বাংলা নিউজ > ঘরে বাইরে > 'ভাবনার যত্ন নিন...', শারজিল ইমামের জামিন খারিজের নির্দেশিকায় বিবেকানন্দের বাণী
শারজিল ইমাম (ফাইল ছবি)

'ভাবনার যত্ন নিন...', শারজিল ইমামের জামিন খারিজের নির্দেশিকায় বিবেকানন্দের বাণী

  • দেশদ্রোহের অভিযোগে শারজিল ইমামের বিরুদ্ধে অসম সহ মোট ছয়টি রাজ্যের পুলিশ এফআইআর দায়ের করেছিল।

'সমাজের সাম্প্রদায়িক শান্তি এবং সম্প্রীতির মূল্যে মত প্রকাশের মৌলিক অধিকার প্রয়োগ করা যায় না।' শুক্রবার দিল্লির এক আদালত এই কথা জানিয়ে শারজিল ইমামের জামিনের আবেদন খারিজ করে দেয়। উল্লেখ্য, জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ের (জেএনইউ) ছাত্র শারজিল ইমামের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহী বক্তৃতা দেওয়ার অভিযোগে রয়েছে। সংশোধিত নাগরিকত্ব আইনের বিরুদ্ধে প্রতিবাদের সময় ২০১৯ সালে জামিয়া নগরে নাকি তিনি দেশ বিরোধী বক্তব্য পেশ করেছিলেন।

শারজিলের জামিনের আবেদন খারিজ করার নির্দেশিকায় বিচারক স্বামী বিবেকানন্দের বাণী উদ্ধৃত করেন। নির্দেশিকায় বিবেকানন্দকে উদ্ধৃত করে লেখা, 'আমরা আজরে যা, আমাদের চিন্তাধারা আমাদের সেভাবে তৈরি করেছে; তাই আপনি কি ভাবছেন, তার যত্ন নিন। শব্দগুলো গৌণ। চিন্তা বেঁচে থাকে; তারা অনেক দূর পর্যন্ত যায়।'

প্রসঙ্গত, দেশদ্রোহের অভিযোগে শারজিল ইমামের বিরুদ্ধে অসম সহ মোট ছয়টি রাজ্যের পুলিশ এফআইআর দায়ের করে। উল্লেখ্য, দিল্লির শাহিনবাগে নাগরিকত্ব সংশোধনী আইনের প্রতিবাদে যে লাগাতার অবস্থান বিক্ষোভ চলেছিল, সেখানে শারজিল বক্তব্য রাখেন। তাঁর সেই বক্তব্যের ভিডিয়ো ভাইরাল হয়। শারজিলকে বলতে শোনা যায়, অসমে মুসলিম ও বাঙালিদের মারা হচ্ছে। তাদের ডিটেনশন ক্যাম্পে পাঠানো হচ্ছে। তাই রেললাইন অবরোধ করে অসমকে বাকি দেশ থেকে বিচ্ছিন্ন করতে হবে। দিল্লি পুলিশের অভিযোগ, জামিয়া মিলিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয়ে ও আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয়ে নাগরিকত্ব সংশোধনী আইনের প্রতিবাদে আয়োজিত সভায় 'বিদ্বেষমূলক' মন্তব্য করেছিলেন শারজিল।