বাংলা নিউজ > ঘরে বাইরে > ফাইজার, অ্যাস্ট্রাজেনেকার করোনা টিকার একটা ডোজ ডেল্টা রুখতে কোনও কাজেই আসে না!

ফাইজার, অ্যাস্ট্রাজেনেকার করোনা টিকার একটা ডোজ ডেল্টা রুখতে কোনও কাজেই আসে না!

ফাইজার (ছবি প্রতীকী : রয়টার্স)  (REUTERS)

সম্প্রতি একটি গবেষণায় দেখা গিয়েছে যে ডেল্টা ভ্যারিয়েন্ট টিকার দ্বারা তৈরি কিছু অ্যান্টিবডিকে ফাঁকি দিয়ে দেয় অনায়াসে।

ফাইজার বা অ্যাস্ট্রাজেনেকার করোনা টিকার একটি ডোজ ডেল্টা প্রতিরোধে কোনও কাজেই প্রায় আসে না। এই পর্যবেক্ষণ করা হয়েছে এমন ব্যক্তিদের উপর যারা আগে কখনও করোনা আক্রান্ত হননি। সম্প্রতি একটি গবেষণায় দেখা গিয়েছে যে ডেল্টা ভ্যারিয়েন্ট টিকার দ্বারা তৈরি কিছু অ্যান্টিবডিকে ফাঁকি দিয়ে দেয় অনায়াসে। তাই করোনা রুখতে বর্তমান সময়ে ফাইজার বা অ্যাস্ট্রাজেনেকা টিকার দুটি ডোজের কোনও বিকল্প নেই বলে জানানো হয়েছে। এই রিপোর্টটি 'নেচার' পত্রিকায় প্রকাশিত হয়েছে।

এর আগে ইজরায়েলের তরফএ দাবি করা হয়েছিল, ফাইজার-বায়োএনটেকের টিকা নেওয়ার ছ’মাস পর এর কার্যকারিতা হ্রাস পাচ্ছে। ব্লুমবার্গের একটি রিপোর্ট অনুযায়ী, ইজরায়েলে যাঁদের ফাইজার-বায়োএনটেকের টিকা দেওয়া হয়েছিল, তাঁদের মধ্যে করোনার বিরুদ্ধে প্রতিরোধ ক্ষমতা ৯৪ শতাংশ থেকে নেমে ৬৪ শতাংশ দাঁড়িয়েছে। উল্লেখ্য, কোভিডের বিরুদ্ধে কয়েকদিন আগে জয় ঘোষণা করে দেওয়া ইজরায়েলে সম্প্রতি ডেল্টা প্রজাতির বাড়বাড়ন্ত শুরু হয়েছে। যার জেরে কপালে চিন্তার ভআঁজ পড়েছএ সেদেশে সরকারের।

এদিকে ফআইজার-বায়োএটেক-এর তরফে প্রকাশিত অপর এক রিপোর্টে এদিন দাবি করা হয় যে করোনার যেকোনও স্ট্রেন রুখতে তৃতীয় বুস্টার ডোজ নিলে তা কার্যকর হবে। শীঘ্রই ওই টিকার অনুমোদনের আবেদন জানানো হবে বলেও জানায় সংস্থা। রিপোর্টে দাবি করা হয়, ভারতে প্রথম সন্ধান মেলা ডেল্টা এবং দক্ষিণ আফ্রিকার বিটা প্রডাতির বিরুদ্ধে টিকার তৃতীয় ডোজ বেশি প্রতিরোধ গড়ে তুলতে সক্ষম। এদিকে কয়েকদিন আগেই ভারত বায়োটেক জানিয়েছিল, কোভিডের ডেল্টা প্রজাতির ক্ষেত্রে কোভ্যাক্সিন ৬৫.২ শতাংশ কার্যকরী।

ঘরে বাইরে খবর

Latest News

মেদিনীপুরে টিকিট দেয়নি BJP, নিজের জেলায় ভোট দিতে ফিরে কী বললেন দিলীপ? মহিষাদলে TMC নেতা খুনে আটক ৫, রিপোর্ট চাইল কমিশন, ‘BJP-র কাজ’ দাবি পরিবারের ‘জবাব দিলাম!’ ভোট দিয়ে, চোখের জল মুছে বললেন নন্দীগ্রামের রথিবালার মেয়ে ঘূর্ণিঝড়ের জন্য ৩০ লোকাল ট্রেন বাতিল পূর্ব রেলের! কোনগুলি চলবে না? দেখুন তালিকা দার্জিলিং যাবেন? টাইগার হিল সহ একাধিক পর্যটনকেন্দ্র বন্ধ থাকবে, আগাম জেনে নিন বুধ শুক্রের রাশিতে করবে প্রবেশ, স্বাস্থ্যের বিষয়ে সতর্ক থাকতে হবে ৫ রাশিকে পাঁচ বছরে কি করেছেন? বিজেপি প্রার্থী সুভাষ সরকারকে ঘিরে বিক্ষোভ গ্রামবাসীদের এ কি ভালোবাসা…! লতা-কিশোরের ডুয়েট বাংলায় গাইল অরুণিতা-শুভ, পবনদীপের কীর্তি দেখুন শ্যামলী অনিকেতের সামনে এল প্রতীকের আসলে সত্যি! এবার? রামকৃষ্ণ মিশনে হামলার ঘটনায় কলকাতা থেকে গ্রেফতার ১, এখনও অধরা মূল অভিযুক্ত

Latest IPL News

দ্রাবিড়ের পরিবর্ত হিসেবে জোরালো হচ্ছে KKR মেন্টর গম্ভীরের নাম KKR: বেঙ্কটেশ আমার সঙ্গে তামিল ভাষায় কথা বলে, আর আমি হিন্দিতে- শ্রেয়স আইয়ার ৪৮ হাজার ৭ নম্বর জার্সি! ধোনির ফ্যান ফলোয়িং দেখে অবাক হয়ে গিয়েছিলেন ল্যাঙ্গার ম্যাচ হারলেও দলের এই ক্রিকেটারের প্রশংসা করলেন সঞ্জু! বুমরাহর সঙ্গে তুলনা করলেন বুদ্ধি না থাকলে প্রতিভা কোনও কাজে আসে না- রিয়ান পরাগের উপর চটলেন সুনীল গাভাসকর IPL 2024 Final-এ KKR-কে হারিয়েই হবে আসল সেলিব্রেশন- শাহবাজ আহমেদের হুঙ্কার RR-র হারে কাঁদল খুদে মেয়ে, ১৬ বলে ১০ করা ক্যাডমোরকে খেলিয়ে রোষের মুখে সাঙ্গাকারা RR vs SRH: ম্যাচের টার্নিং পয়েন্ট কোনটা ছিল? হারের কারণ তুলে ধরলেন সঞ্জু স্যামসন রিঙ্কু-রাসেলদের নাম নেই, আইপিএলের ফাইনালের আগে কাদের দিয়ে দল সাজালেন সৃজিত? কার পরামর্শে শাহবাজকে ইমপ্যাক্ট প্লেয়ার করা হল! রহস্য ফাঁস করলেন কামিন্স

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.