বাংলা নিউজ > ঘরে বাইরে > Sidhu Road Rage Case: ১৯৮৮ সালের ‘খুনের’ মামলায় সিধুকে কারাদণ্ডের নির্দেশ সুপ্রিম কোর্টের
এক বছরের হাজতবাসের সাজা শোনানো হল নভজ্যোত সিং সিধুকে  (ANI)

Sidhu Road Rage Case: ১৯৮৮ সালের ‘খুনের’ মামলায় সিধুকে কারাদণ্ডের নির্দেশ সুপ্রিম কোর্টের

  • Sidhu Road Rage Case: এক বছরের হাজতবাসের সাজা শোনানো হল নভজ্যোত সিং সিধুকে। প্রায় ৩৪ বছর আগে এক পথ দুর্ঘটনায় গুরনাম সিং নামক এক ব্যক্তিকে মেরেছিলেন সিধু। সেই ব্যক্তির মৃত্যু হয়।

পঞ্জাব কংগ্রেসের প্রাক্তন সভাপতি নভজ্যোত সিং সিধুকে এক বছরের কারাদণ্ড দেওয়া হল বৃহস্পতিবার। ১৯৮৮ সালের ‘রোড রেজ’ মামলায় নভজ্যোত সিং সিধুকে এক বছরের কারাদণ্ড দেয় সুপ্রিম কোর্ট। রোড রেজ মামলায় নভজ্যোত সিং সিধুর সাজা বাড়ানোর আবেদনের ভিত্তিতে চলা মামলায় এই রায় দিয়েছে সুপ্রিম কোর্ট। এই ঘটনায় নিহতের পরিবারের পক্ষ থেকে রিভিউ পিটিশন দায়ের করা হয়েছিল।

এর আগে ২০১৮ সালের মে মাসে সুপ্রিম কোর্ট নভজ্যোত সিং সিধুকে খালাস করার নির্দেশ দিয়েছিল। সেই আদেশ পর্যালোচনা করে সুপ্রিম কোর্ট আজ আদেশ দিল, সিধুকে পঞ্জাব পুলিশ হেফাজতে নেবে। ভারতীয় দণ্ডবিধির ৩২৩ ধারায় সিধুকে সর্বোচ্চ সম্ভাব্য শাস্তি দেওয়া হয়েছে। বিচারপতি চেলামেশ্বর ও বিচারপতি সঞ্জয় কিষাণ কউলের ডিভিশন বেঞ্চ এই সিদ্ধান্ত দিয়েছে। এর আগে ২০১৮ সালে শীর্ষ আদালত পঞ্জাব ও হরিয়ানা হাই কোর্টের ২০০৬ সালের সিদ্ধান্তকে বাতিল করে দিয়েছিল। সেই সময় সিধুকে অপরাধমূলক হত্যাকাণ্ডের জন্য দোষী সাব্যস্ত করেছিল উচ্চ আদালত। পাশাপাশি সিধু ও অন্য এক অভিযুক্তকে তিন বছরের কারাদণ্ড ও এক লাখ টাকা জরিমানা করেছিল হাই কোর্ট।

উল্লেখ্য, প্রায় ৩৪ বছর আগে এক পথ দুর্ঘটনায় গুরনাম সিং নামক এক ব্যক্তিকে মেরেছিলেন সিধু। সেই ব্যক্তির মৃত্যু হয়। এরপর সিধুর বিরুদ্ধে অনিচ্ছাকৃত খুনের মামলায় তিন বছরের সাজা শোনানো হয়েছিল। পরে সেই সাজা কমিয়ে ১০০০ টাকার জরিমানা করা হয়। আর প্রাক্তন ক্রিকেটারকে খালাস করা হয়। ২০১৮ সালে সিধুর সাজা কমানো হলে মৃতের পরিবার সিধুর বিরুদ্ধে ‘খুনের’ মামলা করার আবেদন জানান।

বন্ধ করুন