বাংলা নিউজ > ঘরে বাইরে > পাড়ার কাকিমার মতো দেখতে বলেই ‘Act of God’ উক্তির জন্য পরিহাস করা হচ্ছে- নির্মলা সীতারামন
নির্মলা সীতারামন (PTI)
নির্মলা সীতারামন (PTI)

পাড়ার কাকিমার মতো দেখতে বলেই ‘Act of God’ উক্তির জন্য পরিহাস করা হচ্ছে- নির্মলা সীতারামন

আটপৌরে মহিলা অর্থমন্ত্রীর কথাকে ব্যাঙ্গ করা হচ্ছে, লোকসভায় অভিযোগ নির্মলা সীতারামনের। 

কোভিডে ভগবানের হাত আছে, এর জেরে যে আর্থিক ক্ষতি হচ্ছে তাতে আমাদের কিছু করার নেই, জিএসটি কাউন্সিলের বৈঠকে এই কথা বলেছিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। সেই নিয়ে তাঁকে অনেক বিদ্রুপ, রসিকতা শুনতে হয়েছে। এবার লোকসভায় বক্তব্য দিতে এসে সমালোচকদের একহাত নিলেন তিনি। তাঁর অভিযগ সাধারণ মহিলা অর্থমন্ত্রী অ্যাক্ট অফ গড বললে সেটা নিয়ে রসিকতা করা হচ্ছে, কিন্তু ল্যাটিনে ফোর্স মেজিইউর বললে সবাই মেনে নিত। 

নির্মলা সীতারামন বলেন যে তাঁর বক্তব্যের সমালোচনা করা হচ্ছে কারণ তাঁকে পাড়ার কাকিমাদের মতো দেখতে। তাঁর বক্তব্যের অপব্যাখ্যা করা দায়িত্বজ্ঞানহীনতার পরিচয় বলে জানান তিনি। 

শুক্রবার অতিরিক্ত অর্থরাশির জন্য হওয়া বিতর্কের সময় সীতারামন বলেন যে অনেকেই জিএসটি ক্ষতিপূরণ নিয়ে কথা বলেছে ও সেখানে অ্যাক্ট অফ গড শব্দটির উল্লেখ করেছেন। অভূতপূর্ব পরিস্থিতির জন্য ল্যাটিন শব্দ ফোর্স মেজিইউর বলতে অনেকে পছন্দ করেন। কিন্তু একজন আটপৌরে মহিলা অর্থমন্ত্রী অ্যাক্ট অফ গড বললে সেই নিয়ে রসিকতা করা হচ্ছে। এই নিয়ে প্রশ্ন তোলেন তিনি। 

তাঁর বেশভূষা সাধারণ বলেই তাঁর কথাকে বিকৃত করা হচ্ছে বলে তিনি অভিযোগ করেন।সীতারামন বলেন যে এটা ভুল ব্যাখ্যা যে তিনি বলেছেন যে কেন্দ্র এই অবস্থায় দায় ঝেড়ে ফেলে দিচ্ছে। 

অর্থমন্ত্রী বলেন যে সমস্ত প্রতিশ্রুতি তারা মেটাবেন, রাজ্যদের টাকা দেওয়ার যে আশ্বাস অরুন জেটলি করেছিলেন সেটা অক্ষরে অক্ষরে পালন করা হবে বলেও তিনি জানান।  তিনি বলেন যে সমালোচনা শুনতে রাজি আছে, ব্যাঙ্গ শুনতে নয়। নিজের থেকে চালিয়ে নিতে পারবে, এমন কোনও রাজ্য বলতে পারবে কি না, সেই প্রশ্নও করেন তিনি। 

বন্ধ করুন