বাংলা নিউজ > ঘরে বাইরে > রেকারিং ডিপোজিটে ৭.৫% হারে সুদ চান? স্মল ফিন্যান্স ব্যাঙ্কে রাখুন সঞ্চয়ের টাকা
ছবিটি প্রতীকী
ছবিটি প্রতীকী

রেকারিং ডিপোজিটে ৭.৫% হারে সুদ চান? স্মল ফিন্যান্স ব্যাঙ্কে রাখুন সঞ্চয়ের টাকা

  • যদি ৭ শতাংশের উপরে সুদের হার পেতে চান, তাহলে স্মল ফিন্যান্স ব্যাঙ্কে রেকারিং ডিপোজিট করতে পারেন।

বর্তমানে বেশির ভাগ ব্যাঙ্কেই রেকারিং ডিপোজিটের ক্ষেত্রে বার্ষিক সুদের হার ৬ শতাংশের নিচে রয়েছে। এই পরিস্থিতিতেও যদি ৭ শতাংশের উপরে সুদের হার পেতে চান, তাহলে স্মল ফিন্যান্স ব্যাঙ্কে রেকারিং ডিপোজিট করতে পারেন। বেশির ভাগ স্মল ফিন্যান্স ব্যাঙ্কই সর্বনিম্ন ৬ মাস থেকে সর্বোচ্চ দশ বছর পর্যন্ত সময়কালের জন্যে রেকারিং ডিপোজিটের পরিষেবা দেয় নিজেদের গ্রাহকদের। প্রতিমাসে ১০০ টাকা মূল্যেও এই রেকারিং ডিপোজিট খোলা যায়। তবে বেশির ভাগ ক্ষেত্রেই ব্যাঙ্ক চাইবে যে সেই ব্যাঙ্কে আপনার রেকারিংয়ের পাশাপাশি একটি সেভিংস অ্যাকাউন্টও থাকুক।

রেকারিং ডিপোজিট আদতে ফিক্সড ডিপোজিটের মতো। তবে ফিক্সডে যেভাবে আপনাকে একবারে পুরো টাকা রাখতে হবে, রেকারিংয়ে বিষয়টি আপনি প্রতি মাসে ধাপে ধাপে করতে পারেন। এতে প্রায় ফিক্সড ডিপোজিটের হারে সুদ পাওয়া যায়। ফিক্সড ডিপোজিটের মতো এই অ্যাকাউন্টে কম্পাউন্ড হারে সুদ দেয় ব্যাঙ্ক। সাধারণত ডিপোজিটের মেয়াদের উপর নির্ভর করে সুদের হার নির্ধারিত হয়। এখবছর মেয়াদের ডিপোজিটের থেকে তিন বছর মেয়াদী ডিপোজিটে বেশি সুদের হার থাকতে পারে।

পোস্ট অফিসেও ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পের অধীনে রেকারিংয়ের পরিষেবা দেওয়া হয়। তাছাড়া স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, আইসিআইসিআই ব্যাঙ্ক, এইচডিএফসি ব্যাঙ্কে ৫.৪ থেকে ৫.৮ শতাংশের মধ্যে সুদের হার দেওয়া হয় রেকারিংয়ে। এদিকে স্মল ফিন্যান্স ব্যাঙ্কে এই সুদের হার অনেকটাই বেশি

নর্থ ইস্ট স্মল ফিন্যান্স ব্যাঙ্কে দুই বছরের রেকারিং ডিপোজিটে ৭.৫ শতাংশ হারে সুদ দেওয়া হয়। এদিকে উত্কর্ষ স্মল ফিন্যান্স ব্যাঙ্কে ২ থেকে ৩ বছর মেয়াদের রেকারং ডিপোজিটের জন্যে সুদের হার ৭ শতাংশ। তাছাড়া বেশির ভাগ স্মল ফিন্যান্স ব্যাঙ্কে ৬.৫ শতাংশ থেকে ৬.৭৫ শতাংশের মধ্যে সুদ দেওয়া হয়। ইকুইটাস স্মল ফিন্যান্স ব্যাঙ্ক, ইএসএএফ স্মল ফিন্যান্স ব্যাঙ্ক, শিবালিক স্মল ফিন্যান্স ব্যাঙ্ক, সূর্যোদয় স্মল ফিন্যান্স ব্যাঙ্ক, উজ্জীবন স্মল ফিন্যান্স ব্যাঙ্ক এবং জন স্মল ফিন্যান্স ব্যাঙ্কে এই হারে সুদ দেওয়া হয়।

বন্ধ করুন