বাংলা নিউজ > ঘরে বাইরে > Show Cause Notice to SpiceJet by DGCA: ১৭ দিনে ৮ বার বিপত্তির মুখে স্পাইসজেটের বিমান, শোকজ নোটিশ ধরাল DGCA

Show Cause Notice to SpiceJet by DGCA: ১৭ দিনে ৮ বার বিপত্তির মুখে স্পাইসজেটের বিমান, শোকজ নোটিশ ধরাল DGCA

ফাইল ছবি : পিটিআই  (PTI)

ডিজিসিএ-র বক্তব্য, ‘নিরাপদ, দক্ষ ও নির্ভরযোগ্য বিমান পরিষেবা দিতে ব্যর্থ হয়েছে স্পাইসজেট।’ এই আবহে বিভিন্ন যান্ত্রিক ত্রুটির ঘটনাগুলির ব্যাখ্যা দিতে বলে কারণ দর্শানোর নোটিশ পাঠানো হয়েছে। আগামী তিন সপ্তাহের মধ্যে এই নোটিশের জবাব দিতে বলা গয়েছে সংস্থাকে।

গতকাল স্পাইসজেটের তিনটি বিমানে বিভিন্ন যান্ত্রিক ত্রুটির কারণে বিপত্তি দেখা দেয়। একই দিনে তিনটি এমন ঘটনার পরই ডিজিসিএ-র তরফে শোকজ নোটিশ ধরানো হল স্পাইসজেটের হাতে। ডিজিসিএ-র বক্তব্য, ‘নিরাপদ, দক্ষ ও নির্ভরযোগ্য বিমান পরিষেবা দিতে ব্যর্থ হয়েছে স্পাইসজেট।’ এই আবহে এই ঘটনাগুলির ব্যাখ্যা দিতে বলে কারণ দর্শানোর নোটিশ পাঠানো হয়েছে। আগামী তিন সপ্তাহের মধ্যে এই নোটিশের জবাব দিতে বলা গয়েছে সংস্থাকে।

ডিজিসিএ-র চিঠিতে লেকা হয়েছে, ‘১ এপ্রিল থেকে আজ পর্যন্ত একাধিক এমন ঘটনা ঘটেছে যেখানে স্পাইসজেটের বিমান গন্তব্যের যাওয়ার বদলে ফিরে গিয়েছে বা নিরাপত্তার সঙ্গে আপস করে অবতরণ করেছে। দেখা যাচ্ছে যে অভ্যন্তরীণ নিরাপত্তার বিষয়টি স্পাইসজেট ভালো ভাবে দেখছে বা রক্ষণাবেক্ষণে খামতি থেকে যাচ্ছে। এদিকে অর্থনৈতিক মূল্যায়ণে দেখা গিয়েছে যে স্পাইসজেট নিজের ভেন্ডরদের বকেয়া সময় মতো মেটাচ্ছে না। আগামী তিন সপ্তাহের মধ্যে স্পাইসজেট কর্তৃপক্ষকে এই শোকজ নোটিশের জবাব দিতে হবে। তিন সপ্তাহে আশানুরূপ জবাব না পেলে ডিজিসিএ পদক্ষেপ করবে।’

দিল্লি থেকে দুবাইগামী একটি স্পাইসজেটের বিমান করাচিতে অবতরণ করে। ইন্ডিকেটরে যান্ত্রিক গোলযোগ দেখা দেওয়ায় বিমানটি যাত্রাপথ বদল করে পাকিস্তানের মাটিতে নামে। ঘটনা নিয়ে তদন্ত শুরু করে ডিজিসিএ। এদিকে স্পাইসজেটের অপর এক বিমানে উইন্ডশিল্ডের পেনে ফাটল দেখা যায় মাঝ আকাশে। পরে সেই বিমানটি নিরাপদেই অবতরণ করে মুম্বইতে। তবে এই দুই ঘটনাতেই বড়সড় বিপদ ঘটতে পারত বলে আশঙ্কা। পরে আজ জানা যায় যে মঙ্গলবার স্পাইসজেটের আরও একটি বিমানে যান্ত্রিক ত্রুটি দেখা দিয়েছিল। স্পাইসজেটের মালবাহী বিমান চিনের চংকিং-এর দিকে যাচ্ছিল। তবে বিমানের আবহাওয়ার রাডারে গোলযোগ দেখা দেওয়ার কারণে কলকাতায় ফিরে আসে বিমানটি। এই নিয়ে বিগত ১৭ দিনে মোট ৮টি এমন ঘটনা ঘটেছে যেখানে একটুর জন্য স্পাইসজেটের বিমান বেঁচে যায় বা যান্ত্রিক গোলযোগ দেখা দিয়েছে বিমানে।

বন্ধ করুন