বাংলা নিউজ > ঘরে বাইরে > Ranil Wickremesinghe New Sri Lankan President: সংকটে থাকা শ্রীলঙ্কার নয়া রাষ্ট্রপতি নির্বাচিত হলেন রনিল বিক্রমাসিংঘে
রনিল বিক্রমাসিংঘে(AP Photo/Eranga Jayawardena, File) (AP)

Ranil Wickremesinghe New Sri Lankan President: সংকটে থাকা শ্রীলঙ্কার নয়া রাষ্ট্রপতি নির্বাচিত হলেন রনিল বিক্রমাসিংঘে

  • রনিল এর আগে সংকটকীর্ণ শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী পদে যোগ দিয়েও দেশের বিপর্যয়ের মুখে পদত্যাগ করেন। তার আগে ক্ষোভে ফেটে পড়েন শ্রীলঙ্কাবাসীরা। প্রধানমন্ত্রীর বাসভবনে ঢুকে মত্ত জনতা ভেঙে ফেলে ১২৫ বছরের পুরনো পিয়ানো। তছনছ হয় চার হাজার বই।

১৯৪৮ সালে স্বাধীনতা পাওয়ার পর থেকে শ্রীলঙ্কা এযাবৎকালে এতবড় আর্থিক বিপন্নতা দেখেনি। আর্থিক সংকট ডেকে এনেছে রাজনৈতিক বিপর্যয়কে। এসবের মাঝে দেশ ছেড়ে পালিয়েছেন প্রাক্তন রাষ্ট্রপতি গোতবায়া রাজাপাকসে। আর বুধবার ছিল সেই রাষ্ট্রপতি নির্বাচনের পর্ব। সংবাদ সংস্থা এফপির রিপোর্ট বলছে, শ্রীলঙ্কার ৬ বারের প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংঘেকে বেছে নেওয়া হয়েছে রাষ্ট্রপতি পদে।

রনিল এর আগে সংকটকীর্ণ শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী পদে যোগ দিয়েও দেশের বিপর্যয়ের মুখে পদত্যাগ করেন। তার আগে ক্ষোভে ফেটে পড়েন শ্রীলঙ্কাবাসীরা। তাঁরা হামলা চালান রনিলের বাসভবনে। প্রধানমন্ত্রী পদ থেকে রনিল ইস্তফা দেওয়ার পরও শ্রীলঙ্কাবাসীর ক্ষোভ ফেটে পড়ে। প্রধানমন্ত্রীর বাসভবনে ঢুকে মত্ত জনতা ভেঙে ফেলে ১২৫ বছরের পুরনো পিয়ানো। তছনছ হয় চার হাজার বই। এরপর নতুন করে রনিল পেলেন রাষ্ট্রপতির পদ। অবৈধ খনন ইস্যু: পথ রোধ করতেই পুলিশ অফিসারকে চাপা দিয়ে চলে গেল ট্রাক

প্রশ্ন উঠছে গোতবায়া রনিলের নেতৃত্বে শ্রীলঙ্কা কী ফের নতুন সূর্য দেখতে পাবে? এর আগে প্রধানমন্ত্রীর পদ ত্যাগ করে মহিন্দা রাজাপাকসে চলে গেলে আর্থিক সংকটে নিমজ্জিত শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী হন রনিল বিক্রমাসিংঘে। তবে সেভাবে হাল তিনি ফেরাতে পারেননি। এদিকে বুধবার শ্রীলঙ্কায় কড়া নিরাপত্তার মধ্য দিয়ে রাজধানী কলম্বোর বুকে সংসদ ভবনে রাষ্ট্রপতি নির্বাচন শুরু হয়। চলে ভোটদান পর্ব। কারপরই বেরিয়ে আসে ফলাফলষ। এবার শ্রীলঙ্কার রাষ্ট্রপতির মসনদে রনিল। বড়সড় অগ্নিপরীক্ষা রয়েছে তাঁর সামনে। 

 

বন্ধ করুন