বাংলা নিউজ > ঘরে বাইরে > Solar Eclipse 2021: জেনে নিন আজকের Ring of Fire সূর্যগ্রহণের বৈশিষ্ট্য
ফাইল ছবি : টুইটার  (Twitter)
ফাইল ছবি : টুইটার  (Twitter)

Solar Eclipse 2021: জেনে নিন আজকের Ring of Fire সূর্যগ্রহণের বৈশিষ্ট্য

বৃহস্পতিবার বলয়গ্রাস সূর্যগ্রহণ।

বৃহস্পতিবার বলয়গ্রাস সূর্যগ্রহণ। উত্তর-পূর্ব ভারতের কিছু অংশ থেকেই তা দেখা যাবে। লাদাখ ও অরুণাচল প্রদেশের বাসিন্দারা এটির সাক্ষী থাকবেন। তবে, পশ্চিমবঙ্গসহ সমগ্র ভারতে আজকের সূর্যগ্রহণ দেখা যাবে না। 

মূলত চার প্রকারের সূর্যগ্রহণ হয়।

১. পূর্ণগ্রাস সূর্যগ্রহণ

২. বলয়গ্রাস সূর্যগ্রহণ

৩. আংশিক সূর্যগ্রহণ

৪. মিশ্র/হাইব্রিড সূর্যগ্রহণ

বৃহস্পতিবার হচ্ছে বলয়গ্রাস সূর্যগ্রহণ। এক্ষেত্রে চাঁদের কৌণিক ব্যাস সূর্যের তুলনায় ছোট হয়। ফলে সূর্য, চাঁদ ও পৃথিবী এক সরলরেখাতে এলেও পুরোপুরি ঢাকা পড়ে না সূর্য।।

চাঁদের পাশ দিয়ে তাই সূর্যের কিছুটা অংশ রিঙের আকারে দেখা যায়। বলয় তৈরি হয় বলেই এই সূর্যগ্রহণের এমন নাম। রিং অফ ফায়ারও(Ring of Fire) বলা হয় একে। 

অমাবস্যার সময়ে সূর্যগ্রহণ হয়। আজও অমাবস্যাই।

ভারতে আজকের সূর্যগ্রহণ দেখা যাবে কেবল লাদাখ ও অরুণাচল প্রদেশে। অরুণাচলের দিবাং অভয়ারণ্য অঞ্চল এলাকা থেকে এই সূর্য গ্রহণের শেষ কিছু মুহূর্ত দেখতে পাওয়া যাবে। বিকেল ৫.৫২ টা নাগাদ আংশিক সূর্যগ্রহণের সাক্ষী থাকবে দুই রাজ্যের বাসিন্দারা। সময়সূচি

ভারতীয় সময়ে বেলা ১১টা ৪২ মিনিট থেকে শুরু হবে গ্রহণ। ৩টে ৩০ মিনিট নাগাদ সম্পূর্ণ বলয়গ্রাস সম্পন্ন হবে। বিকেল ৪টে ৫২ মিনিট পর্যন্ত বলয়গ্রাস থাকবে। সন্ধ্যা ৬টা ৪১ মিনিট নাগাদ গ্রহণ শেষ হবে।

অনলাইনেই দেখতে পারবেন আজকের বলয়গ্রাস সূর্যগ্রহণ। NASA এবং Timeanddate.com-এর ওয়েবসাইট থেকে লাইভ স্ট্রিমিংয়ের মাধ্যমে গ্রহণ দেখা যানে।

সূর্যগ্রহণের লাইভ স্ট্রিমিং (Live Stream Solar Eclipse 2021):

এছাড়াও ইউটিউবে আজ উপরিউক্ত সময়সূচিতে ‘Live Stream Solar Eclipse 2021’ লিখে সার্চ করলেই একাধিক চ্যানেলের লাইভ স্ট্রিম দেখতে পাবেন। 

বন্ধ করুন