বাংলা নিউজ > ঘরে বাইরে > SIP calculator: মাসে ১০০০ টাকা করে জমিয়েই কোটিপতি হওয়া সম্ভব?

SIP calculator: মাসে ১০০০ টাকা করে জমিয়েই কোটিপতি হওয়া সম্ভব?

ছবি : হিন্দুস্তান টাইমস বাংলা (HT Bangla/Soumick Majumdar)

একজন বিনিয়োগকারী এই নিয়মগুলি মেনে যদি সঠিক SIP বেছে নেন, তবে মাত্র ১,০০০ টাকা করে রেখেই কোটিপতি হতে পারবেন।

বিন্দু বিন্দুতেই সিন্ধু। ধরুন, প্রতি মাসে মাত্র ১,০০০ টাকা করে বিনিয়োগ করলেন। ম্যাচিউরিটির শেষে পেলেন ১ কোটি টাকা! এমনটাও সম্ভব? 'হ্যাঁ,' বলছেন বিনিয়োগ বিশেষজ্ঞরা। কিন্তু কীভাবে?

আরও পড়ুন : বড়লোকের বাবার মেয়েকে বিয়ে, যৌতুকে পাওয়া গাড়ি চুরি গেল বিশ্বনাথের!

মিউচুয়াল ফান্ড

'মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ বাজারগত ঝুঁকিসাপেক্ষ,' টিভিতে বিজ্ঞাপনের পর এই সতর্কবাণী সকলেই শুনেছেন। কিন্তু বিশেষজ্ঞদের মতে, দীর্ঘ মেয়াদে, সঠিক স্থানে বিনিয়োগ করলে ঝুঁকির সম্ভাবনা বেশ কম। বরং বেশ বড়সড় লাভ হতে পারে।

মিউচুয়াল ফান্ড ক্যালকুলেটর

দীর্ঘমেয়াদী মিউচুয়াল ফান্ড বিনিয়োগ সম্পর্কে জানালেন SEBI রেজিস্টার্ড বিনিয়োগ বিশেষজ্ঞ জিতেন্দ্র সোলাঙ্কি। তাঁর কথায়, 'দীর্ঘমেয়াদী মিউচুয়াল ফান্ড বিনিয়োগে কমপক্ষে ১২% রিটার্ন আশা করা যেতে পারে৷ তবে, যদি বিনিয়োগটি খুব দীর্ঘমেয়াদী হয়, তাহলে রিটার্ন বাড়তে পারে৷'

কতটা বাড়তে পারে? '১৫-১৬% পর্যন্ত। তবে পর্যাপ্ত হোমওয়ার্ক করে মিউচুয়াল ফান্ড SIP প্ল্যান বাছতে হবে.' জানালেন জিতেন্দ্র। সোলাঙ্কি জানালেন, 'সঠিক ক্ষেত্রে বিনিয়োগ করলে ৩৪ বছর ধরে কেউ যদি মাসে ১,০০০ টাকা করে বিনিয়োগ করতে থাকেন, তবে সেটা গিয়ে ১ কোটি টাকা দাঁড়াতে পারে।' অর্থাত্ বেশ কিছুটা ধৈর্য্য ধরতে হবে। অল্প বয়স থেকে ১,০০০ টাকা নষ্ট না করে তা যদি সঠিক খাতে বিনিয়োগ করা যায়, তবে অবসরকালে তা বড় অঙ্কের সঞ্চয় গড়ে তুলতে পারে।

ছবি : পিগি এসআইপি ক্যালকুলেটর
ছবি : পিগি এসআইপি ক্যালকুলেটর (piggy SIP calculator)

মিউচুয়াল ফান্ড রিটার্ন ক্যালকুলেটর

এখন ১,০০০ টাকা সামান্য অঙ্ক(বা বেশি অঙ্ক- পুরোটাই বর্তমান আয়-ব্যয়ের উপর নির্ভরশীল) মনে হতে পারে। তবে বয়সের সঙ্গে সাধারণত আয় বৃদ্ধি পাবে। তখন ১,০০০-এর বদে আরও বেশি টাকা বিনিয়োগ করা যাবে।

মিউচুয়াল ফান্ড বিনিয়োগকারীকে আয় বৃদ্ধির সঙ্গে সমান তালে মাসিক বিনিয়োগের পরিমাণ বাড়াতে পরামর্শ দিলেন কার্তিক ঝাভেরি। কার্তিক ট্রান্সসেন্ড ক্যাপিটালের একজন কর্তা। তিনি বললেন, 'আয় বৃদ্ধির সঙ্গে সঙ্গে মাসিক এসআইপি বাড়াতে হবে। এতে বিনিয়োগকারী কম সময়ে তাঁর কাঙ্ক্ষিত লক্ষ্য পূরণ করতে পারবেন। যেহেতু মাসিক এসআইপি শুরুতে মাত্র ১,০০ টাকা, আমি বিনিয়োগকারীদের এই পরামর্শই দেব। ১৫% বার্ষিক স্টেপ-আপ বজায় রাখতে পারলে ভাল। এটি বিনিয়োগকারীদের প্রায় ২৬ বছরের মধ্যে তাঁর ১ কোটি টাকার লক্ষ্য পূরণ করতে সাহায্য করবে। অর্থাত্ প্রায় ৮ বছর কম সময় লাগবে।'

সুতরাং, একজন বিনিয়োগকারী এই নিয়মগুলি মেনে যদি সঠিক SIP বেছে নেন, তবে মাত্র ১,০০০ টাকা করে জমিয়েই কোটিপতি হতে পারবেন।

আরও পড়ুন : মাত্র ৬ মাসে ১ লাখ টাকা বেড়ে হল ৩২.৫ লাখ! কোন সংস্থায়?

বন্ধ করুন