বাংলা নিউজ > ঘরে বাইরে > প্রথম বিশ্বযুদ্ধের পর এই প্রথম! শিখ সৈন্যদের ধর্মীয় পুস্তক দিল ব্রিটেন সরকার

প্রথম বিশ্বযুদ্ধের পর এই প্রথম! শিখ সৈন্যদের ধর্মীয় পুস্তক দিল ব্রিটেন সরকার

ছবি: ব্রিটেনের প্রতিরক্ষা মন্ত্রক (MOD)

প্রায় এক শতাব্দীরও বেশি আগে প্রথম নিটনেম গুটকা জারি করেছিল ব্রিটিশ সামরিক বাহিনী। সেই সময়ে এই ধর্মীয় প্যাকেজের মধ্যে ইস্পাতের ছুরি, বালা এবং কাঠের চিরুনিও অন্তর্ভুক্ত ছিল। প্রথম বিশ্বযুদ্ধের মাঝে শিখ সৈন্যদের মানসিক প্রশান্তি ও শক্তির জন্য ধর্মাচরণে উত্সাহ দেওয়া হয়েছিল।

একশো বছরের ইতিহাসে এই প্রথমবার। ব্রিটিশ সামরিক বাহিনীর শিখ কর্মীদের জন্য শিখ প্রার্থনা বই ইস্যু করল প্রতিরক্ষা দফতর। বিবিসি-র এক প্রতিবেদনে এই খবর প্রকাশিত হয়েছে। গুরু নানকের জন্মতিথির বিশেষ সময়ে এই উপহার দেওয়া হয় বাহিনীর শিখ কর্মীদের।

'নিটনেম গুটকা' নামের এই ধর্মীয় বই প্রকাশ করে ইউকে ডিফেন্স শিখ নেটওয়ার্ক। নিত্য ব্যবহারের কথা মাথায় রেখে টেকসই এবং ওয়াটারপ্রুফ উপাদান দিয়ে এই বই তৈরি করা হয়েছে। মোট তিনটি ভাষায় মুদ্রিত।

প্রায় এক শতাব্দীরও বেশি আগে প্রথম নিটনেম গুটকা জারি করেছিল ব্রিটিশ সামরিক বাহিনী। সেই সময়ে এই ধর্মীয় প্যাকেজের মধ্যে ইস্পাতের ছুরি, বালা এবং কাঠের চিরুনিও অন্তর্ভুক্ত ছিল। প্রথম বিশ্বযুদ্ধের মাঝে শিখ সৈন্যদের মানসিক প্রশান্তি ও শক্তির জন্য ধর্মাচরণে উত্সাহ দেওয়া হয়েছিল। কিন্তু এরপরে এই প্রথা বন্ধ হয়ে যায়। তারপর থেকে, এই প্রথমবার সামরিক বাহিনীর বিপুল সংখ্যক শিখ সেনার কথা ভাবল ব্রিটেন।

ছবি: ব্রিটেনের প্রতিরক্ষা মন্ত্রক
ছবি: ব্রিটেনের প্রতিরক্ষা মন্ত্রক (MOD)

আরও পড়ুন: মনমোহন সিংয়ের প্রতি চিরকাল ঋণী থাকবে দেশ, প্রশংসা কেন্দ্রীয় মন্ত্রী গডকড়ির

ব্রিটেনের প্রতিরক্ষা মন্ত্রক একটি বিবৃতিতে জানিয়েছে, এর মাধ্যমে শিখদের জীবনধারার একটি মূল অংশকে সমর্থন ও তাতে সহায়তা করার প্রচেষ্টা করা হচ্ছে। কর্মসূত্রে তাঁরা যেখানেই থাকুন না কেন, তাঁদের যাতে ধর্মীয় রীতি পালনে কোনও সমস্যা না হয়, তার জন্যই এই বই প্রদান করা হল।

ব্রিটিশ সেনাবাহিনীর মেজর দলজিন্দর সিং বীরদি এই বই আনার পিছনে অন্যতম প্রধান মুখ। এর দাবিতে তিনি প্রায় দুই বছর আবেদন-আর্জি করেছেন। বিবিসিকে তিনি বলেন, 'শিখদের কাছে তাদের ধর্মগ্রন্থ কেবল কয়েকটা শব্দ নয়, সেটি আমাদের গুরুর জীবন্ত মূর্ত প্রতীক। আমরা প্রতিদিন ধর্মগ্রন্থ পাঠ করার মাধ্যমে নৈতিক শক্তি এবং শারীরিক শক্তি অর্জন করি। এটি আমাদের শৃঙ্খলায় রাখে এবং আধ্যাত্মিকতা বৃদ্ধি করে।'

মেজর সিং ইউকে ডিফেন্স শিখ নেটওয়ার্কের চেয়ারপার্সন। ব্রিটেনের সামরিক বাহিনীতে কর্মরত শিখদের প্রতিনিধি তিনি। আরও পড়ুন: Unemployment Allowance: নেই চাকরি তো মিলবে ভাতা! কর্মসংস্থানহীনদের স্বস্তি কত টাকা দেবে সরকার?

মেজর সিং জানান, সেনাবাহিনীতে বহু বছর ধরেই খ্রিস্টান ধর্মীয় গ্রন্থ দেওয়া হয়। আর সেই রীতি মেনেই আমি শিখ ধর্মাবলম্বীদের জন্য শিখ ধর্মগ্রন্থগুলি সরবরাহ করার একটি রীতি পুনরায় চালু করলাম।

বন্ধ করুন