ফাইল ছবি (সৌজন্যে নাসা)
ফাইল ছবি (সৌজন্যে নাসা)

বৃহস্পতিবার সূর্যগ্রহণ- কখন, কোথায় ও কীভাবে নিরাপদে দেখবেন

এক নজরে পেয়ে যান সব তথ্য

বৃহস্পতিবার কলকাতা সহ ভারতের সব অঞ্চল থেকে বলয়গ্রাস সূর্যগ্রহণ দেখা যাবে। তবে সৌরজগতের এই ঘটনাকে চাক্ষুষ করার জন্য বিশেষ সতর্কতা অবলম্বন করা উচিত বলে জানিয়েছেন জৌতির্বিজ্ঞানীরা। সূর্য ও পৃথিবর সঙ্গে এক সরলরেখায় যখন চাঁদ আসে, তখন সূর্যগ্রহণ হয়।

বলয়গ্রাস সূর্যগ্রহণ- সারা বিশ্ব থেকে দেখুন সেরা ছবি

তবে এবার সম্পূর্ণ সূর্য ঢাকা পড়ছে না, তাই বলয়গ্রাস সূর্যগ্রহণ হবে। এই সময় সূর্যকে আগুনের গোলার মতো দেখতে লাগবে।তবে এই সময় সূর্য থেকে যে আলফ্রারেড ও ইনফ্রারেড রশ্নি বেরোবে, তা সরাসরি ভাবে চোখের ওপর পড়লে রেটিনার ক্ষতি হতে পারে। বিড়লা প্ল্যানেটরিয়ামের ডিরেক্টর দেবীপ্রসাদ দুয়ারী এই কথা জানিয়েছেন।


NRC&NPR- মিল কোথায়, অমিল কোথাNPR- কী কী তথ্য লাগবে

সারা দেশ থেকেই আংশিক সূর্যগ্রহণ দেখা যাবে। তবে কোনও ভাবেই সরাসরি আকাশের দিকে তাকানো উচিত না, বলে জানিয়েছেন দেবীপ্রসাদবাবু। ৯৯ শতাংশ সূর্য ঢেকে গেলেও বাকি আলো থেকে চোখের ক্ষতি হয়ে যেতে পারে, বলে সতর্ক করে দিয়েছেন তিনপিনহোল ক্যামেরা বা টেলিস্কোপিত প্রজেকশনের মাধ্যমে দেখা সবচেয়ে নিরাপদ বলে জানিয়েছেন তিনি। সোলার ফিল্টার যেটায় রেডিয়েশন রোখার ক্ষমতা আছে সেগুলি ব্যবহার করা যেতে পারে।



সোলার গগলস ব্যবহার করলে সেটি সত্যিই নিরাপদ কিনা, সেটি দেখে নেওয়া উচিত বলে তিনি জানিয়তবে কালার ফিল্ম, ঘষা কাঁচ. সানগ্লাস ইত্যাদি ব্যবহার করা উচিত নয় বলে জানিয়েছেন দেবীপ্রসাদবাবু। ভারতে সম্পূর্ণ বলয়গ্রাস গ্রহণ দেখা যাবে কর্নাটক, কেরালা ও তামিলনাড়ুর কিছু অংশে। এর মধ্যে আছে কোজিকোড, কোয়েম্বাটুর। মাত্র তিন মিনিট স্থায়ী হবে সম্পূর্ণ গ্রহণ। ভারত ছাড়াও সৌদি আরব, কাতার, ইউএই, শ্রীলঙ্কা, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, সিঙ্গাপুর প্রভৃতি দেশ থেকে দেখা যাবে পূর্ণগ্রহণ।

দক্ষিণ ভারত থেকে সবচেয়ে ভালো দেখা যাবে গ্রহণ। সকাল ৭.৫৯ থেকে আস্তে আস্তে ছায়ায় ঢেকে যাবে সূর্য। বলয়গ্রাস গ্রহণ শুরু হবে সকাল ৯.০৬ মিনিটে। চলবে ১২.২৯ মিনিট অবধি। সম্পূর্ণ গ্রহণের প্রভাব কাটবে দুপুর ১.৩৬ মিনিটে।

কলকাতায় খণ্ডগ্রাস সকাল ৮.২৭ থেকে ১১.৩২ মিনিট অবধি দেখতে পারবেন।


বন্ধ করুন