বাড়ি > ঘরে বাইরে > আদানির সংস্থার শেয়ারের দাম গত একবছরে বেড়েছে ৭৪১ শতাংশ
বম্বে স্টক এক্সচেঞ্জ (REUTERS)
বম্বে স্টক এক্সচেঞ্জ (REUTERS)

আদানির সংস্থার শেয়ারের দাম গত একবছরে বেড়েছে ৭৪১ শতাংশ

উল্কার গতিতে উত্থান এই সৌর বিদ্যুৎ প্রস্তুতকারক সংস্থার

শেয়ার বাজারের হাল মোটের ওপর তেমন ভালো নয়। ধসের রেকর্ড হয়েছে গত কিছু মাসে। কিন্তু তার মধ্যেও একটি সংস্থার শেয়ারের দর বেড়েছে ৭৪১ শতাংশ। এই সংস্থাটি হল গৌতম আদানির। এই বছর আদানি গ্রিন এনার্জি সৌরশক্তি উৎপাদনের জন্য Solar Energy Corporation of India (SECI) এর সঙ্গে ৪৫ হাজার কোটি টাকার চুক্তি করে। ৮ GW বিদ্যুৎ উৎপাদনের জন্য এই চুক্তি। তারপর থেকেই সংস্থার শেয়ারের দাম বেড়ে হয়েছে ৩৬৯ টাকা, বলে জানিয়েছে হিন্দুস্তান টাইমসের বাণিজ্য সম্পর্কিত ওয়েবসাইট লাইভমিন্ট।  

জুন ২০১৮ সালে লিস্টেড হয় যএই সংস্থা। এরপর ২৯ টাকা থেকে ৩৬৯ টাকা হয়েছে শেয়ারের দাম। একসময় ৪৮৬.৭৫ হয়েছিল দাম গত এক বছরের মধ্যে। অন্যদিকে একবার দাম কমে ৪২.৫০ হয়ে গিয়েছিল। 

আদানি গ্রিনের মার্কেট ভ্যালু হল ৫৭, ৯৪৭ কোটি টাকা। এরওপর তারা আরো আড়াই হাজার কোটি টাকা বাজার থএকে ওঠানোর ছাড়পত্রা পায়। এছাড়াও ব্যবসায় বৃদ্ধির জন্য যখন যেমন টাকা ওঠাতে হবে সেই সংক্রান্ত সবুজ সঙ্কেত পেয়ে গিয়েছে তারা। গত এপ্রিল মাসে ফরাশি শক্তি সংস্থা টোটাল এসএ আদানি গ্রিনে ৩৭০৩ কোটি টাকা ঢালে একটি যৌথ উদ্যোগের জন্য যেখানে ১১ রাজ্যে ২.১৪৮ গিগা ওয়াট সোলার বিদ্যুৎ পাঠানো হবে। ৩০ জুনের হিসাব অনুযায়ী, মোট শেয়ারের ৭৫ শতাংশ প্রোমোটারদের হাতে আছে। বাকিটা জনসাধারণের কাছে। গত কোয়ার্টারে মোট ৬৪ কোটি টাকা লাভ করেছে এই সংস্থা। 

বন্ধ করুন