বাংলা নিউজ > ঘরে বাইরে > ধাতুর শেয়ারে দারুণ মুনাফার সুযোগ! হিন্দালকো, টাটা স্টিলের মতো স্টকে নজর

ধাতুর শেয়ারে দারুণ মুনাফার সুযোগ! হিন্দালকো, টাটা স্টিলের মতো স্টকে নজর

বৃহস্পতিবার দ্রুত চড়তে শুরু করে ধাতু কোম্পানিগুলির শেয়ার। ছবি সূত্র: রয়টার্স, টুইটার (Reuters & Twitter)

Metal Shares Surge: চিনের নিজেদের অভ্যন্তরীণ চাহিদা বৃদ্ধি মানেই হল, ভারতের থেকে ধাতু কেনার জন্য আরও বেশি দেশ লাইন দেবে। বৃহস্পতিবার, রিপোর্ট প্রকাশের সঙ্গে সঙ্গেই ভারতীয় ধাতু কোম্পানিগুলির শেয়ারের দাম বাড়তে শুরু করে।

বৃহস্পতিবারের সেশনের শেষ এক ঘণ্টায় হু-হু করে ধাতু কোম্পানির শেয়ারের দর বাড়তে শুরু করে। আর তার পেছনে অনুঘটক হয়েছিল চিনের এক সিদ্ধান্ত। কী সেই সিদ্ধান্ত?

ব্লুমবার্গের রিপোর্ট অনুযায়ী, চিন সরকার পরিকাঠামোগত তহবিল জোরদার করতে চাইছে। সেই সঙ্গে মহামারী-বিধ্বস্ত অর্থনীতিকে পুনরুজ্জীবিত করতে বিশেষ বন্ড বিক্রি করার পরিকল্পনা করছে। এভাবে প্রায় ২২০ বিলিয়ন মার্কিন ডলার সংগ্রহ করতে চাইছে বেজিং। এই বন্ড বিক্রি বছরের দ্বিতীয়ার্ধে ঘটতে পারে। আর তার পর পরই বৃহস্পতিবার, ভারতীয় ধাতু কোম্পানিগুলির শেয়ারের দাম বাড়তে শুরু করে।

রিপোর্টে বলা হয়েছে, চিনের পরিকাঠামোগত উন্নয়নে গতি আনতে এই ২২০ বিলিয়ন ডলার ব্যবহার করা হবে। ২০২১ সালের সেপ্টেম্বর থেকেই চিনা ইস্পাতের মতো ধাতব পণ্যের চাহিদা হ্রাস পেয়েছিল। চিনের দ্বিতীয় বৃহত্তম রিয়েল এস্টেট ডেভলপার 'এভারগ্রান্ড'-এর ঋণের বোঝা প্রকাশ্যে আসতেই চিনা শেয়ার বাজার টালমাটাল হয়ে যায়।

গতকালের সিদ্ধান্তের পর কোন কোন ভারতীয় ধাতু সংস্থার শেয়ার বেড়েছে?

হিন্দালকো ইন্ডাস্ট্রিজ ৬.৮৮%

বেদান্ত ৬.৩২%

NALCO ৫.৬৭%

টাটা স্টিল ৫.৬৩%

সেল ৫.৬০%

জিন্দাল ইস্পাত ৫.৪৭%

হিন্দুস্তান কপার ৫.০৫%

NMDC ৪.৪৭%

JSW ইস্পাত ৩.৯৬%

হিন্দুস্তান জিঙ্ক ৩.৯১%

সূত্র: গুগল ফিন্যান্স
সূত্র: গুগল ফিন্যান্স (Google Finance)

চিনের এই সিদ্ধান্তে ধাতুর চাহিদা বৃদ্ধি পাবে। ভারতীয় ধাতু সংস্থাগুলির জন্য এটি অত্যন্ত প্রয়োজনীয় বুস্টার হিসাবে মনে করা হচ্ছে। চিনের নিজেদের অভ্যন্তরীণ চাহিদা বৃদ্ধি মানেই হল, ভারতের থেকে ধাতু কেনার জন্য আরও বেশি দেশ লাইন দেবে।

আদিত্য বিড়লা গ্রুপের সংস্থা হিন্দালকো ইন্ডাস্ট্রিজ বৃহস্পতিবার NIFTY 50-তে শীর্ষ লাভকারী স্টক ছিল। অল্প সময়েই প্রায় ৭% বেড়ে ৩৬৪.৪০ টাকায় শেয়ারটি ক্লোজ হয়।

ইস্পাত নির্মাতা টাটা স্টিল এবং জিন্দাল স্টিল যথাক্রমে ৫.৬% এবং ৫.৪% বেড়ে ক্লোজ হয়েছিল।

ঘরে বাইরে খবর

Latest News

স্বামী, শাশুড়ি, ননদ সকলেই প্রাক্তন, তবু চারু বলছেন, তাঁদেরকেই ভালোবাসেন... 'লোকে আমায় এখনো মেয়েবাজ, চিটিংবাজ বলে', অকপট রণবীর, মেয়ের বাবা হয়েও স্বভাব… একঝলকে টেস্ট ফরম্যাটে উইন্ডিজের গত পাঁচটি বড় ইনিংসের তথ্য... সীমান্তে বন্ধ বাণিজ্য, উত্তাল বাংলাদেশের প্রভাব পড়ল আমদানি–রফতানিতে স্নেহাশিস-অর্পিতার বিয়েতে থাকছেন না সৌরভ! দাদা দ্বিতীয় বিয়ে নিয়ে অখুশি মহারাজ? তিন ফরম্যাটে ভারত অধিনায়ক হিসেবে সবচেয়ে বেশি রান কাদের? ‘‌এটা বাংলা-দেশের অস্তিত্ব রক্ষার সভা’‌, প্রস্তুতি দেখে ধর্মতলায় বার্তা মমতার বাংলাদেশে মহিলা T20 WC-এর নিরাপত্তা নিয়ে উঠছে প্রশ্ন, পরিস্থিতিতে চোখ রাখছে ICC হৃদরোগে আক্রান্ত হয়ে হাসপাতালে পরিচালক অনিন্দিতা সর্বাধিকারী, হল অস্ত্রোপচার আগামিকাল কেমন কাটবে আপনার? ভাগ্য থাকবে কি পাশে? জানুন ২১ জুলাইয়ের রাশিফল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.