বাংলা নিউজ > ঘরে বাইরে > লোহরির সঙ্গে আজও জড়িয়ে পঞ্জাবের রবিনহুড 'দুল্লা ভাট্টি' বীরগাথা

লোহরির সঙ্গে আজও জড়িয়ে পঞ্জাবের রবিনহুড 'দুল্লা ভাট্টি' বীরগাথা

পঞ্জাবে লোরির সেলিব্রেশন (ছবি-বুরহান কিনু)

কথায় আছে বাঙালির বারো মাসে তেরো পার্বন। তবে শুধু বাংলা নয় 'নানা জাতি, নানা মত, নানা পরিধান' এর দেশ ভারতের গোটা ছবিটাই আসলে এক। উত্তর ভারতের অন্যতম জনপ্রিয় উত্সব লোহরি। ব্যাপক উত্সাহ আর উদ্দীপনার সঙ্গে উত্তর ভারতের মানুষজন পালন করে থাকেন লোহরি। মূলত কৃষক সম্প্রদায়ের উত্সব হিসাবেই ধরা হয় লোরিকে। মকর সংক্রান্তির একরাত আগে লোহরি পালন করা হয়।

পঞ্জিকা মতে পৌষমাসে লোহরি পালন করা হয়। মূলত ১৩ জানুয়ারির আশেপাশেই লোহরি সেলিব্রেট করা হয়ে থাকে। এই সময় সূর্য পৃথিবীর সবচেয়ে কাছে থাকে। এই উত্সব শীতের শেষ এবং নতুন ফলসের মরসুমেরও বার্তা বয়ে আনে। সূর্য,পৃথিবী, অগ্নি এবং চাষের জমির উপসনা করা হয় এই উত্সবে। ভালো ফসল, সুস্বাস্থ্য এবং সমৃদ্ধির প্রার্থনা করা হয়।

পঞ্জাবের প্রধান ফসল গমের চাষ শুরু হয় অক্টোবর মাসে এবং ফসল পাকে জানুয়ারি মাসে, লোহরির সময়। পৌষ সংক্রান্তির ঠিক আগে লোরি পালন করার কারণ হল সূর্যদেব এই সময় ধনু রাশি থেকে মকর রাশিতে প্রবেশ করে। যা শুভারম্ভের লক্ষ্মণ হিসাবে ধরা হয়।

এই সময় ভগবানের উদ্দেশে নলেন গুড়ের তৈরির নানা রকম সুস্বাদু মিষ্টি অর্পন করা হয়। ‘গুড় কি রেওয়ারি’, 'তিল কি চিক্কি' এবং ‘মাখনা’ ছাড়া লোরি অসম্পূর্ণ। মূলত গুড় আর বাদাম দিয়ে তৈরি মিষ্টি এগুলি। আগুন জ্বেলে তাঁর চারপাশে নেচে-গেয়ে লোরির আনন্দ ভাগ করে নেন মানুষজন। অগ্নিদেবকে তুষ্ট করতেই এই কাজ করা হয়।

তিল দিয়ে তৈরি চাক যা তিল কি চিক্কি নামে পরিচিত, লোরির অন্যতম পরিচিত খাবার
তিল দিয়ে তৈরি চাক যা তিল কি চিক্কি নামে পরিচিত, লোরির অন্যতম পরিচিত খাবার


পঞ্জাবে ঢোল এবং ‘সুন্দর মুনদ্রিয়া’ গান ছাড়াও লোহরির সেলিব্রেশনকে অসম্পূর্ণ হিসাবে মানা হয়। পঞ্জাবি লোকগাথা অনুসারে ‘সুন্দর মুনদ্রিয়া’ গানটি লোরির উত্সবে বিশেষ অর্থবহ। কারণ এই গানের সঙ্গে জড়িয়ে আছে দুল্লা ভাট্টির নাম।

কথিত আছে মুঘল সম্রাট আকবরের সমসাময়িক দুল্লা ভাট্টি, যিনি পিন্ডি ভট্টিয়ানের আবদুল্লা হিসাবেও পরিচিত। তাঁকে পঞ্জাবের রবিনহুড হিসাবে ধরা হয়।

