বাংলা নিউজ > ঘরে বাইরে > Smoke from Air India Express Flight: মাস্কাটে এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের বিমানের ইঞ্জিনে আগুন, গলগল করে বেরোল ধোঁয়া
বিমানে ধোঁয়া।

Smoke from Air India Express Flight: মাস্কাটে এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের বিমানের ইঞ্জিনে আগুন, গলগল করে বেরোল ধোঁয়া

  • Smoke from Air India Express Flight: মাস্কাটে এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের বিমানের ইঞ্জিনে আগুন। গলগল করে বেরোল ধোঁয়া। উদ্ধার করা হয়েছে ছয় বিমানকর্মী-সহ ১৫১ জনকে। কোচিতে ফেরার জন্য বিশেষ বিমানের বন্দোবস্ত করা হচ্ছে।

ইঞ্জিনে আগুন লেগে আতঙ্ক ছড়াল এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের বিমানে। মাস্কাট বিমানবন্দর থেকে ওড়ার আগে বি৭৩৭-৮০০ বিমান থেকে গলগল করে ধোঁয়া বেরোতে থাকে। ছয়জন বিমানকর্মী-সহ দ্রুত ১৫১ জনকে উদ্ধার করা হয়। সেই ঘটনা নিয়ে তদন্ত করা হবে বলে জানিয়েছে ডিরেক্টরেট জেনারেল অফ সিভিল অ্যাসোসিয়েশন (ডিজিসিএ)।

বুধবার বেলা ১২ টা ৫০ মিনিটে মাস্কাট বিমানবন্দরে মাস্কাট-কোচি আইএক্স-৪৪২ বিমান ওড়ার কথা ছিল। উড়ানের আগে থেকে গলগল করে ধোঁয়া বেরোতে দেখা যায়। বিমানের দুই নম্বরে ইঞ্জিনে আগুন লেগে গিয়েছিল। বিষয়টির সঙ্গে অবহিত এক আধিকারিক বলেছেন, 'বি৭৩৭-৮০০ বিমানটি ভিটি এএক্সজেড নামে নথিভুক্ত আছে। মাস্কাট থেকে উড়ানের আগে ট্যাক্সির সময় বিমানের দুই নম্বর ইঞ্জিনে আগুন ধরে যায়। তার জেরে ধোঁয়া বেরোতে শুরু করে। তবে সব যাত্রী (১৪১+৪ শিশু) এবং বিমানকর্মীদের (ছয়জন) সুরক্ষিতভাবে উদ্ধার করা হয়েছে।'

আরও পড়ুন: Air India-র সঙ্গে এবার Vistara জুড়ে যাবে? জানুন কী বললেন CEO!

সেই ঘটনায় কোনও যাত্রী বা বিমানকর্মী আহত হয়েছেন বলে সরকারিভাবে জানানো হয়নি। মাস্কাট বিমানবন্দরের এক আধিকারিক 'হিন্দুস্তান টাইমস'-কে জানিয়েছেন, উদ্ধারকাজের সময় কয়েকজন যাত্রীর কিছুটা ছড়ে গিয়েছে। টাইমস অফ ওমানের প্রতিবেদনে দাবি করা হয়েছে, কোচির উদ্দেশে ওড়ার কিছুক্ষণ আগে বিমান থেকে ধোঁয়া বেরোতে দেখা যায়। কমপক্ষে ১৪ জন যাত্রী আহত হয়েছেন। 

ডিজিসিএয়ের প্রতিক্রিয়া

সেই আগুনের ঘটনা নিয়ে ভারতের অসামরিক বিমান পরিবহণ নিয়ন্ত্রক সংস্থার ডিরেক্টর জেনারেল অরুণ কুমার বলেছেন, 'আমরা বিষয়টি তদন্ত করে দেখব এবং উপযুক্ত পদক্ষেপ করব।' ভারতের অসামরিক বিমান পরিবহণ মন্ত্রকের আধিকারিকরা জানিয়েছেন, আগুনের বিষয়ে সতর্ক করে দেন একজন পর্যবেক্ষক। তারপর যাবতীয় সুরক্ষামূলক পদক্ষেপ করা হয়। ট্যাক্সিওয়েতে যাত্রীদের নামিয়ে আনা হয় বলে জানিয়েছেন ওই আধিকারিকরা।

আরও পড়ুন: Air India fleet expansion: আসছে আরও এয়ারক্রাফ্ট! ব্যবসা ফুলিয়ে ফাঁপিয়ে তুলতে এয়ার ইন্ডিয়ার একাধিক বড় পদক্ষেপ

কীভাবে যাত্রীরা ফিরবেন?

এক আধিকারিকর জানিয়েছেন, যাত্রীদের অন্য একটি টার্মিনালে নিয়ে যাওয়া হয়েছে। তাঁদের কোচিতে নিয়ে যাওয়ার একটি বিশেষ বিমানের বন্দোবস্ত করা হবে। সংবাদসংস্থা পিটিআইয়ের প্রতিবেদন অনুযায়ী, কোচি আন্তর্জাতিক বিমানবন্দরের আধিকারিক জানিয়েছেন যে মাস্কাট থেকে এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের একটি বিমান আজ রাত (ইংরেজি মতে বৃহস্পতিবার) দুটো ৩০ মিনিট কোচিতে নামবে। যা রাত ৩ টে ২০ মিনিটে দোহার উদ্দেশে রওনা দেবে। মাস্কাট-কোচি বিমানে আগুনের জেরে এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের কোচি-দোহা বিমান পিছিয়ে দেওয়া হয়েছিল।

বন্ধ করুন