বাংলা নিউজ > ঘরে বাইরে > নাগাড়ে বৃষ্টির জেরে সিকিমে নামল ব্যাপক ধস, ধসে গেল একত্রে আটটি বাড়ি, মৃত ৩

নাগাড়ে বৃষ্টির জেরে সিকিমে নামল ব্যাপক ধস, ধসে গেল একত্রে আটটি বাড়ি, মৃত ৩

সিকিম ধস

উত্তরবঙ্গে আগেই বর্ষা ঢুকে পড়েছে। তাই কদিন ধরে ভারী বৃষ্টি চলছে সিকিমে। ধসের জেরে একাধিক রাস্তায় যান চলাচাল ব্যাহত হয়েছে। প্রশাসনের পক্ষ থেকে ধস না সরানো গেলে যান চলাচল স্বাভাবিক করা সম্ভব নয়। ইয়াঙ্গন সাব–ডিভিশনের প্রতিটি গ্রামেই শোচনীয় অবস্থা হয়েছে। বৃষ্টিতে গ্রামে যাতায়াতের রাস্তা ভেসে গিয়েছে।

আবার বিপর্যয় দেখা দিয়েছে সিকিমে। নাগাড়ে ভারী বর্ষণের জেরে তিনজনের মৃত্যু হয়েছে বলে খবর। এই মুষলধারে চলা বৃষ্টিতে দক্ষিণ সিকিমে বন্যা পরিস্থিতি তৈরি হয়েছে। বানভাসী পরিস্থিতিতে ভেসে গিয়েছে এলাকার আটটি বাড়ি। ইয়াঙ্গনের মাজুয়া গ্রাম সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়ে পড়েছে। বিপাকে পড়েছেন সেখানে বেড়াতে যাওয়া পর্যটকরা। তবে এখনও এমন অবস্থায় অনেকের খোঁজ মেলেনি বলে জানিয়েছেন স্থানীয় বাসিন্দারা। প্রশাসনের পক্ষ থেকে শুরু হয়েছে উদ্ধারকাজ। এখন আতঙ্কের পরিবেশ তৈরি হয়েছে সিকিমে।

এদিকে লাগাতার বৃষ্টির জেরে ধস নেমেছে সিকিমে। একাধিক এলাকায় ধস নেমেছে। সুতরাং ক্ষতিগ্রস্ত হয়েছে রাস্তাঘাট, ঘরবাড়ি। সবচেয়ে বেশি ক্ষতি হয়েছে দক্ষিণ সিকিম। এখানের মজুয়া গ্রামে পর পর আটটি বাড়ি ধসে গিয়েছে বলে খবর মিলছে। বাড়ির নীচে চাপা পড়েছেন অনেকেই বলে ধরে নেওয়া হয়েছে। তিনজনের দেহ উদ্ধার করা এখনও পর্যন্ত সম্ভব হয়েছে। তাঁদের মধ্যে একজন মহিলা আছেন। ওই গ্রামের অনেকের খোঁজ মিলছে না। তাই মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। নামচির জেলাশাসক অন্নুপূর্ণা অ্যালি জানান, মেঘভাঙা বৃষ্টির জেরে মাজুয়া গ্রামে বন্যা পরিস্থিতি দেখা দিয়েছে। উদ্ধারকাজ শুরু করা হয়েছে। ইয়াঙ্গনের হেলিপ্যাডকে আশ্রয়স্থল করা হয়েছে। বাসিন্দাদের এই হেলিপ্যাডে সরিয়ে আনা হয়েছে। এখন ৫০টি পরিবার আছে।

আরও পড়ুন:‌ মানিকতলা বিধানসভার উপনির্বাচনই এখন পাখির চোখ, আজ বৈঠক করবেন তৃণমূল সুপ্রিমো

অন্যদিকে মুষলধারে বৃষ্টির জেরে জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। তার সঙ্গে ধস যোগ হওয়ায় পরিস্থিতি প্রতিকূল হয়ে পড়েছে। রাস্তায় ধস সরানোর কাজ চলছে। মজুয়া গ্রামে ভেঙে পড়া বাড়িগুলির ধ্বংসস্তূপ সরানোর কাজও প্রশাসন করছে। হাত মিলিয়েছেন স্থানীয় গ্রামবাসীরাও। এই ধস সরাতেই বেরিয়ে আসে একের পর এক মৃতদেহ। খারাপ আবহাওয়ার জেরে ব্যাহত হচ্ছে উদ্ধারকাজ। তিনজনের মৃত্যু হয়েছে। বহু মানুষ আহত হয়েছেন। একজনের অবস্থা আশঙ্কাজনক। একাধিক বাড়ি ভেঙে পড়েছে। ধসের জেরে দক্ষিণ সিকিম এলাকার রাস্তায় যান চলাচল ব্যাহত হয়েছে। জলের নীচে ইয়াঙ্গনের রাস্তা। সিসিনি এলাকার নামফোক পর্যন্ত রাস্তা জলে ভেসে গিয়েছে।

