ছবিটি প্রতীকী।
ছবিটি প্রতীকী।

৮ জানুয়ারি ব্যাঙ্ক ধর্মঘটের ডাক দিল ৬ শ্রমিক সংগঠন

  • বৈঠক ফলপ্রসূ না হওয়ায় শুক্রবার ধর্মঘটের বিষেয় নোটিশ দিল এআইবিইএ, এআইবিওএ, বিইএফআই, আইএনবিইএফ, আইএনবিওসি এবং বিকেএসএম।

শ্রমের শর্তাবলী ও বেতন নিয়ে সরকারের সঙ্গে বৈঠক ভেস্তে যাওয়ায় আগামী ৮ জানুয়ারি ব্যাঙ্ক ধর্মঘটের ডাক দিল ৬টি শ্রমিক সংগঠন।

বৃহস্পতিবার ওই বৈঠক ফলপ্রসূ না হওয়ায় শুক্রবার ধর্মঘটের বিষেয় নোটিশ দিল এআইবিইএ, এআইবিওএ, বিইএফআই, আইএনবিইএফ, আইএনবিওসি এবং বিকেএসএম।

শ্রমিক সংগঠনগুলির এই সিদ্ধান্তের কথা স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়াকে জানিয়েছে ইন্ডিয়ান ব্যাঙ্কস অ্যাসোসিয়েশন। তবে এসবিআই জানিয়েছে, ওই আট শ্রমিক সংগঠনে স্টেট ব্যাঙ্ক কর্মীর সংখ্যা কম থাকায় ব্যাঙ্কের কার্য প্রণালী ধর্মঘটের দ্বারা বিশেষ প্রভাবিত হবে না।

এ দিন এআইটিইউসি সচিব সুকুমার দামলে বলেন, ‘শ্রমিক উন্নয়নে আমাদের দাবির কোনও মজবুত সমাধান দিতে পারেনি শ্রম মন্ত্রক। আমরা দেশব্যাপী ধর্মঘট ডাকতে চলেছি।’

বৃহস্পতিবার কেন্দ্রীয় শ্রমমন্ত্রী সন্তোষ কুমার গঙ্গোয়ার এবং মন্ত্রকের উচ্চপদস্থ আধিকারিকদের সঙ্গে শ্রমিক সংগঠনের তরফে যে প্রতিনিধিদল বৈঠক করতে গিয়েছিল, তারই সদস্য ছিলেন দামলে।

অভিযোগ, ন্যূনতম বেতনক্রম বাড়ানো, এককালীন শ্রমনীতি সংস্কার, অস্থায়ী কর্মীদের জন্য সামগ্রিক সামাজিক নিরাপত্তা ব্যবস্থা এবং শ্রমিকদের গণ চুক্তিবদ্ধকরণ প্রত্যাহারের যে সমস্ত দাবি পেশ করা হয়েছিল, তার কোনওটির বিষয়েই ইতিবাচক সমাধান দিতে পারেনি মন্ত্রক।

বন্ধ করুন