বাংলা নিউজ > ঘরে বাইরে > আতসবাজির উপরে নিষেধাজ্ঞার প্রতিবাদে আরএসএস-ঘনিষ্ঠ সংগঠন

আতসবাজির উপরে নিষেধাজ্ঞার প্রতিবাদে আরএসএস-ঘনিষ্ঠ সংগঠন

আতসবাজি পোড়ানোর উপরে সরকারি নিষেধাজ্ঞার বিরুদ্ধে প্রতিবাদ জানাল আরএসএস-এর শাখা সংগঠন স্বদেশী জাগরণ মঞ্চ।

এসজেএম-এর মতে, চিন থেকে চোরাপথে আমদানি করা বাজির জেরেই দূষণ বৃদ্ধি পায়। তাদের দাবি, ‘সবুজ আতসবাজি’ পোড়ানোর অনুমতি দিক প্রশাসন।

কালীপুজো ও দীপাবলীতে আতসবাজি পোড়ানোর উপরে রাজ্য সরকারগুলির নিষেধাজ্ঞা আরোপের প্রতিবাদ জানাল আরএসএস-এর শাখা সংগঠন স্বদেশী জাগরণ মঞ্চ। তাদের দাবি, জাতীয় পরিবেশ ইঞ্নিয়ারিং গবেষণা প্রতিষ্ঠান  এবং কাউন্সিল অফ সায়েন্টিফিক অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল রিসার্চ দ্বারা অনুমোদিত ‘সবুজ আতসবাজি’ পোড়ানোর অনুমতি দিক প্রশাসন, কারণ ওই বাজিতে ৩০% কম বায়ুদূষণ হয়। 

শুধু তাই নয়, আতসবাজি নিষিদ্ধ করায় তামিল নাডু, পশ্চিমবঙ্গ ও দেশের অন্যান্য প্রান্তে থাকা বাজি শিল্পের বড়সড় ক্ষতি হয়ে যাবে বলেও দাবি, এসজেএম-এর।

উল্লেখ্য, পশ্চিমবঙ্গ, রাজস্থান, দিল্লি ও কর্নাটক ইতিমধ্যেই সবুজ আতসবাজি-সহ সব রকম বাজির উপরে নিষেধাজ্ঞা আরোপ করেছে। এসজেএম-এর দাবি, আতসবাজির দরুণ বায়ুদূষণ বৃদ্ধি নিয়ে মিথ্যা প্রচারের ফলেই দীপাবলিতে বাজি পোড়ানোর উপরে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। তাদের মতে, চিন থেকে চোরাপথে আমদানি করা বাজির জেরেই দূষণ বৃদ্ধি পায়। ওই সব বাজিতে পটাশিয়াম নাইট্রেট-এর সঙ্গে গন্ধক মেশানোর ফলেই দূষণ ঘটে, এক বিবৃতি প্রকাশ করে জানিয়েছেন এসজেএম-এর সহ-আহ্বায়ক অশ্বিনী মহাজন।

তাঁর দাবি, ভারতে তৈরি দূষণহীন আতসবাজিতে এই দুই উপাদান নেই। এমনকি অ্যালুমিনিয়াম, লিথিয়াম, আর্সেনিক ও পারার মতো বিষাক্ত উপাদানও ভারতীয় বাজিতে মেশে না বলে জানিয়েছেন মহাজন। 

তিনি আরও জানিয়েছেন, দিল্লি, পঞ্জাব ও হরিয়ানার কৃষকদের ধানগাছের গোড়া পুড়িয়ে দূষণ সৃষ্টির বিষয়টি এড়িয়ে গিয়েছে প্রশাসন। 

সমস্যার সমাধানে নিষেধাজ্ঞা প্রত্যাহার করে দূষণ রোধে স্থায়ী সমাধান খুঁজতে রাজ্য সরকারগুলির কাছে আবেদন জানিয়েছে এসজেএম। বাজি শিল্পের উপরে নির্ভরশীল কয়েক লাখ মানুষের জীবিকার কথা ভেবেই এই পদক্ষেপ করার আর্জি জানিয়েছে এসজেএম।

ঘরে বাইরে খবর

Latest News

চিনার পার্কের ৫ রেস্তোরাঁয় ভয়াবহ আগুন, নতুন বছরে পুড়ে ছাই স্ট্রিক্ট ডায়েটকে ফাঁকি দিয়ে ফুচকা খেতে যান ভিকি! বললেন, ‘কয়েক মাস না পেলেই…’ ফিল্ডিংয়ে চমক মুস্তাফিজের, বাংলাদেশ তারকার দুরন্ত ক্যাচে চমকে গেলেন সবাই- ভিডিয়ো ভূতুরে ভোটার গিজগিজ করছে, অবাক করা হিসেব, একী কাণ্ড তিরুপতিতে মৃত্যুর মুখে উপস্থিত বুদ্ধিতে ৯ মাসের সন্তানের প্রাণরক্ষা মায়ের,সিডনিতে যা ঘটেছে KKR জিততেই শাহরুখের সঙ্গে মাঠে আব্রাম, কিন্তু গম্ভীর হয়ে কেন বসে অনন্যা-সুহানা ব্যর্থ হল রোহিতের ধ্বংসাত্মক শতরান, ধোনির তিন ছক্কাই ম্যাচ জেতাল চেন্নাইকে লোকসভার আগে কলকাতা বিমানবন্দরে যাত্রীর ব্যাগ খুলতেই উদ্ধার ১১ লক্ষ নগদ টাকা কোনও তল্লাশি-অভিযান হয়নি, কপ্টারকাণ্ডে অভিষেকের দাবি উড়িয়ে দিলেন আইটি আধিকারিক ‘আমাকে কম দেখা গেলেও নিখোঁজ ছিলাম না’ ভোটের আগে সাফাই দেবের

Latest IPL News

ফিল্ডিংয়ে চমক মুস্তাফিজের, বাংলাদেশ তারকার দুরন্ত ক্যাচে চমকে গেলেন সবাই- ভিডিয়ো ব্যর্থ হল রোহিতের ধ্বংসাত্মক শতরান, ধোনির তিন ছক্কাই ম্যাচ জেতাল চেন্নাইকে জয়পুরের মিউজিয়ামে বসছে বিরাটের মূর্তি, ছবি সামনে আসতেই হাসির রোল নেটমাধ্যমে ভিডিয়ো- প্রাক নববর্ষে মেজাজে নাইটরা, গুরবাজদের সঙ্গে রেস্তোরাঁয় গেলেন কোচ পণ্ডিত মাঠে নেমেই হার্দিকের বলে পরপর ৩টি ছক্কা, ওয়াংখেড়ে উত্তাল ধোনি ধামাকায়- ভিডিয়ো ক্যাচ ধরার চেষ্টায় প্যান্ট খুলে গেল রোহিত শর্মার! হেসেই খুন সতীর্থরা- ভিডিয়ো ‘খেটে খাও, সস্তায় রান মিলবে না’, LSG ব্যাটারদের কাজ কঠিন করার কৌশল ফাঁস শ্রেয়সের মুম্বইয়ে ঝাল খাবার খেয়ে একেবারে নাজেহাল স্টিভ স্মিথ-ভিডিয়ো ভিডিও-ওয়াংখেড়েতে প্রাক্তন বিশ্বকাপজয়ী অধিনায়ক ধোনিকে ঘিরে উচ্ছাস সমর্থকদের পাখির মতো শরীর ছুঁড়ে দুরন্ত ক্যাচ রমনদীপের, ইডেনে অনবদ্য ফিল্ডিং নাইটদের- Video

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.