বাংলা নিউজ > ঘরে বাইরে > জুনে আসছে নতুন COVOVAX টিকা, ভারতে ট্রায়ালের জন্য আবেদন SII-এর
নোভাভ্যাক্স-এর প্রোটিন-ভিত্তিক NVX-CoV2373 ভ্যাক্সিন কোভিড প্রতিরোধে ৮৯.৩% দক্ষ প্রমাণিত হয়েছে।
নোভাভ্যাক্স-এর প্রোটিন-ভিত্তিক NVX-CoV2373 ভ্যাক্সিন কোভিড প্রতিরোধে ৮৯.৩% দক্ষ প্রমাণিত হয়েছে।

জুনে আসছে নতুন COVOVAX টিকা, ভারতে ট্রায়ালের জন্য আবেদন SII-এর

  • ব্রিটেনে ক্লিনিক্যাল ট্রায়ালের তৃতীয় পর্বে প্রমাণিত হয়েছে যে, নোভাভ্যাক্স-এর প্রোটিন-ভিত্তিক ভ্যাক্সিন কোভিড প্রতিরোধে ৮৯.৩% দক্ষ।

আগামী জুন মাসে আরও একটি কোভিড ভ্যাক্সিন বাজারে ছাড়ার উদ্দেশে ক্লিনিক্যাল ট্রায়ালের জন্য আবেদন জানাল সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া। শনিবার এই তথ্য প্রকাশ করেছেন সংস্থার সিইও আদার পুনাওয়ালা।

বর্তমানে ভারত এবং আরও কিছু দেশে ব্যবহারের জন্য অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ও অ্যাস্ট্রাজেনেকা সংস্থার যৌথ উদ্যোগে তৈরি কোভিশিল্ড ভ্যাক্সিন উৎপাদন করছে এসআইআই। এ ছাড়া ভারতে কোভিড টিকাকরণ কর্মসূচিতে ব্যবহার করা হচ্ছে ভারত বায়োটেক উৎপাদিত কোভ্যাক্সিন।

গতকাল টুইটারে পুনাওয়ালা জানিয়েছেন, ‘নোভাভ্যাক্স-এর (Novavax) সঙ্গে আমাদের যৌথ উদ্যোগও অভাবনীয় মাত্রায় ভাইরাস প্রতিরোধ ক্ষমতা প্রমাণ করেছে। ভারতে ওই টিকার ট্রায়ালের জন্য আমরা আবেদন করেছি। আশাকরছি, ২০২১ সালের জুন মাসে আমরা কোভোভ্যাক্স (COVOVAX) টিকা বাজারে ছাড়তে পারব।’

ভারতের ওষুধ নিয়ন্ত্রক সংস্থার কাছে তাদের আবেদনে নোভাভ্যাক্স-এর টিকার ব্রিজিং ট্রায়াল বা সংক্ষিপ্ত গবেষণার জন্য অনুমোদন চেয়েছে। নতুন কোনও অঞ্চল বা দেশে ভ্যাক্সিন চালু করার আগে তার রোগ প্রতিরোধ ক্ষমতা, নিরাপত্তা এবং ডোজের পরিমাণ ইত্যাদি বিষয়ে তথ্য যাচাই করে নিতে এই ধরনের ট্রায়াল অনুষ্ঠিত হয়ে থাকে। 

নোভাভ্যাক্স-এর তরফে ঘোষণা করা হয়েছে, তাদের তৈরি কোভিড ভ্যাক্সিন ব্রিটেন ও দক্ষিণ আফ্রিকায় বড় মাপের ট্রায়ালে রোগ প্রতিরোধ ক্ষমতা প্রমাণ করেছে। সংস্থার দাবি, ব্রিটেনে ক্লিনিক্যাল ট্রায়ালের তৃতীয় পর্বে প্রমাণিত হয়েছে যে, তাদের প্রোটিন-ভিত্তিক NVX-CoV2373 ভ্যাক্সিন কোভিড প্রতিরোধে ৮৯.৩% দক্ষ। 

সূত্রে খবর, কোভাভ্যাক্স টিকার ট্রায়ালের অনুমোদনের জন্য এসআইআই-এর জমা দেওয়া আবেদনটি খতিয়ে দেখছেন ড্রাগস কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়া (DCGI) ভি জি সোমানি এবং সেন্ট্রাল ড্রাগল স্ট্যান্ডার্ড কন্ট্রোল অর্গানাইজেশন-এর (CDSO)  বিশেষজ্ঞ কমিটি।

বন্ধ করুন