অভিযুক্ত নাবালক বলে জানা গিয়েছে
অভিযুক্ত নাবালক বলে জানা গিয়েছে

দিল্লিতে জামিয়ার কাছে মিছিলের ওপর চলল গুলি, আহত এক, ধৃত বন্দুকধারী

নাগরিকত্ব আইনের বিরুদ্ধে সংগঠিত প্রতিবাদের ওপর চলল গুলি।

দিল্লিতে জামিয়া মিলিয়া বিশ্ববিদ্যালয়ের কাছে সিএএ বিরোধী মিছিল লক্ষ্য করে গুলি চালাল এক যুবক। গুলিতে আহত হয়েছে জামিয়া মিলিয়ার গণমাধ্যম বিভাগের ছাত্র সাদাব। পরে নথি পরীক্ষা করে জানা যায় যে অভিযুক্ত যুবক নাবালক। ঘটনার কড়া নিন্দা করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। তিনি বলেছেন যে দিল্লি পুলিশ প্রধানের সঙ্গে তাঁর কথা হয়েছে ও কোনও ভাবেই অপরাধীকে ছাড়া হবে না। অন্যদিকে ঘটনার প্রতিবাদ বিশাল প্রতিবাদ মিছিল বার করেছে জামিয়ার ছাত্র-ছাত্রীরা।

এদিন দুপুর বেলাবিক্ষোভকারীদের বিরুদ্ধে স্লোগান দিতে দিতে প্রকাশ্য রাস্তায় হাতে বন্দুক নিয়ে হেঁটে যায় অভিযুক্ত। তারপরে সিএএ বিরোধী মিছিলের ওপর গুলি চালায় সে। তাকে হেফাজতে নিয়েছে পুলিশ।

এদিন মহাত্মা গান্ধীর মৃত্যুদিবসে জামিয়ার ছাত্ররা বিশ্ববিদ্যালয় থেকে রাজঘাটে যাচ্ছিল। সেই সময় এই ব্যক্তি মিছিলের মধ্যে ঢুকে গুলি চালাতে যায়। তাকে বিক্ষোভকারীরা ধরে ফেললেও গুলিতে আহত হন এক ছাত্র। এই নিয়ে এলাকায় আতঙ্ক ছড়ায়। ঘটনাস্থলে প্রচুর পুলিশ ও মিডিয়া হাজির ছিল। তাদের সামনেই গুলি চালায় বন্দুকধারী। এরপর সিএএ বিরোধী স্লোগান দিতে থাকে সে। প্রত্যক্ষদর্শীদের বয়ান অনুযায়ী, ইয়ে লো আজাদি বলে চিত্কার করছিল সে। আহত ছাত্র সাদাবকে নিকটবর্তী বেসরকারি হাসপাতালে ভর্তি করা হয়েছে। পুলিশ নথি পরীক্ষা করে জানতে পারে যে অভিযুক্ত নাবালক।

আহত ছাত্র
আহত ছাত্র (PTI)

ডিসেম্বরে নাগরিকত্ব আইন পাশ হওয়ার পর থেকেই তুমুল প্রতিবাদ শুরু হয়েছে দেশ জুড়ে। প্রতিবাদে সামিল হয়েছেন জামিয়ার পড়ুয়ারাও। জামিয়ায় প্রবেশ করে পুলিশ যেভাবে প্রতিবাদীদের দমিয়েছিল, সেই নিয়ে জলঘোলা হয়েছে অনেক। এদিন গুলি চলল জামিয়ার সিএএ বিরোধী প্রতিবাদ মিছিলের ওপর।

দুই দিন আগে আরেক প্রতিবাদ স্থল দিল্লির শাহিন বাগেও বন্দুক হাতে ধরা পড়েছিল এক যুবক।

বন্ধ করুন