এছাড়া উত্তরবঙ্গে আগেই বর্ষা ঢুকে পড়েছে। তাই কদিন ধরে ভারী বৃষ্টি চলছে সিকিমে। ধসের জেরে একাধিক রাস্তায় যান চলাচাল ব্যাহত হয়েছে। প্রশাসনের পক্ষ থেকে ধস না সরানো গেলে যান চলাচল স্বাভাবিক করা সম্ভব নয়। ইয়াঙ্গন সাব–ডিভিশনের প্রতিটি গ্রামেই শোচনীয় অবস্থা হয়েছে। বৃষ্টিতে গ্রামে যাতায়াতের রাস্তা ভেসে গিয়েছে। তাই বন্ধ করে দিতে হয়েছে তেনটেক খোলা ও মাখায় দিখু থেকে সিংতাম পর্যন্ত যাওয়ার রাস্তা। নাগাড়ে চলা বৃষ্টিই ধসের মূল কারণ বলে জানা যাচ্ছে। এখনও ভারী বৃষ্টিপাতের সতর্কতা জারি করা রয়েছে দক্ষিণ সিকিমের বিস্তীর্ণ এলাকায়।

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

শাহরুখদের পিছনে ফেলে ভারতের সবচেয়ে মূল্য়বান সেলিব্রিটি বিরাট, ব্যান্ড ভ্যালু কত? অশান্ত মণিপুরে জ্বালিয়ে দেওয়া হয় সিআরপিএফ জওয়ানদের বাস, তারপর কী ঘটল? ‘‌রেখা সন্দেশখালির বাঘিনী’‌, বিজেপির কেন্দ্রীয় প্রতিনিধি দলের সদস্যদের সম্বোধন দুরন্ত সেঞ্চুরির পুরস্কার, ICC র‍্যাঙ্কিংয়ের তিনে উঠলেন স্মৃতি! উত্থান দীপ্তিরও ৭.৭৯ কোটি টাকার ব্রিজ ভেঙে পড়ল উদ্বোধনের আগেই! শুরু তদন্ত, কোথায় ঘটল? এবার জয়ের জন্য কুলদীপকে দলে চাই ভারতের! T20 বিশ্বকাপ নিয়ে পরামর্শ ধোনিদের কোচের জাহিরের গায়ে ছোঁয়ানো হলুদ কবে শরীরে মাখবেন সোনাক্ষী? হবু বর বয়সে কত ছোট জানেন? জিম্বাবোয়ে সফরে শিকে ছিঁড়তে পারে রিয়ান পরাগদের, শ্রেয়স ফিরবেন শ্রীলঙ্কা সিরিজে! Video: ভোটে জয়ের হ্যাটট্রিকের পর কাশীর মন্দিরে পুজো বারাণসীর MP মোদীর জয়ের হ্যাটট্রিকের পর বারাণসীতে ফিরেই ভাষণে ভোজপুরী! ফোকাসে কৃষি, কী বললেন মোদী?

T20 WC 2024

এবার জয়ের জন্য কুলদীপকে দলে চাই ভারতের! T20 বিশ্বকাপ নিয়ে পরামর্শ ধোনিদের কোচের বিশ্বকাপে গড়াপেটায় জড়ানোর চেষ্টা উগান্ডার খেলোয়াড়কে! সামনে এল চাঞ্চল্যকর তথ্য ভারতীয় ভেবে পাকিস্তানের সমর্থককেই মারতে গেলেন হ্যারিস রউফ,অভব্যতার ভিডিয়ো ভাইরাল T20 বিশ্বকাপের গ্রুপ লিগে ভারতের থেকেও বেশি টাকা কামিয়েছে তিনটি দল- দেখুন হিসাব এখানে অনেক খেলেছি, জানি কীভাবে জিততে হয়- Super 8 শুরুর আগে আত্মবিশ্বাসী রোহিত পুরানের তাণ্ডবে T20 WCএ নিজেদের সর্বোচ্চ রান করল উইন্ডিজ, আফগানদের হারাল ১০৪ রান ভাঙল ১০ বছর আগের রেকর্ড, T20 WC-এর পাওয়ারপ্লেতে সর্বোচ্চ স্কোর করল উইন্ডিজ এই আফগান বোলার এক ওভারে দিলেন ৩৬ রান! যুবরাজ সিংকে মনে করালেন নিকোলাস পুরান পাকিস্তানে সময় নষ্ট করো না, ভারতীয় দলের দায়িত্ব নাও! কার্স্টেনকে বার্তা ভাজ্জির সব ম্যাচ জিতেও সুপার এইটেই খেলতে হবে ভারতের বিরুদ্ধে, ICC-র নিয়মে বিরক্ত স্টার্ক

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.