বাংলা নিউজ > ঘরে বাইরে > ঋতুস্রাবের পাঁচদিন আগে এবং পরে করোনা টিকা নিতে পারবেন কি?
অমৃতসরে করোনার টিকা নিচ্ছেন এক তরুণী। (ফাইল ছবি, সৌজন্য পিটিআই)
অমৃতসরে করোনার টিকা নিচ্ছেন এক তরুণী। (ফাইল ছবি, সৌজন্য পিটিআই)

ঋতুস্রাবের পাঁচদিন আগে এবং পরে করোনা টিকা নিতে পারবেন কি?

  • গত কয়েকদিন ধরে সোশ্যাল মিডিয়ায় এমনই বার্তা ঘুরছে।

ঋতুস্রাবের (পিরিয়ডস) পাঁচদিন আগে এবং পরে কি করোনাভাইরাস টিকা নেওয়া যাবে না? গত কয়েকদিন ধরে সোশ্যাল মিডিয়ায় এমনই বার্তা ঘুরছে। যদিও সেই দাবি পুরোপুরি ভিত্তিহীন বলে উড়িয়ে দিল কেন্দ্রীয় সরকার। স্পষ্টত জানিয়ে দেওয়া হল, সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়া মেসেজ পুরোপুরি ভুয়ো। 

প্রেস ইনফরমেশন ব্যুরোর (পিআইবি) ফ্যাক্ট চেকের (@PIBFaceCheck) তরফে বলা হয়, 'সোশ্যাল মিডিয়ায় একটি ভুয়ো পোস্ট ছড়িয়ে পড়েছে। যাতে দাবি করা হচ্ছে যে ঋতুস্রাবের পাঁচ দিন আগে এবং পরে করোনাভাইরাস টিকা নেওয়া উচিত নয় মহিলাদের। গুজবের ফাঁদে পা দেবেন না। ১ মে'র পর ১৮ বছরের ঊর্ধ্বে সকলের টিকা নেওয়া উচিত। ২৮ এপ্রিল থেকে cowin.gov.in-তে নথিভুক্তকরণের প্রক্রিয়া শুরু হচ্ছে।'

গত সোমবার কেন্দ্র জানিয়েছে, আগামী ১ মে থেকে শুরু হবে। সেই দফায় সকল প্রাপ্তবয়স্কদের (১৮ বছরের ঊর্ধ্বে) টিকা দেওয়া হবে। সেজন্য ২৪ এপ্রিল থেকে নথিভুক্তকরণ চলবে বলেও জল্পনা ছড়িয়েছিল। যদিও কেন্দ্রের তরফে জানিয়ে দেওয়া হয়, শনিবার থেকে সেই নথিভুক্তকরণের প্রক্রিয়া শুরু হচ্ছে না। MyGovIndia টুইটার হ্যান্ডেলে জানানো হয়েছে, যাঁরা ১৮ বছরের ঊর্ধ্বে, তাঁরা আগামী ২৮ এপ্রিল থেকে টিকাকরণর জন্য নথিভুক্ত করতে পারবেন। টিকাকরণ প্রক্রিয়া শুরু হবে ১ মে থেকে। ১৮-৪৫ বছরের মানুষের সেলফ-রেজিস্ট্রেশন (নিজে থেকেই নথিভুক্ত) এবং আগেভাগে অ্যাপয়েন্টমেন্ট করতে হবে। অর্থাৎ টিকাকরণের কেন্দ্রে গিয়ে নথিভুক্ত করা যাবে না।

বন্ধ করুন