বাংলা নিউজ > ঘরে বাইরে > কোভিড জর্জরিত শিল্পের জন্যে ১.১ লাখ কোটির ঋণ গ্যারান্টি স্কিমের ঘোষণা নির্মলার
কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন (ছবি সৌজন্যে এএনআই)
কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন (ছবি সৌজন্যে এএনআই)

কোভিড জর্জরিত শিল্পের জন্যে ১.১ লাখ কোটির ঋণ গ্যারান্টি স্কিমের ঘোষণা নির্মলার

  • কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন ঘোষণা করেন যে করোনা জর্জরিত শিল্পগুলিকে ফের একবার ঘুরে দাঁড়াতে সাহায্য করতে ১.১ লক্ষ কোটি টাকার ঋণ গ্যারান্টি স্কিম চালু করবে কেন্দ্র।

কোভিডের দ্বিতীয় ঢেউয়ের জেরে ফের একবার ধাক্কা খেয়েছে ভারতীয় অর্থনীতি। এই পরিস্থিতিতে ফের একবার আর্থিক প্যাকেজের ঘোষণা করল কেন্দ্র। এদিন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন ঘোষণা করেন যে করোনা জর্জরিত শিল্পগুলিকে ফের একবার ঘুরে দাঁড়াতে সাহায্য করতে ১.১ লক্ষ কোটি টাকার ঋণ গ্যারান্টি স্কিম চালু করবে কেন্দ্র। এর মধ্যে ৫০ হাজার কোটি টাকা স্বাস্থ্য ক্ষেত্রের জন্যে বরাদ্দ থাকবে।

এদিন নির্মলা সীতারমন বলেন, 'এই স্কিমের মাধ্যমে সর্বোচ্চ ১০০ কোটি পর্যন্ত ঋণ নেওয়া যাবে। ৭.৯৫ শতাংশ প্রতি বছর সুদের হারে এই টাকা ঋণ হিসেবে নেওয়া যাবে। সেই ঋণের গ্যারান্টার হবে কেন্দ্রীয় সরকার। গ্যারান্টি ছাড়া এই ধরনের ঋণের ক্ষেত্রে ৯ থেকে ১০ শতাংশ সুদ গুনতে হত।' 

একই সঙ্গে অর্থমন্ত্রী নির্মলা সীতারমন জানিয়েছেন, এই স্কিমের জন্যে বরাদ্দ অর্থকে দু’টি ভাগে ভাগ করে ব্যবহার করা হবে। একটি ভাগ দেওয়া হবে স্বাস্থ্যক্ষেত্রকে। দ্বিতীয় ভাগটি দেওয়া হবে কোভিড জর্জরিত অন্যান্য ক্ষেত্রগুলিকে। স্বাস্থ্য়ক্ষেত্রে বরাদ্দ করা হয়েছে ৫০ হাজার কোটি টাকা। আর বাকি ৬০ হাজার কোটি টাকা খরচ হবে অন্যান্য ক্ষেত্রগুলির জন্য।

পর্যটন ক্ষেত্রের জন্য নতুন একটি প্রকল্পের ঘোষণা করা হয়েছে। ১০০ শতাংশ নিশ্চিয়তার সঙ্গে ১১ হাজার পর্যটক গাইডকে আর্থিক সাহায্য করা হবে। সংস্থাগুলিকে ১০ লক্ষ টাকা দেওয়া হবে। আর পর্যটক গাইডরা ব্যক্তিগতভাবে ১ লক্ষ টাকা পর্যন্ত ঋণ পাবেন। এই প্রকল্প ন্যাশনাল ক্রেডিট গ্যারান্টি ট্রাস্টি কোম্পানি লিমিটেডের মাধ্যমে পর্যটনমন্ত্রক নিয়ন্ত্রণ করবে। এছাড়া ৫ লক্ষ পর্যটককে বিনামূল্যে টুরিস্ট ভিসা দেওয়া হবে। ২০২২ সালের মার্চ পর্যন্ত এই প্রকল্প চালু থাকবে। পর্যটন শিল্পকে উৎসাহ দিতেই এই ঘোষণা করা হয়েছে।

বন্ধ করুন