নাকি? আদালতের কড়া শর্তে চিন্তায় কর্মরত সরকারি কর্মীরা?)

আরও পড়ুন: 'থার্ড টাইম লাকি' অ্যাটলাস ৫, ফের মহাকাশে সুনীতা, তবে লঞ্চের পরই রকেটে সমস্যা

আজ এই নিয়ে সোশ্যাল মিডিয়ায় পোস্ট করেন সাকেত গোখলে। সেখানে তিনি অ্যাক্সিস মাই ইন্ডিয়ার বুথ ফেরত সমীক্ষার উল্লেখ করেছিলেন। উল্লেখ্য, অ্যাক্সিস মাই ইন্ডিয়া দাবি করেছিলেন এনডিএ ৩৬০ থেকে ৪০০ আসন পেতে পারে দেশে। আর বাংলায় ২৬ থেকে ৩১ আসন পেতে পারে বিজেপি। এই আবহে সাকেতের আবেদন, ৩ জুন ঊর্ধ্বমুখী বাজারে কেউ বড় অঙ্কের 'প্রফিট বুকিং', বা ৪ জুন কেউ শর্ট সেলিং করেছে কি না, তা খতিয়ে দেখা হোক। (আরও পড়ুন: 'বাংলায় সংগঠন শুয়ে পড়েছে', পদ ছাড়াই দলের হাল ধরার বার্তা দিলীপ ঘোষের)

আরও পড়ুন: হারের পর ফোন আসেনি হাইকমান্ডের, নতুন বাড়ি খুঁজতে দিল্লি যাচ্ছেন অধীর

৩ জুন নিফটি প্রায় ৩ শতাংশের বেশি ওপরে উঠে ২৩ হাজারের ঘরে পৌঁছে গিয়েছিল। ৩ জুন সেনসেক্স এক লাফে ২৫০০ পয়েন্ট বেড়ে ৭৬ হাজার পয়েন্টের ঘরে পৌঁছে গিয়েছিল। আর নিফটি প্রায় ৩ শতাংশের বেশি ওপরে উঠে ২৩ হাজারের ঘরে পৌঁছে গিয়েছিল। ২০২১ সালের ১ ফেব্রুয়ারির পরে একদিনে সেটাই ছিল সবথেকে বড় উত্থান। আর কোভিডের পর থেকে শেয়ার বাজারে সবচেয়ে বড় ধস দেখা গিয়েছিল ৪ জুন, ভোট গণনার দিনে। মঙ্গলবার, ভোটের ফল প্রকাশের দিন একটা সময়ে সেনসেক্স প্রায় ৬ হাজার পয়েন্ট বা ৮.৫ শতাংশ পড়ে গিয়েছিল। পরে সেখান থেকে কিছুটা ঘুরে দাঁড়ায় শেয়ার বাজারের সূচক। (আরও পড়ুন: যে যে রাজ্যে মোদী বেশি প্রচার করেছেন, সেখানেই ভরাডুবি হয়েছে বিজেপির, বলছে তথ্য)

আরও পড়ুন: হার ১৯ মন্ত্রীর, দাবি বেড়েছে শরিকদের, মোদী ৩.০-তে বদলাবে ক্যাবিনেটের চেহারা

ইভিএমে বিজেপি ধাক্কা খেতেই শেয়ার বাজারে সেনসেক্স ৫.৭৪ শতাংশ বা ৪৩৮৯.৭৩ পয়েন্ট পড়ে যায়। এর জেরে সেনসেক্স ৭২,০৭৯.৫৮ পয়েন্টে গিয়ে ঠেকে। এদিকে নিফটির সূচক নেমেছিল ৫.৯৩ শতাংশ বা ১৩৭৯.৬৫ পয়েন্ট। এর জেরে ২১,৮৮৪.৫০ পয়েন্টে গিয়ে ঠেকে নিফটি। এই আবহে বিনিয়োগকারীরা একদিনে ৩০ লাখ কোটি টাকা হারিয়েছিলেন ৪ জুন। পরে লেনদেনের শেষের মুহূর্তে মোট শেয়ার বাজারের ক্যাপিটালাইজেশন কমে ৩৯৬ লাখ কোটি টাকা হয়ে গিয়েছিল।

ঘরে বাইরে খবর

Latest News

ডেঙ্গি-ম্যালেরিয়ার মধ্যেই রাজ্যে ভয় ধরাচ্ছে বার্ড ফ্লু, ৯ দিনে আক্রান্ত ৬ শিশু মালদায় ব্যাঙ্ক ডাকাতিতে আলোড়ন, ক্যাশিয়ারকে গুলি, সাড়ে চার লক্ষ টাকা নিয়ে চম্পট শ্রাবণ মাসে শিবের বিশেষ প্রিয় এই গাছ লাগান বাড়িতে, ঘরে আসবে সুখ-সমৃদ্ধি 'পারিবারিক যোগ আছে...', প্যারিস অলিম্পিক ২০২৪ এ পারফর্ম করছেন শান! ঠিক করেছে! বাজেটে বাংলার জন্য আর্থিক প্যাকেজ দেয়নি কেন্দ্র, জানাল বঙ্গ বিজেপি বো দেওয়া হট পিঙ্ক বার্বি ড্রেসে নজরকাড়া সারা! জানেন তাঁর এই পোশাকের দাম কত? Champions Trophy 2025-তে ভারতকে খেলানো নিয়ে PCB-র বড় চাল! বল এখন ICC-র কোর্টে বাংলা ছবি মানেই এখন গোয়েন্দা, আর পারিবারিক ছবি, আমি নতুন কিছু করতে চাই: বিক্রম রক্তক্ষয়ী আন্দোলন থেকে স্বাভাবিকের পথে বাংলাদেশ, কমপক্ষে ২০০ মানুষের মৃত্যু কলকাতা সহ ১৪টি বড় শহরে যানবাহন ব্যবস্থা ঢেলে সাজানোর পরিকল্পনা বাজেটে

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.