বাংলা নিউজ > ঘরে বাইরে > ‘ফুল এমার্জেন্সি’, ১৪৪ যাত্রী নিয়ে শিলচরে জরুরি অবতরণ কলকাতাগামী বিমানের
শিলচরের কুম্বিরগ্রাম বিমানবন্দরে দাঁড়িয়ে আছে বিমান। (ছবি সৌজন্য হিন্দুস্তান টাইমস)
শিলচরের কুম্বিরগ্রাম বিমানবন্দরে দাঁড়িয়ে আছে বিমান। (ছবি সৌজন্য হিন্দুস্তান টাইমস)

‘ফুল এমার্জেন্সি’, ১৪৪ যাত্রী নিয়ে শিলচরে জরুরি অবতরণ কলকাতাগামী বিমানের

  • জরুরি অবতরণের সময়ও বিপত্তি দেখা দেয়।

উড়ানের কিছুক্ষণ পরই বিমানে বড়সড় যান্ত্রিক ত্রুটি ধরা পড়েছিল। তার জেরে তড়িঘড়ি শিলচরের কুম্বিরগ্রাম বিমানবন্দরে জরুরি অবতরণ করল এয়ার ইন্ডিয়ার বিমান এআই ৭৫৩। যে বিমানটি শিলচর থেকে কলকাতায় যাচ্ছিল।

বুধবার সকাল আটটা নাগাদ ১৪৪ জন যাত্রী নিয়ে বিমানটি ওড়ে। বিমানের যাত্রাপথে পর্যবেক্ষণ চালানো ওয়েবসাইট Flight Radar24-এর তথ্য অনুযায়ী, এয়ারবাস এ৩১৯-১১২ বিমানটি উড়ানের কয়েক মিনিটের মধ্যেই শিলচরের দিকে ফিরে আসতে শুরু করে। শিলচরের কুম্বিরগ্রাম বিমানবন্দরের অধিকর্তা পিকে গড়াই জানিয়েছেন, উড়ানের কয়েক মিনিটের মধ্যে বিমানের পিছনের চাকার কাছে ত্রুটি ধরা পড়ে। হাইড্রোলিক ফুয়েল লিক হচ্ছিল। সেই পরিস্থিতিতে কোনওরকম ঝুঁকি নেননি পাইলট। বিমানের মুখ ঘুরিয়ে শিলচরের কুম্বিরগ্রাম বিমানবন্দরে জরুরি অবতরণ করেন। অবতরণের সময় বিমানবন্দরে ‘ফুল এমার্জেন্সি’ ঘোষণা করা হয়। তারইমধ্যে আবার অবতরণের সময় ল্যান্ডিং গিয়ারেও ত্রুটি দেখা দেয়। 

শিলচরের কুম্বিরগ্রাম বিমানবন্দরের অধিকর্তা বলেছেন, ‘ঠিক কী সমস্যা হয়েছে, তা খতিয়ে দেখার চেষ্টা করছি আমরা। এটা বিশাল বড় বিমান। আমাদের বিমানবন্দরে একটিমাত্র রানওয়ে আছে। যা এই বিমানের কারণ রুদ্ধ হয়ে আছে। যদি এই এয়ার ইন্ডিয়ার বিমানটি আজ না উড়তে পারে, তাহলে আপাতত আমাদের অন্য বিমানগুলি বাতিল করতে হবে।’

উল্লেখ্য, শিলচরের কুম্বিরগ্রাম বিমানবন্দর আদতে প্রতিরক্ষা সংক্রান্ত কাজে ব্যবহার করা হয়। আংশিকভাবে ঘরোয়া বিমান পরিষেবার জন্যও ব্যবহৃত করা হয়ে থাকে। সেই পরিস্থিতিতে বরাক উপত্যকায় একটি বিমানবন্দর তৈরির প্রস্তাব দেওয়া হয়েছে। সম্পূর্ণভাবে অসামরিক যাত্রী পরিবহনের জন্য ব্যবহার করা হবে সেই বিমানবন্দর। সেজন্য ইতিমধ্যে কাছাড়া জেলায় কেন্দ্রীয় অসামরিক বিমান পরিবহন মন্ত্রকের একটি বিশেষজ্ঞ দল ঘুরে গিয়েছে।

বন্ধ করুন