পঞ্জাবের রবিনহুড দুল্লা ভাট্টি
পঞ্জাবের রবিনহুড দুল্লা ভাট্টি


লোকগথা অনুসারে ধনী মানুষজনের থেকে অর্থলুট করে তিনি গরীবদের মধ্যে তা বিলিয়ে দিতেন। ক্রীতদাস হিসাবে বিক্রি হয়ে যাওয়া অনেক মেয়েকে তিনি উদ্ধার করেছেন। তেমনই দুজন পঞ্জাবি কন্যা সুন্দরি এবং মুন্দরিকে নতুন জীবন দিয়েছিলেন দুল্লা ভাট্টি। শতাব্দীর পর শতাব্দী ধরে তাঁর স্মরণেই লোহরিতে গাওয়া হয়ে আসছে এই গান।

ঘরে বাইরে খবর

Latest News

এখানে আর তৃণমূল-বিজেপির লড়াইয়ের ভোট নয়, দক্ষিণ ২৪ পরগনায় নয়া হিসেব দিলেন অভিষেক প্লেনের দরজা থেকে পড়ে গেলেন ব্যক্তি, টেক অফের আগেই বড় দুর্ঘটনা! ভিডিয়ো ভাইরাল কলকাতায় হচ্ছে ৬০৫ বেডের হাসপাতাল ও মেডিক্যাল কলেজ! ১০০০ কোটির উপরে বরাত লারসেনকে ধোঁয়া থেকে গরু, ভোটপ্রচারে দিদির বাণী ঘিরে মিমের বন্যা! রচনা শেষহাসি হাসবেন? সৌর ঝড়ে কি বিপন্ন হতে পারে পৃথিবী? ভয়ঙ্কর তথ্য দিল আদিত্য এল-১ এবং চন্দ্রযান ২ নাম-পদবী একই, বনগাঁ কেন্দ্রে ভোটে লড়ছেন ৩ বিশ্বজিৎ দাস, কোন কোন দলের প্রার্থী? নিজ জেলায় ভোটের ডিউটিতে থাকা পুলিশ কর্মীদের সাম্মানিক চেয়ে মমতাকে প্রস্তাব প্রশংসায় ভরবে মন, চাকরি-ব্যবসায় লাভ! শুক্র, সূর্যের কৃপায় লাকি কারা? নিলামে আকাশছোঁয়া দাম উঠল মেসির সঙ্গে ন্যাপকিন পেপারে করা বার্সার চুক্তিপত্রের ওর মাথা ঘুরে গেছে, আমার গাড়িতে হাসপাতালে নিয়ে যাও, ভাষণ থামিয়ে মানবিক মমতা

Latest IPL News

আদৌ আউট ছিলেন ফ্যাফ? তৃতীয় আম্পায়ারের সিদ্ধান্ত নিয়ে ফের প্রশ্ন উঠে গেল- ভিডিয়ো নীতা আম্বানির সঙ্গে দীর্ঘ কথোপথন রোহিতের, থেকে যাওয়ার অনুরোধ করলেন MI-এর মালকিন? শুরু হয়েই বৃষ্টিতে থমকাল RCB vs CSK ম্যাচ, আতঙ্কের চোরা স্রোত বেঙ্গালুরু শিবিরে WPL-এ খেলেন RCB-তে, IPL-এ সমর্থন CSK-কে, তারকাকে ‘লাথি মেরে তাড়াতে’ বলল ফ্যানরা ICC ট্রফি জয়ের দারুণ সুযোগ… ভারতের কোচ হওয়ার প্রস্তাব নিয়ে ইঙ্গিত ল্যাঙ্গারের ‘৬ বছর ধরে শুনে আসছি’, ধোনির অবসর প্রসঙ্গে মুখ খুললেন প্রাক্তন প্রোটিয়া অধিনায়ক মাহি ভাই এবং আমি হয়তো শেষ বার একসঙ্গে খেলব- কোহলির দাবিতে ধোনির অবসরের ইঙ্গিত 'ধোনি নয়, চেন্নাইয়ের অধিনায়ক হওয়ার কথা ছিল আমার', বিস্ফোরক বিশ্বকাপজয়ী তারকা হয়ত এটাই শেষ! ধোনি বনাম কোহলি মহারণে জুড়ল ‘অ্যানিম্য়াল’ টুইস্ট, ভিডিয়ো ভাইরাল অন্ধ্র প্রিমিয়র লিগের ইতিহাসে সবথেকে দামি ক্রিকেটার হওয়ার নজির SRH তারকার

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.