বাংলা নিউজ > ঘরে বাইরে > India monsoon: বর্ষার শুরুতেই বৃষ্টির ঘাটতি, কৃষির জন্য সিঁদুরে মেঘ দেখছেন আধিকারিকেরা

India monsoon: বর্ষার শুরুতেই বৃষ্টির ঘাটতি, কৃষির জন্য সিঁদুরে মেঘ দেখছেন আধিকারিকেরা

বর্ষার শুরুতেই বৃষ্টির ঘাটতি, কৃষির জন্য সিঁদুরে মেঘ দেখছেন আধিকারিকেরা

India monsoon ভারতীয় আবহাওয়া দফতরের (আইএমডি) তথ্য অনুযায়ী, ১ জুন থেকে ভারতে স্বাভাবিকের চেয়ে ২০% কম বৃষ্টি হয়েছে, দক্ষিণের কয়েকটি রাজ্য ছাড়া প্রায় সব অঞ্চলেই বৃষ্টিপাতের ঘাটতি দেখা যাচ্ছে এবং কিছু উত্তর-পশ্চিমাঞ্চলীয় রাজ্যে তাপপ্রবাহের পরিস্থিতি রয়েছে।

ভারতের বর্ষা প্রবেশের পর মরসুমে স্বাভাবিকের তুলনায় কম বৃষ্টি হয়েছে বলে সোমবার আবহাওয়া দফতর জানিয়েছে। আপাত দৃষ্টিতে সামান্য মনে হলেও এই কম পরিমাণ বৃষ্টি কৃষির জন্য উদ্বেগজনক। গ্রীষ্মের পর বৃষ্টি, যা এশিয়ার তৃতীয় বৃহত্তম অর্থনীতির জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ, সাধারণত ১ জুনের দিকে দক্ষিণ থেকে শুরু হয় এবং ৮ জুলাইয়ের মধ্যে সারা দেশে ছড়িয়ে পড়ে। এই বৃষ্টির ফলে কৃষকরা ধান, তুলা, সয়াবিন এবং আখের মতো ফসল রোপণ করেন।

ভারতীয় আবহাওয়া অধিদফতরের (আইএমডি) তথ্য অনুযায়ী, ১ জুন থেকে ভারতে স্বাভাবিকের চেয়ে ২০% কম বৃষ্টি হয়েছে, দক্ষিণের কয়েকটি রাজ্য ছাড়া প্রায় সব অঞ্চলেই বৃষ্টিপাতের ঘাটতি দেখা যাচ্ছে এবং কিছু উত্তর-পশ্চিমাঞ্চলীয় রাজ্যে তাপপ্রবাহের পরিস্থিতি রয়েছে। সয়াবিন, তুলা, আখ এবং ডাল উৎপাদনকারী মধ্য ভারতে বৃষ্টিপাতের ঘাটতি ২৯% পর্যন্ত বেড়েছে। অন্যদিকে ধান উৎপাদনকারী দক্ষিণাঞ্চলে বর্ষার আগাম আগমনের কারণে স্বাভাবিকের তুলনায় ১৭% বেশি বৃষ্টি হয়েছে।

উত্তর-পূর্ব ভারতে এখন পর্যন্ত স্বাভাবিকের চেয়ে ২০% কম বৃষ্টি হয়েছে, এবং উত্তর-পশ্চিমে এই ঘাটতি ৬৮% পর্যন্ত।

আরও পড়ুন। কতদিন দুর্বল থাকবে বর্ষা? দক্ষিণবঙ্গে মৌসুমি বায়ুর প্রবেশ কবে? যা জানাল IMD…

প্রায় সাড়ে তিন লক্ষ কোটি ডলারের অর্থনীতির প্রাণশক্তি, বর্ষা ভারতে প্রয়োজনীয় বৃষ্টির প্রায় ৭০% নিয়ে আসে যা কৃষিক্ষেত্র এবং জলাধার ও ভূগর্ভস্থ জলাশয় পূরণের জন্য অপরিহার্য।

সেচের অভাবে, বিশ্বের দ্বিতীয় বৃহত্তম চাল, গম এবং চিনি উৎপাদনকারী দেশের প্রায় অর্ধেক কৃষিজমি বার্ষিক বৃষ্টিপাতের উপর নির্ভর করে, যা সাধারণত সেপ্টেম্বর পর্যন্ত চলে।

একজন আইএমডি-র এক আধিকারিক সংবাদসংস্থা রয়টার্সকে জানিয়েছেন, ‘বর্ষার অগ্রগতি স্থবির হয়ে পড়েছে। এটি দুর্বল হয়েছে। তবে যখন বর্ষা যখন পুনরুজ্জীবিত হবে এবং সক্রিয় হবে, তখন এটি একটি সংক্ষিপ্ত সময়ের মধ্যে বৃষ্টিপাতের ঘাটতি মুছে দিতে পারবে।’

আধিকারিক নাম প্রকাশ না করার শর্তে এই তথ্য জানান, কারণ তিনি গণমাধ্যমের সঙ্গে কথা বলার জন্য অনুমোদিত ব্যক্তি নন।

উত্তরাঞ্চলীয় রাজ্যগুলিতে আরও কিছুদিন তাপপ্রবাহের পরিস্থিতি বিরাজ করতে পারে, তবে সপ্তাহান্ত থেকে তাপমাত্রা কমতে পারে বলে তিনি আরও জানিয়েছেন।

আইএমডি-র তথ্য অনুযায়ী, ভারতের উত্তরাঞ্চলীয় রাজ্যগুলিতে সর্বোচ্চ তাপমাত্রা ৪২ থেকে ৪৭.৬ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে রয়েছে, যা স্বাভাবিকের চেয়ে প্রায় ৪-৯ ডিগ্রি সেলসিয়াস বেশি।

ঘরে বাইরে খবর

Latest News

সুপ্রিম কোর্টের নির্দের পরই শহর ও সেন্টার ধরে ধরে NEET UG-র ফল প্রকাশ NTA-র কৃষ্ণনগরে মাছ ব্যবসায়ীরকে গুলি করে টাকা ছিনতাই, ধৃত তৃণমূল ছাত্র পরিষদ নেতাসহ ২ হাতে জয়ন্তর ট্যাটু! আড়িয়াদহকাণ্ডে গ্রেফতার আরেক কালপ্রিট রাহুল গুপ্ত 'সাহস থাকলে…' হাসিনের সঙ্গে সুখের হয়নি বিয়ে, সানিয়াকে সত্যিই বিয়ে করছেন শামি প্রথমেই সূর্যের কথা বলেননি গম্ভীর, হার্দিক ক্যাপ্টেন না হওয়ার কারণ একেবারেই অন্য ‘তোর বাপ আমি ***’, ‘চোর’ শুনে বললেন শুভেন্দু, জুতো দেখিয়ে বললেন ‘নোংরা কালচার’ ভিকি-তৃপ্তির নতুন ছবি ‘ব্যাড নিউজ’-এর সঙ্গে বিশেষ যোগ সুস্মিতা সেনের! কী বলুন তো জেনে নিন শ্রাবণ মাসে ভোলেনাথের আশীর্বাদ পেতে কী করবেন আর কী করবেন না শক্তি বাড়াল নিম্নচাপ, দক্ষিণবঙ্গের কোথায় কবে ভারী বৃষ্টি হতে চলেছে? শীর্ষ নেতৃত্বের শিলমোহর নিয়ে বসেছিলেন মসনদে, কালনার সেই পুরপ্রধানকে শোকজ করল TMC

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.