বাংলা নিউজ > ঘরে বাইরে > Bangladesh: বানভাসি পাকিস্তান, সাহায্যের হাত বাড়াল বাংলাদেশ
বানভাসি পাকিস্তানের দিকে সাহায্যের হাত বাড়াল বাংলাদেশ

Bangladesh: বানভাসি পাকিস্তান, সাহায্যের হাত বাড়াল বাংলাদেশ

  • বেলুচিস্তানের ভয়াবহ বন্যায় ব্যাপক ক্ষয়-ক্ষতি হয়েছে। অধিকাংশ অঞ্চলই জলের তলায়। এই অবস্থায় পাকিস্তানের দিকে বাংলাদেশ সাহায্যের হাত বাড়িয়ে দিল।

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা জানিয়েছেন পাকিস্তানের বেলুচিস্তান প্রদেশে যে ভয়াবহ বন্যা হয়েছে তার জন্য ত্রাণ পাঠাবেন। এই কঠিন সময় পাকিস্তানকে সাহায্য করার আশ্বাস দিলেন হাসিনা।

৩১ অগস্ট, মঙ্গলবার বাংলাদেশে জাতীয় শোক দিবস উপলক্ষ্যে একটি আলোচনা সভায় যোগ দেন ওপার বাংলার প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ঢাকার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এই অনুষ্ঠানটির আয়োজন করেছিল আওয়ামী লীগ। সেই আলোচনা সভা থেকেই শেখ হাসিনা জানান যে পাকিস্তানের বন্যা দুর্গতদের পাশে থাকবে বাংলাদেশ সরকার।

তিনি জানান এই ভয়াবহ বন্যায় বেলুচিস্তানের শিশুরা অত্যন্ত কষ্টে আছে, আর আওয়ামী লীগ সবসময় আর্তমানবতার সেবায় উদার। তাই এই খারাপ সময়ে তাঁরা পাকিস্তানের পাশে থাকবেন। এছাড়াও তিনি বলেন যে ইতিমধ্যেই তিনি নির্দেশ দিয়ে দিয়েছেন যে সেখানে কী কী প্রয়োজনীয় এবং বাংলাদেশ কী দিয়ে তাদের সাহায্য করতে পারে সেটার ব্যবস্থা করতে।

এই আলোচনা সভা থেকে তিনি বিএনপিকে এক হাত নেন। বলেন, ২০০১ থেকে ২০০৬ পর্যন্ত বাংলাদেশের ঢাকায় ভয়াবহ পরিস্থিতি তৈরি হয়েছিল, তখন ক্ষমতায় ছিল বিএনপির সরকার। চারদিকে কেবল জল, বিদ্যুতের জল হাহাকার তৈরি হয়েছিল। ১৯৯৬ সালে আওয়ামী লীগের সরকার যেখানে বিদ্যুতের উদপাদন বাড়িয়েছিল, সেখানে খালেদা জিয়ার সরকার সেই উৎপাদন কমিয়ে গেছেন বলেও জানান।

এই অনুষ্ঠানের সভাপতিত্ব করেছিলেন আবু আহমেদ মন্নাফির। শেখ হাসিনা ছাড়াও এই অনুষ্ঠানে বক্তব্য রেখেছিলেন ঢাকা উত্তরের মেয়র আতিকুল ইসলাম, দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র শেখ ফজলে নূর তাপস, হুমায়ূন কবীর, নুরুল আমিন রুহুল, প্রমুখ। এবং গোটা অনুষ্ঠান সঞ্চালনার দায়িত্বে ছিলেন এসএম মান্নান কচি, তিনি হলেন আওয়ামী লীগের উত্তর ঢাকার সাধারণ সম্পাদক।

বন্ধ করুন