আম-আদমির জন্য খারাপ খবর। ক্ষুদ্র সঞ্চয়ে লগ্নি এবার আগের চেয়ে কম অর্থ মিলবে। বেশি সময় লাগবে টাকা দ্বিগুণ হতে। এই সংক্রান্ত বিজ্ঞপ্তি দেওয়া হয়েছে কেন্দ্রীয় সরকারের তরফ থেকে। 

কিসান বিকাশ পত্রের ক্ষেত্রে এবার টাকা দ্বিগুণ হবে ১২৪ মাসে। আগে এটি হল ১১৩ মাসে। অর্থনীতি বিষয়ক দফতর জানিয়েছে পয়লা এপ্রিলের পর খোলা অ্যাকাউন্টের ক্ষেত্রে টাকা দ্বিগুণ হবে ১০ বছর ও চার মাস পর। একই ভাবে ন্যাশনাল সেভিংস সার্টিফিকেট  (NSC)-তে টাকা ম্যাচুরিটিতে এখন আগের চেয়ে কম অর্থ মিলবে। পাঁচ বছরের জন্য হাজার টাকা রাখলে মিলবে ১৩৮৯.৪৯, যা আগের চেয়ে ৭৩.০৫ টাকা কম। পয়লা এপ্রিল থেকে টাকা রাখলে এই রিটার্ন মিলবে। ২০১৯ সালের ১২ ডিসেম্বর থেকে ৩১ মার্চ ২০২০-এর মধ্যে ১০০০ টাকা যারা এনএসসি-তে রেখেছে, তারা পাঁচ বছর বাদে পাবেন ১৪৬২.৫৪। 

ClearTax-এর প্রতিষ্ঠাতা ও কর্ণধার অর্চিত গুপ্ত জানিয়েছেন যে ক্ষুদ্র সঞ্চয়ের বিনিয়োগকারীরা কম রিটার্ন পাবেন ও এর সঙ্গে মুদ্রাস্ফীতি যোগ করলে টাকার অর্থ আরও কম। টাকা দ্বিগুণ হতে কম টাইম লাগবে, রিটায়ারমেন্ট ফান্ডে কম টাকা জমবে। ম্যাচুরিটির আগে টাকা তুলে নিলেও হাতে অনেক কম অর্থ পাবেন লগ্নিকারীরা। 

মার্চের ৩১ তারিখ ক্ষুদ্র সঞ্চয়ে সুদের হার কমানোর কথা জানিয়েছিল মোদী সরকার। এর মধ্যে আছে পিপিএফ, এনএসসি, কেভিপি, সুকন্যা প্রকল্প ও রেকারিং ডিপোজিট। 

তবে অর্চিতবাবু মনে করেন যারা রিস্ক ফ্রি রিটার্ন চান ও পাঁচ বছরের অধিক সময়ের জন্য লগ্নি করতে চান, তারা এখনও NSC, KVP তে অর্থ জমা রাখতে পারেন। এর কারণ হল ব্যাংকে এফডি-র থেকে এখানে রিটার্ন ভালো। 

 

বন্ধ করুন