বিজ্ঞাপনের কাটিং
বিজ্ঞাপনের কাটিং

সিকিমকে আলাদা রাষ্ট্র বানিয়ে দিল দিল্লি সরকারের বিজ্ঞাপন

দিল্লি সরকারকে ক্ষমা চাইতে বলল সিকিম। 

সিকিমকে আলাদা দেশ হিসাবে গণ্য করার জন্য দিল্লি সরকারকে ক্ষমা চাইতে বললেন মুখ্যমন্ত্রী প্রেম সিং তামাং। সরকারি একটি বিজ্ঞাপনে সিকিমের মানুষদের সাবজেক্ট হিসাবে উল্লেখ করা হয়েছে। সাধারণত কোনও রাজত্বে, মানুষকে সাবজেক্ট হিসাবে গণ্য করা হয়। 

একটি বিবৃতিতে তামাং বলেন যে রাজ্যকে পৃথক রাষ্ট্র হিসাবে দেখানোর জন্য ক্ষমা চাইতে হবে কেজরিওয়ালকে। শনিবার দিল্লির বিভিন্ন কাগজে বড় করে এই বিজ্ঞাপন বেরোয়। সেখানে জ্বলজ্বল করছে কেজরিওয়ালের ছবি। 

ডিরেক্টরেট অফ সিভিল ডিফেন্স একটি চাকরির বিজ্ঞাপন দিয়েছিল। সেখানে বলা হয়েছিল যে যারা ভারতের নাগরিক বা সিকিম, ভুটান কিংবা নেপালের একজন সাবজেক্ট তারা আবেদন করতে পারেন, দিল্লির নাগরিক হলে। নেপাল, ভুটানের সঙ্গে এক পংক্তিতে রাখা ও সাবজেক্ট শব্দটির ব্যবহার নিয়েই গণ্ডগোল। 

তামাং বলেন যে ১৯৭৫ সালে সিকিম ভারতের রাজ্য হয়ে গিয়েছে। সেখানে কীভাবে নেপাল ও ভুটানের সঙ্গে তুলনা করা হচ্ছে। আমরা মনে প্রাণে ভারতীয় ১৯৭৫ থেকে। এরকম ভুল কীভাবে কোনও দায়িত্বশীল সরকার করতে পারে সেটা সিকিমের মানুষ বুঝে উঠতে পারছে না, বলেন মুখ্যমন্ত্রী। কোনও শর্ত ছাড়াই কেজরিওয়ালের ক্ষমা চাওয়া উচিত, বলে দাবি করেন তিনি। 

দিল্লির লেফট্যানেন্ট গভর্নর অনিল বাইজাল ইতিমধ্যেই একজন বরিষ্ঠ অফিসারকে এই ভুলের জন্য সাসপেন্ড করেছেন। সিভিল ডিফেন্স বিভাগের যেই কর্তা এই বিজ্ঞাপনটি ইস্যু করেছিলেন তাকে সাসপেন্ড করা হয়েছে। এখন কেজরিওয়াল ক্ষমা চান কিনা, সেটাই দেখার। 

 

 

বন্ধ করুন