বাংলা নিউজ > ঘরে বাইরে > করোনার ধাক্কায় নষ্ট হতে পারে প্রায় ১ লক্ষ গ্রিন কার্ড, ধাক্কা খাবেন ভারতীয়রা

করোনার ধাক্কায় নষ্ট হতে পারে প্রায় ১ লক্ষ গ্রিন কার্ড, ধাক্কা খাবেন ভারতীয়রা

ফাইল ছবি : টুইটার  (Twitter)

বেশিরভাগই প্রযুক্তি ক্ষেত্রে কর্মরত ভারতীয়। তাঁদের মার্কিন যুক্তরাষ্ট্রের স্থায়ী বাসিন্দা হওয়ার সুযোগ হাতছাড়া হওয়ার আশঙ্কা করছেন অনেকে।

করোনাভাইরাস পরিস্থিতিতে বিপুল ব্যাকলগ। আর সেই কারণেই নষ্ট হতে পারে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রায় ১ লক্ষ চাকরিভিত্তিক গ্রিন কার্ড।

প্রায় ১২ লক্ষ অভিবাসীদের অনেকেই এই গ্রিন কার্ডের জন্য দীর্ঘ অপেক্ষায় রয়েছেন। বেশিরভাগই প্রযুক্তি ক্ষেত্রে কর্মরত ভারতীয়। তাঁদের মার্কিন যুক্তরাষ্ট্রের স্থায়ী বাসিন্দা হওয়ার সুযোগ হাতছাড়া হওয়ার আশঙ্কা করছেন অনেকে।

অভিবাসন প্রক্রিয়ার তদারকি করে, ইউএস সিটিজেনশিপ অ্যান্ড ইমিগ্রেশন সার্ভিসেস। করোনা পরিস্থিতিতে ব্যাকলগের কারণে আগের বছরেরই প্রচুর গ্রিনকার্ড জমে গিয়েছে তাদের কাছে। বছরে সাধারণত ১.৪ লক্ষ গ্রিন কার্ড প্রদান করা হয় মার্কিন মুলুকে। কিন্তু গত বছর অক্টোবরে অতিরিক্ত আরও ১.২ লক্ষ গ্রিন কার্ড নিয়ে কাজ শুরু করে সংস্থা।

এতদিন পর গ্রিন কার্ড প্রদান শুরু হওয়ায় স্বস্তির নিঃশ্বাস ফেলেছিলেন আবেদনকারীরা। কিন্তু মার্কিন মুলুকে অর্থবর্ষ শেষ হতে আর ২ মাসেরও কম বাকি। এর মধ্যে এই বিপুল পরিমাণ কার্ড বন্টন কার্যত অসম্ভব। বর্তমানে যে হারে কার্ড দেওয়া হচ্ছে, তাতে শেষ পর্যন্ত ১ লক্ষ কার্ড নষ্ট হওয়ার আশঙ্কা করছেন আবেদনকারীরা। সেপ্টেম্বরের মধ্যেই এগুলি দেওয়া না হলে গ্রিন কার্ডগুলি এক্সপায়ার করে যাবে। মার্কিন মুলুকে স্থায়ী বসবাসের সুযোগ হারাবেন আবেদনকারী অভিবাসীরা।

বন্ধ করুন