বাংলা নিউজ > ঘরে বাইরে > শুধু ডট দিয়ে আঁকা, ইন্ডিয়া বুক অব রেকর্ডসের স্বীকৃতি পেলেন বাংলার শুভ্রা
ছবি : সংগৃহিত (Collected)
ছবি : সংগৃহিত (Collected)

শুধু ডট দিয়ে আঁকা, ইন্ডিয়া বুক অব রেকর্ডসের স্বীকৃতি পেলেন বাংলার শুভ্রা

  • এই ধরনের আঁকার পদ্ধতিকে পয়েন্টিলিজম বলা হয়। এই পন্থায় সরু নিপের পেন বা পেনসিল দিয়ে অসংখ্য ডট দেওয়া হয় কাগজে।

ইন্ডিয়া বুক অব রেকর্ডসের স্বীকৃতি পেলেন বাংলার শিল্পী। কোনও রেখা নয়, শুধুমাত্র ডট দিয়ে পোট্রেট এঁকে নজির সৃষ্টি করেছেন দক্ষিণ ২৪ পরগণার শুভ্রা পাল।

0.1 mm-এর পেন দিয়ে ১ ফুট বাই দেড় ফুটের একটি পোট্রেট আঁকেন শুভ্রা। সেটাই ইন্ডিয়া বুক অব রেকর্ডস-এ প্রথম পুরস্কার পেয়েছে।

সোনারপুরের মালিরবাগানের বাসিন্দা শুভ্রা। আর পাঁচজনের মতোই ছোটবেলায় আঁকার ক্লাসে ভর্তি হন। কিন্তু অন্যদের তুলনায় আঁকার প্রতি তাঁর আকর্ষণ বরাবরই বেশি। তাঁর মা-ও আঁকায় উত্সাহী ছিলেন। আর সেই কারণেই কলকাতার পার্কস্ট্রিট গভর্নমেন্ট আর্ট কলেজে পড়াশুনো করেন তিনি। ২০২১ সালে কলাভবন থেকে মাস্টার্সও করেন শুভ্রা।

শুভ্রা জানান, এটি আঁকতে তাঁর ১৫ দিন সময় লেগেছে। তাঁকে উত্সাহ জোগানোর জন্য পরিবারের সদস্যদের ধন্যবাদ জানান তিনি।

এই ধরনের আঁকার পদ্ধতিকে পয়েন্টিলিজম বলা হয়। এই পন্থায় সরু নিপের পেন বা পেনসিল দিয়ে অসংখ্য ডট দেওয়া হয় কাগজে। অনেকসময়ে রঙিন কালির পেনেও করা হয় এমনটা। কিন্তু শর্ত একটাই, ছবিতে কোনও দাগ টানা যাবে না। পুরোটাই হবে ডট-এর ঘনত্বের উপর ভিত্তি করে। অনেকে ছোট স্ট্যাম্পও ব্যবহার করেন। ফলে বেশ ধৈর্য্যের বিষয়।

১৮৮০-র দশকে ইমপ্রেশনিজমের একটি শাখা হিসাবে এই পয়েন্টিলিজমের উদ্ভব হয়। সেই সময়ে শিল্প সমালোচকদের তাচ্ছিল্যের পাত্র হলেও সময়ের সঙ্গে এর কদর বেড়েছে। বিখ্যাত শিল্পী ভিনসেন্ট ভ্যান গগও এই পদ্ধতিতে সেল্ফ-পোট্রেট এঁকেছিলেন।

 

বন্ধ করুন