বাংলা নিউজ > ঘরে বাইরে > কোভিডের পার্শ্বপ্রতিক্রিয়ার জেরে শিশুদের মধ্যে দেখা গেল বিরল লক্ষণ!
শিশুদের মধ্যে দেখা গেল বিরল লক্ষণ (ফাইল ছবি রয়টার্স) (REUTERS)
শিশুদের মধ্যে দেখা গেল বিরল লক্ষণ (ফাইল ছবি রয়টার্স) (REUTERS)

কোভিডের পার্শ্বপ্রতিক্রিয়ার জেরে শিশুদের মধ্যে দেখা গেল বিরল লক্ষণ!

  • কোভিডের জেরে শিশুদের মধ্যে বিরল মাল্টি-সিস্টেম ইনফ্ল্যামেটরি সিন্ড্রোমের কেস লক্ষ্য করা গিয়েছে।

কোভিডের পার্শ্বপ্রতিক্রিয়ার জেরে শিশুদের মধ্যে দেখা গেল কাওয়াসাকির মতো বিরল লক্ষণ। সিঙ্গাপুর একটি বিরল ভাইরাস-সংযুক্ত পেডিয়াট্রিক মাল্টি-সিস্টেম ইনফ্ল্যামেটরি সিন্ড্রোমের কেসের উদয় লক্ষ্য করা গিয়েছে। কোভিডের ক্রমবর্ধমান সংক্রমণের মধ্যে এই বিস্তারকে আটকানোর চেষ্টা করছে সেই দেশ। দেশটিতে শনিবার ৩.০৩৫টি নতুন কোভিড সংক্রমণের কেস ধরা পরে। করোনভাইরাস সম্পর্কিত জটিলতার কারণে একদিনে ১২ জনের মৃত্যু হয় সেদেশে।

সিঙ্গাপুরের স্বাস্থ্য মন্ত্রক বিবৃতিতে বলা হয়েছে, ৮ হাজারেরও বেশি পেডিয়াট্রিক কোভিড কেসের মধ্যে চারটি সংক্রমণ রয়েছে যা 'বিরল' হিসাবে চিহ্নিত হয়েছে। মিডিয়া রিপোর্ট অনুসারে, বিরল সংক্রমণে আক্রান্ত চারজনই দুই মাস থেকে আট বছর বয়সী। এই বছরের অক্টোবর থেকে নভেম্বরের মধ্যে তারা হাসপাতালে ভর্তি হয়েছিল।

২০২০ সালের মে মাসে একটি আন্তর্জাতিক পর্যালোচনায় বলা হয়, মাল্টি-সিস্টেম ইনফ্ল্যামেটরি সিনড্রোম (এমআইএস-সি) ঘটনার হার ০.১৪ শতাংশ। যার অর্থ প্রতি ১০ হাজার কোভিড সংক্রমিতের ক্ষেত্রে ১৪টি শিশুর মধ্যে এই বিরল সংক্রমণ লক্ষ্য করা যায়। সিঙ্গাপুর সরকারের তরফে বলা হয়, 'এমআইএস-সি কাওয়াসাকি রোগের মতো। বিভিন্ন ভাইরাস বা ব্যাকটেরিয়া সংক্রমণের সাথে যুক্ত এটি। সিঙ্গাপুরে বছরে ১৫০ থেকে ২০০ শিশুর মধ্যে এটা লক্ষ্য করা গিয়েছে।'

বন্ধ করুন