বাংলা নিউজ > ঘরে বাইরে > ‘সোশ্যাল মিডিয়া বিভাজনকে আরও ছড়িয়েছে!’ ইজরায়েল-হামাস যুদ্ধ প্রসঙ্গে ওবামা

‘সোশ্যাল মিডিয়া বিভাজনকে আরও ছড়িয়েছে!’ ইজরায়েল-হামাস যুদ্ধ প্রসঙ্গে ওবামা

বারাক ওবামা। (Photo by SCOTT OLSON / GETTY IMAGES NORTH AMERICA / Getty Images via AFP) (Getty Images via AFP)

তিনি ইজরায়েলের উপর ৭ অক্টোবর হামাস হানার নিন্দা করেছেন। একই সঙ্গে তিনি যুদ্ধের কারণে প্যালেস্তানই নাগরিকের দুর্ভোগের কথা উল্লেখ করেছেন।

ইজরায়েল-হামাস যুদ্ধের তীব্র নিন্দা করলেন আমেরিকার প্রাক্তন প্রেসিডেন্ট বারাক ওবামা। এক সাক্ষাৎকারে তিনি জানিয়েছেন, 'শতাব্দী প্রাচীন সমস্যা' আবার মাথা চাড়া দিয়েছে। তিনি সোশ্যাল মিডিয়ার দিকে আঙুল তুলে বলেন, সমাজমাধ্যমই এই বিভাজনকে আরও প্রসারিত করেছে।

তিনি ইজরায়েলের উপর ৭ অক্টোবর হামাস হানার নিন্দা করেছেন। একই সঙ্গে তিনি যুদ্ধের কারণে প্যালেস্তানই নাগরিকের দুর্ভোগের কথা উল্লেখ করেছেন।

একটি পডকাস্ট শোতে আমেরিকার প্রাক্তন প্রেসিডেন্ট বলেন,' এই সব ঘটনাবলীর পর আমি পিছনে ফিরে তাকাই। আমি প্রেসিডেন্ট থাকাকালীন কি করেছি তা ভাবার চেষ্টা করি। আমার মনে হয়, আচ্ছা আমি কি অন্য কিছু করতে পারতাম?'

ওই অনুষ্ঠানে ওবামা ইজরায়েল-গাজা যুদ্ধের কারণ বিশ্লেষণ করেন। প্রাক্তন প্রেসিডেন্ট জানান, তিনি অনেকেই বলেছেন, এই যুদ্ধে পিছনে আমরা সবাই কোনও না কোনও ভাবে জড়িত।

যুদ্ধ প্রসঙ্গে ওবামা বলেন,'হামাস যা করেছে তা ভয়ঙ্কর, তার কোনও যৌক্তিকতা নেই। আবার এটা সত্যি দখলদারিত্ব কায়েম করা নিয়ে ফিলিস্তিনিদের সঙ্গে যা হচ্ছে তাও মেনে নেওয়া যায় না।'

(পড়তে পারেন। জঙ্গি হামলায় তছনছ হয়ে গিয়েছে পাক এয়ারবেস, হাড়হিম করা ছক: Report

নিউইয়র্ক টাইমসের প্রতিবেদন অনুযায়ী, প্রাক্তন প্রেসিডেন্ট বলেন, 'এটা সত্যি যে ইহুদি বিরোধিতার একটা ইতিহাস রয়েছে। সেই ইতিহাস এড়ানো যেতে পারে যদি আপনার দাদু-দিদিমা, কাকা-পিসিমা তার গল্প না বলে। এই মুহূর্তে সত্যি হল কিছু লোক মারা যাচ্ছে। হামাস এমন লোকদের মারছে যাদের সঙ্গে এর কোনও সম্পর্ক নেই।'

তিনি আরও বলেন, 'আমি যা বলছি তা প্ররোচনামূলক শোনাতে পারে। আমরা কী ভাবে শিশুদের হত্যা আটকাতে পারি তার উত্তর এর থেকে আসে না।'

ওবামা তাঁর প্রাক্তন সহযোগীদের 'সঠিক সত্যকে' গ্রহণ করার জন্য আহ্বান জানান। তিনি বলেন ইজরায়েল হামাস যুদ্ধের ক্ষেত্রে ভারসাম্য বজায় রাখাটা জরুরি।

৭ অক্টোবর থেকে ইজরায়েলি হামলায় এখনও পর্যন্ত ৯,৪৮৮ বেশি ফিলিস্তিনি নিহত হয়েছে। অন্যদিকে ইজরায়েলে হামাসের হামলায় ১,৪০০ জনের বেশি নিহত হয়েছে।

ঘরে বাইরে খবর

Latest News

বাংলাদেশের জেলে আগুন ধরিয়ে দিলেন বিক্ষোভকারীরা, ডাউকি সীমান্ত দিয়ে ফিরলেন ভারতীয় বাংলাদেশে হিংসা ছড়াচ্ছে মৌলবাদী ও ISI? বড় প্রশ্ন ভারতের প্রাক্তন বিদেশ সচিবের হজের শতরানে ইংল্যান্ডের বিরুদ্ধে লড়াইয়ে ফিরল উইন্ডিজ! এখনও পিছিয়ে ৬৫ রানে পাকিস্তানের বিরুদ্ধে সব থেকে বড় জয় ভারতের! স্মৃতিরা ম্যাচ জিতে গড়লেন ইতিহাস… মা হারা জুহিকে সামলেছিলেন শাহরুখ, এখনও মনে রেখেছেন অভিনেত্রী! ‘‌অসম মুসলিম সংখ্যাগরিষ্ঠ রাজ্য হবে’‌, হিমন্ত বিশ্বশর্মার মন্তব্যে তুমুল বিতর্ক অজানা পোকার কামড়ে ফোসকা পড়ছে শরীরে, মৃত্যু হয়েছে গৃহবধূর, আতঙ্কে রায়গঞ্জ 'মন খারাপ হচ্ছে...' নীলাঞ্জনা-যিশুর বিচ্ছেদের গুঞ্জনের মাঝে কী লিখলেন রাজর্ষি? জেলে আগুন ধরিয়ে বন্দীদের মুক্ত করল পড়ুয়ারা, বাংলাদেশে মৃত বেড়ে ৭৫, উদ্বিগ্ন UN ১৯২৪-২০২৪, প্যারিসে অলিম্পিক গেমসের ১০০ বছরের কতটা বদলাল ‘গ্রেটেস্ট শো অন আর্থ’!

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.