বাংলা নিউজ > ঘরে বাইরে > বাঘা আড় মাছ বিক্রি করায় শপিং মলকে ৫০ হাজার টাকা জরিমানা করল বাংলাদেশের আদালত
বাঘা আড় মাছ।

বাঘা আড় মাছ বিক্রি করায় শপিং মলকে ৫০ হাজার টাকা জরিমানা করল বাংলাদেশের আদালত

  • বাংলাদেশের সংবাদমাধ্যম সূত্রে জানা গিয়েছে, বৃহস্পতিবার ঢাকার একটি শপিং মলে হানা দেয় সেদেশের প্রকৃতি সংরক্ষণ বিভাগ। শপিং মলটিতে ১৫.৯ কিলোগ্রাম ওজনের বাঘা আড় মাছ উদ্ধার হয়।

বিপন্ন বাঘা আড় মাছ বিক্রি করায় বাংলাদেশে একটি শপিং মলকে ৫০ হাজার বাংলাদেশি টাকা জরিমানা করল সেদেশের একটি আদালত। গত ৪ জুন জামাইষষ্ঠীর আগের দিন জলপাইগুড়ি জেলার দোমহনির কাছে তিস্তায় ধরা পড়েছিল এমনই একটি বাঘা আড় মাছ। বিপন্ন সেই মাছ খোলা বাজারে বিক্রি হয় ৪০ হাজার টাকায়। তবে এব্যাপারে জলপাইগুড়ির বনদফতরকে কোনও পদক্ষেপ করতে দেখা যায়নি।

বাংলাদেশের সংবাদমাধ্যম সূত্রে জানা গিয়েছে, বৃহস্পতিবার ঢাকার একটি শপিং মলে হানা দেয় সেদেশের প্রকৃতি সংরক্ষণ বিভাগ। শপিং মলটিতে ১৫.৯ কিলোগ্রাম ওজনের বাঘা আড় মাছ উদ্ধার হয়। এর জেরে শপিং মলের ম্যানেজার আবদুল্লাহ আল রাজিব ও সহকারী ম্যানেজার আরাফাত রহমানকে ২৫ হাজার বাংলাদেশি টাকা করে জরিমানা করেন বিচারক। দণ্ডিতরা দাবি করেছেন, ওই মাছ বিক্রি যে নিষিদ্ধ তা তাঁদের জানা ছিল না।

ভারত ও বাংলাদেশের বিস্তীর্ণ নদীতে বাস এই বাঘা আড় মাছের। একচেটিয়া শিকারের জেরে বিপন্ন হয়ে পড়েছে প্রাণীটির অস্তিত্ব। প্রকাণ্ড এই মাছের দেহে থাকে সেনাবাহিনীর পোশাকের মতো নকশা। তার জেরে একে অনেকে মিলেটারি মাছও বলে থাকেন। নদীয়ালি মাছ রক্ষায় পড়শি দেশের তৎপরতা নজির হয়ে রইল এদেশের বন্যপ্রাণ আধিকারিকদের কাছে।

 

বন্ধ করুন